আলাপ:প্রিমিয়ার লীগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

প্রিমিয়ার লিগ না প্রেমিয়ের লীগ? প্রেমিয়ের বা প্রেমিয়ার তো আসল ইংরেজি উচ্চারণ।--উল্‌ফআলাপ ১৫:০৩, ১৭ এপ্রিল ২০০৭ (UTC)

বাংলাদেশে হরহামেশা প্রিমিয়ার লিখা হচ্ছে। --মাকসুদ ১১:৪২, ১৯ এপ্রিল ২০০৭ (UTC)

ইংরেজি নিবন্ধে শুধু প্রিমিয়ার লিগ ব্যবহার করছে। মাকসুদ ভাই, কি বলেন, শুধু প্রিমিয়ার লিগে একটা আলাদা ভাব আছে না?--তারিফ এজাজ ১৮:৩৬, ২৭ সেপ্টেম্বর ২০০৭ (UTC)


প্রিমিয়ার লিগ ইংল্যান্ড ছাড়া আরও অন্য জায়গায়ও তো আছে মনে হয়। --অর্ণব (আলাপ | অবদান) ০১:২৩, ১ অক্টোবর ২০০৭ (UTC)

Exactly এই নামে কি আছে? --রাগিব (আলাপ | অবদান) ০২:৩৮, ১ অক্টোবর ২০০৭ (UTC)
হ্যাঁ, এই নামেই আছে। আসলে প্রিমিয়ার লিগ ইউরোপের প্রায় সব দেশেই আছে, তবে কেবল ইংল্যাণ্ডেই এ নামে ডাকা হয়। স্পেপে বলে, "লা লিগা" বা "প্রিমেরা লিগা", পর্তুগালে বলে "সুপার লিগা", ইটালিতে "সিরি এ" এমন আর কি। এজন্য এ নাম দেয়া হয়েছে। লিঙ্কটি এখানে পাবেন। ধন্যবাদ--তারিফ এজাজ ০৬:১৬, ১ অক্টোবর ২০০৭ (UTC)

বাংলাদেশেও ফুটবলের প্রিমিয়ার লীগ আছে। এটাকে প্রিমিয়ার লীগ-ই বলে/বলত। আমাকে যদি কেউ দেড়-দুই দশক আগেও জিজ্ঞেস করত প্রিমিয়ার লীগে কে খেলে, আমি হয়ত তৎক্ষণাৎ বলতাম আসলাম, সাব্বির, মহসিন, কানন, কায়সার হামিদ, ইত্যাদি। ইয়ান রাশ, পিটার বেয়ার্ডসলি-র কথা মাথায় আসত পরে। অবশ্য ব্রিটিশ প্রিমিয়ার লীগ বিগত কয়েক বছরে বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। ইংরেজি উইকিতে হয়ত ইংরেজি মূল ভাষা বলে পার পেয়ে যাচ্ছে (ওখানে আরও এরকম systemic American/British-পক্ষপাতিত্বের উদাহরণ ঘাঁটলেই অনেক বেরিয়ে আসবে।) আমার মতে এসব ক্ষেত্রে ইংরেজি উইকির রীতি এখানে চাপিয়ে না দিয়ে case-by-case basis-এ আগাতে হবে।--অর্ণব (আলাপ | অবদান) ১১:৫৫, ১ অক্টোবর ২০০৭ (UTC)

এই লীগের নামটাই তো প্রিমিয়ার লীগ। যদি প্রিমিয়ার লীগ নামে অন্য কোন লীগ থাকে তবে একটা দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরী করে দিলেই হবে। আর আমার যতদূর মনে পরে বাংলাদেশের লীগের নাম ছিল প্রিমিয়ার ডিভিশন লীগ। --μακσυδআলাপ ১৪:৫৬, ১ অক্টোবর ২০০৭ (UTC)

আসলে খুব সঠিকভাবে বলতে গেলে ইংলিশ প্রিমিয়ার লিগের বর্তমান নাম বার্ক্লেজ প্রিমিয়ার লিগ। আর স্পন্সর ছাড়া এর সাধারণ নাম ইংলিশ প্রিমিয়ার লিগ, বা সংক্ষেপে ইপিএল। ইংরেজি উইকিতে EPL ভুক্তিটা দেখুন, দেখুন লেখা আছে English Premier League, another name for the Premier League (used outside England)। টিভিতেও নিশ্চয়ই আপনি EPL শব্দটা বহুবার শুনেছেন। অর্থাৎ কেবল ইংল্যান্ডের ভেতরেই লিগটা প্রিমিয়ার লিগ নামে পরিচিত। বহির্বিশ্বে তথা আন্তর্জাতিকভাবে এর নাম ইংলিশ প্রিমিয়ার লিগ। একটা কাছাকাছি উদাহরণ হল আমেরিকান ফুটবল; আমেরিকার ভেতরে সবাই ওখানে এটাকে ফুটবল বলে ডাকে, আমেরিকান ফুটবল বলে ডাকে না। অথচ আমরা যারা আমেরিকার বাইরে তারা ওটাকে আমেরিকান ফুটবল নামেই ডাকি। গুগলে premier league অনুসন্ধান দিয়ে দেখতে পাচ্ছি Scottish Premier League ও এরকম আরও প্রিমিয়ার লিগ আছে। আমার মতে একটা দ্ব্যর্থতা থেকে যাচ্ছে। তাই একটা দ্ব্যর্থতা নিরসন পাতা তৈরি করলেও খারাপ হয় না। ইংরেজি উইকিতে যেসব ইংরেজ ব্যবহারকারী প্রিমিয়ার লিগ নিবন্ধটা লিখেছে, তার সম্ভবত একটু উন্নাসিক। ভাবছে ইংরেজি উইকিটা ইংল্যান্ডের সম্পত্তি, তাই প্রিমিয়ার লিগ রেখে দিলে কিছু হবে না। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:২৭, ১ অক্টোবর ২০০৭ (UTC)

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনা আলাপ:প্রিমিয়ার লীগ/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্ক পর্যালোচনায় মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: NahidSultan (আলাপ · অবদান) ১৮:১৮, ৯ আগস্ট ২০১৪ (ইউটিসি)

ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)
  1. নিবন্ধটি সুলিখিত
    ক) (গদ্য): খ) (রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি):
    ভূমিকাংশটি একটু বাড়ানো যেতে পারে। তালিকার ইংরেজি লেখা বাংলা করতে হবে।
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) (তথ্যসূত্র): খ) ( নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে): গ) (মৌলিক গবেষণা):
    কিছু কিছু স্থানে আপডেট প্রয়োজন, তথ্যসূত্র বাড়াতে হবে।
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) (প্রধান বিষয়): খ) (মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা):
  4. নিরপেক্ষভাবে লিখিত
    'পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
  5. নিবন্ধটি স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ বা পরিবর্তনশীল হচ্ছে কিনা:
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) ( সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা ): খ) (ছবিতে ছবির উপযোগি বর্ণনা আছে কিনা):
  7. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:
    Good luck improving the article.