আলাপ:ফুটবল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সংগৃহীত (আলোচনা সভা থেকে)[সম্পাদনা]

ফুটবলঅ্যাসোসিয়েশন ফুটবল একই বিষয়ের দুটি বিষয়শ্রেণী বিদ্যমান। দুটির একটি রেখে অপরটি অপসারণ করা উচিত। যদিও বাংলাতে অ্যাসোসিয়েশন ফুটবলের চাইতে শুধু ফুটবল বেশি ব্যবহার হয়। তবুও মতামত দরকার, কোনটি রাখা যায়। কায়সার আহমাদ (আলাপ) ১১:২৪, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)

ধন্যবাদ আপনার আগ্রহের জন্যে! অ্যাসোসিয়েশন ফুটবল এর মূল বিষয়শ্রেণী ফুটবল কোড এবং ফুটবল কোড এর মূল বিষয়শ্রেণী ফুটবল। সুতরাং, সবকিছু ঠিকই আছে, পাশাপাশি উইকিউপাত্ত সংশোধনের দায়িত্ব নিচ্ছি। - Suvray (আলাপ) ১৬:০৬, ২ আগস্ট ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSuvray এবং Kayser Ahmad: আপনাদের আপত্তি না আমি এই নিবন্ধ ও অন্যান্য বিষয়শ্রেণী থেকে অ্যাসোসিয়েশন বাদ দিতে চাচ্ছি। যুক্তরাষ্ট্রে ফুটবল বলতে আরেকটি খেলাকে বুঝানো হয়, আবার অন্য ইংরেজিভাষী দেশে ফুটবল বলতে আমরা যে খেলা বুঝি তাই বুঝানো হয়। ইংরেজি উইকিতে মূলত দ্ব্যর্থতা নিরসন করতেই অ্যাসোসিয়েশন লাগানো হয়েছে। আমরা যদি বাংলাভাষী দেশগুলি চিন্তা করি তাহলে এতে কোন দ্বিধা নেই যে "ফুটবল" বলতে আমরা একটি খেলাইকে বুঝি। এছাড়া আমরা যদি ইংরেজি ও বাংলা বাদে বাকী ১৯৯টি ভাষা আমলে নেই, তাহলে দেখতো পাব অন্য কোন উইকিপিডিয়া নিবন্ধের নামের সাথে অ্যাসোসিয়েশন যুক্ত করেনি। তাই আমি এটি প্রচলিত নামে সরিয়ে নিতে চাচ্ছি (ও একই সাথে বিষয়শ্রেণীও)। --আফতাব (আলাপ) ১৭:৪৪, ৩০ জুলাই ২০১৭ (ইউটিসি)

প্রস্তাবনা আনয়ণে আপনাকে ধন্যবাদ। যদিও শুরুতে নাম পরিবর্তনের বিষয়ে দ্বি-মত বা ভিন্নমত প্রদর্শন করেছিলাম মূলতঃ নিবন্ধ প্রণেতাসহ সংশ্লিষ্টদের অংশগ্রহণকে সম্মান প্রদর্শন করতে। তবে, আপনার প্রস্তাবনায় কিছুটা চিন্তা-ভাবনা আনয়ণ করে সমর্থন ব্যক্ত করছি। ফুটবল বলতে অ্যাসোসিয়েশন ফুটবল বা ইউএসে সকার নামে অভিহিত। আমেরিকান ফুটবল ও কানাডীয় ফুটবল একই ধাঁচের, রাগবি ফুটবল ভিন্ন নিবন্ধ। বর্তমান নামটি দীর্ঘ এবং অপ্রচলিত (যদিও জোরপূর্বক চাপিয়ে দেয়ার মতো ব্যাপার, ইংরেজি অনুসরণ কিংবা বিশ্বকোষীয় রূপকল্পের)। লক্ষ্য করলে দেখা যায় যে, বাংলা উইকির প্রায় সবগুলো নিবন্ধেই ফুটবল সংযোগ অবস্থায় লেখা রয়েছে। আরও লক্ষ্যণীয় যে, উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট-কে বিশ্বব্যাপী ন্যাটো নামেই চেনে। অর্থাৎ, অধিক ব্যবহারকারীর উপযোগীতা ও দৃষ্টিভঙ্গীকে ঘিরেই বাংলা উইকি নিজস্ব গতিধারায় চলবে। সে লক্ষ্যে নাম পরিবর্তন করা যেতেই পারে। তবে উপরের দ্বিতীয় অনুচ্ছেদে বর্ণিত বিষয়শ্রেণীর দিকেও নজর রাখতে হবে। এক্ষেত্রে উদাহরণ হিসেবে পরিবারপরিবার (দ্ব্যর্থতা নিরসন)-এর ন্যায় অগ্রসর হতে হবে। বট পরিচালনা করে অ্যাসোসিয়েশন ফুটবলের সাথে জড়িত নিবন্ধসমূহের সংযোগ (পুণঃনির্দেশনা/দ্বি-পুণঃনির্দেশনা)গুলোর পরিবর্তন অবশ্যম্ভাবী। বিষয়শ্রেণীগুলোও তদ্রুপ। প্রয়োজনবোধে সূচনাংশে পার্শ্বটিকা লেখার উল্লেখ থাকতে পারে। সেক্ষেত্রে সংযুক্ত নিবন্ধগুলো সংরক্ষণ করে এগিয়ে যেতে হবে। এছাড়াও অলিম্পিক গেমস বা এ জাতীয় অন্যান্য প্রতিযোগিতায় কোন প্রভাব পড়বে কি-না তা-ও সবিশেষ লক্ষ্যণীয় ও ভাবনার বিষয়।

ক্রিকেটে আগ্রহী বিধায় ক্রিকেট বিশ্বকাপকে বিশ্বকাপ ক্রিকেট, ফুটবল বিশ্বকাপকে বিশ্বকাপ ফুটবলে রূপান্তর করা যায় কি-না ভেবে দেখতে পারেন। - Suvray (আলাপ) ১২:৫৬, ৩১ জুলাই ২০১৭ (ইউটিসি)

 করা হয়েছে সকল টেমপ্লেট, বিষয়শ্রেণী, নিবন্ধ থেকে অ্যাসোসিয়েশন সরিয়ে শুধু ফুটবল করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৮:০৫, ১ আগস্ট ২০১৭ (ইউটিসি)
অজস্র ধন্যবাদ আপনাকে, এ গুরু দায়িত্বভার সম্পন্ন করায়! কিন্তু আরও কিছু পুণঃনির্দশেনা যে রয়ে গেছে [যেমন: এসোসিয়েশন ফুটবল, Football (soccer), Association football, Associated football, Football, Football (Association), Football (Soccer), Football (soccer), Soccer, ফুটবল (সকার), সকার]। আশাবাদী, সূচারুরূপে সম্পন্ন করবেন। - Suvray (আলাপ) ১৫:১৮, ২ আগস্ট ২০১৭ (ইউটিসি)
অপ্রয়োজনীয়ভাবে প্রায় ৬২টি পুণঃনির্দশেনা ছিল। এর মধ্যে এই কটি রেখে বাকীগুলি ইতিমধ্যে অপসারণ করা হয়েছে। এই কটি রাখার কারণ কেউ যদি এসোসিয়েশন নামেও নিবন্ধ খুঁজে, তাহলেও যেন সঠিক নিবন্ধটি খুঁজে পায়। --আফতাব (আলাপ) ১৫:৩৬, ২ আগস্ট ২০১৭ (ইউটিসি)