আলাপ:প্রতিমা ঠাকুর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

দয়াকরে নিবন্ধটির ভূমিকাটি পরিবর্তন করুন। কারণ তিনি পরিচিত এবং সমাদৃত রবিন্দ্রনাথের পুত্রবধু এ কারণে নয় তিনি সমাদৃত এবং পরিচিত তিনি একজন সাহিত্যিক, চিত্রশিল্পী এবং তার কাজের কারণে। যদি তার বড় পরিচয় তিনি রবিন্দ্রনাথের পুত্রবধু হয় তাহলে তার সম্পর্কে নিবন্ধ উইকিপিয়াতে উল্লেখ্যযোগ্য হবে না। তাই আমি নিবন্ধের ভূমিকাটি পুনঃলিখন এবং উনি কেন সমাদৃত এ বিষয়ে আরও বিস্তারিত লেখার জন্য অনুরোধ করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ২০:৪৩, ৩১ মার্চ ২০০৮ (UTC)

নিবন্ধটি পড়ে নিবন্ধটি আমার গুরুত্বপূর্ণ মনে হচ্ছে না। প্রতিমা ঠাকুরের রবীন্দ্রনাথ ছাড়া অন্যকোন অস্তিত্ব আছে বলে আমার মনে হয় না। নিবন্ধ থেকে তাকে শুধু ঠাকুর পরিবারের একজন সাধারণ সদস্য বলেই মনে হচ্ছে। তাই দয়াকরে নিবন্ধটির উল্লেখযোগ্যতা প্রমাণ করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ২০:৫৩, ৩১ মার্চ ২০০৮ (UTC)
শান্তিনিকেতনের সার্থক শিক্ষাকেন্দ্র হয়ে ওঠার পিছনে শুধু রবীন্দ্রনাথেরই অবদান ছিল না । আরো বহু মানুষ ছিলেন যাঁদের প্রত্যক্ষ এবং পরোক্ষ সহযোগিতা, উৎসাহ এবং পরিশ্রমে শান্তিনিকেতন গড়ে উঠেছিল । প্রতিমাদেবী ছিলেন এঁদের মধ্যে অন্যতমা । তাঁর অবদানের কারনেই রবীন্দ্রনৃত্য একটি সফল নৃত্যধারা হয়ে উঠতে পেরেছিল । তিনি রবীন্দ্রনাথকে প্রভাবিত করতে পেরেছিলেন যার ফলে তিনি নৃত্যনাট্য রচনা করেছিলেন । এছাড়া তাঁর কবিতা প্রবাসীতে প্রকাশিত হয়েছিল । তাঁর ছদ্মনাম গ্রহনের পিছনে মনে হয় এই যুক্তিটাই ছিল যে কেউ যেন তাঁকে রবীন্দ্রনাথের পুত্রবধূ হিসাবে আলাদা করে কোন সুযোগ না দেন । সুতরাং এটা বোঝা যায় যে প্রতিমা দেবী নিজের প্রতিভাতেই বলীয়ান ছিলেন । এই নিবন্ধের তথ্যসূত্র এমন দুটি জায়গা থেকে নেওয়া হয়েছে যে তাদের সাথে বিশ্বভারতী বা শান্তিনিকেতনের কোন সম্পর্ক নেই । তিনি ঠাকুর পরিবারের কোন সাধারন সদস্য ছিলেন না । তিনি অবশ্যই একজন অসাধারন নির্দেশক, লেখিকা এবং সংগঠক ছিলেন । কিন্তু এটা মনে হতে পারে যে তাঁর আশেপাশে যে চরম প্রতিভাশালী ব্যক্তিরা বিরাজ করতেন তাঁদের উজ্জ্বলতার পাশে তিনি হয়ত কিছুটা ঢাকা পড়ে গিয়েছিলেন । তাঁর সম্পর্কে আরো জানার জন্য চিত্রা দেব রচিত ঠাকুরবাড়ির অন্দর মহল বইটি পড়ে দেখার অনুরোধ করছি । পিয়াল ১৬:৪৮, ১ এপ্রিল ২০০৮ (UTC)
বইটি অনলাইনে থাকলে লিঙ্ক নিবন্ধের বহিঃসংযোগ অংশে ব্যবহার করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:০৬, ১ এপ্রিল ২০০৮ (UTC)

লেখাটা ঠিক বিশ্বকোষীয় ধাচের হল না। লেখাটি বিশ্লেষণ ধর্মী লেখা হয়ে গেছে। তথ্যের চেয়ে বিশ্লেষণই বেশী স্থান পেয়েছে নিবন্ধটিতে। আমি নিবন্ধটিতে আমি ঠিক সন্তষ্ট নই।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৬, ১ এপ্রিল ২০০৮ (UTC)