আলাপ:পৌরাণিক কাহিনি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


অসম্পূর্ণ অনুবাদ[সম্পাদনা]

অনুবাদ প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য ধন্যবাদ। নিবন্ধটিতে ইংরেজি নিবন্ধের আংশিক অনুবাদ রয়েছে। গৃহীত হতে হলে, আপনাকে অবশ্যই ইংরেজি সবগুলো অনুচ্ছেদ পূর্ণ অনুবাদ করতে হবে। বর্তমানে বেশ কিছু অনুচ্ছেদ আপনি আংশিক অনুবাদ করেছেন। সংশোধনের পর এখানে অথবা আমাকে জানান দয়া করে। পুনরায় জমা দেওয়ার প্রয়োজন নেই।

  • গ্রিক পৌরাণিক কাহিনী- অনুচ্ছেদটির অনুবাদ সম্পূর্ণ করতে হবে -- মৈত্রী (আলাপ) ০৮:৪৬, ২ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

পুনরায় পর্যালোচনা:[সম্পাদনা]

নিবন্ধটি প্রথমবার পর্যালোচনা করার ১০ দিন পরে পুনরায় পর্যালোচনা করা হয়েছিল। --মৈত্রী (আলাপ) ০৯:৫৮, ১১ এপ্রিল ২০১৭ (ইউটিসি)

নাম পরিবর্তন প্রসঙ্গে মতামত আহ্বান[সম্পাদনা]

এই নিবন্ধটির সঙ্গে ইংরেজি উইকিপিডিয়ায় যে নিবন্ধটির সংযোগ রয়েছে, সেটি হল "Myth". মিথ কথাটির সংজ্ঞায় সেখানে বলা হয়েছে, "Myth is a folklore genre consisting of narratives that are ostensibly historical, though often supernatural, explaining the origins of a cultural practice or natural phenomenon." এই অর্থে "মিথ" কথার বাংলা প্রতিশব্দ হিসেবে "পৌরাণিক কাহিনী" শিরোনামটি সঠিক বোধ হচ্ছে না। সংসদ ইংরেজি-বাংলা অভিধান অনুযায়ী, myth কথাটির একটি পরিভাষা পাওয়া যায় "অতিকথা"। এই শব্দটি গুগল ট্রান্সলেটরেও দেখলাম। অর্থ বিচারে এটিকে সঠিক বোধ হচ্ছে। অন্যান্য সম্পাদক ও প্রশাসকদের মতামত আহ্বান করি।-Jonoikobangali (আলাপ) ১৬:৩৮, ১৭ এপ্রিল ২০১৮ (ইউটিসি) প্রসঙ্গত বলে রাখি, ইংরেজি মিথ নিবন্ধে লেখা হয়েছে "Mythology can refer either to the study of myths, or to a body or collection of myths."। --Jonoikobangali (আলাপ) ১৬:৪০, ১৭ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

প্রথমত গুগল ট্রান্সলেটর মোটেও নির্ভরযোগ্য নয়, শতভাগ পরিহার করা উচিত। গুগল কোন গ্রহণযোগ্য বাংলা অভিধান নয়; এটি বাংলা ভাষার অভিধানবিদ্যা সম্পর্কে জ্ঞানী কোনও ব্যক্তিবর্গ দ্বারা রচিত নয়, বরং ইন্টারনেটে ছাইপাশ যা বাংলা পাওয়া যায়, তার উপরে কতগুলি পরিসংখ্যানিক অ্যালগোরিদমের কাজের ফলাফল। যাই হোক, বাংলাদেশের বাংলা একাডেমির ইংরেজি-বাংলা অভিধানে Myth-এর বাংলা অনুবাদ দেওয়া হয়েছে "পুরাণ", "অতিকথা", "পুরাণকথা", "প্রাচীন কাল থেকে পুরুষানুক্রমে প্রবহমান কাহিনী"। অর্থাৎ পুরাণ বা রূপকথায় প্রচলিত একেকটি কাহিনীই হচ্ছে একেকটি Myth। সেক্ষেত্রে "পৌরাণিক কাহিনী" আমার কাছে ঠিকই শোনাচ্ছে। তাছাড়া Myth এই শব্দমূলটি দিয়ে অন্যান্য যেসব পরিভাষা আছে যেমন Mythology, Mythical এগুলির সবগুলির অনুবাদে আমরা বাংলাতে "পুরাণ" শব্দমূলটি ব্যবহার করেছি, যেমন পুরাণবিদ্যা, পৌরাণিক, ইত্যাদি। তাই ভুল বোঝাবুঝি এড়াতে এবং পারিভাষিক সমতা রক্ষার্থে "পৌরাণিক কাহিনী" আমার কাছে সবচেয়ে গ্রহণযোগ্য মনে হচ্ছে। আমি তাই আপাতত কোন পরিবর্তনের বিপক্ষে। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩১, ১৭ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
সাহিত্য সংসদ ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমির কয়েকটি অভিধান ঘেঁটে দেখলাম "পৌরাণিক কাহিনী" ও "অতিকথা" দুটি নামই সঠিক। সেই অর্থে এই নিবন্ধের নাম ঠিকই আছে। কিন্তু সমস্যাটি হল যে মিথগুলি সরাসরি কোনও পুরাণশাস্ত্র থেকে নেওয়া নয়, সেগুলি সম্পর্কে। যেমন, বাংলার মঙ্গলকাব্যের কাহিনী বা ব্রতকথা-পাঁচালিতে উল্লিখিত গল্পগুলি। পুরাণ যদি "প্রাচীনকালের সমাজ ব্যক্তি ইত্যাদি বিষয়ে রচিত ধর্মমূলক আখ্যায়িকা" (পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি প্রকাশিত বাংলা অভিধান) হলে এগুলি "পৌরাণিক কাহিনী" এবং সেই অর্থে "মিথ"। কিন্তু এগুলির বেশিরভাগেরই উৎস পুরাণশাস্ত্র নয়। আবার "myth" শব্দটির আরেকটি বাংলা অর্থ পাচ্ছি, প্রাচীনকাল থেকে পুরুষানুক্রমে প্রবহমান কাহিনী, বিশেষত কোন দেশ ও জাতির আদি ইতিহাস সম্পৃক্ত বিশ্বাস ও ধারণা। এগুলি সব পৌরাণিক বিষয় নয়। উদাহরণস্বরূপ বলা যায়, এই অর্থে আদিশূর কর্তৃক বাংলায় পঞ্চব্রাহ্মণ আনয়ন বা চৈতন্য মহাপ্রভুর জগন্নাথ বিগ্রহে বিলীন হয়ে যাওয়ার ঘটনাগুলিও মিথ। শুধুমাত্র প্রথাগত বিশ্বাস। এগুলির উল্লেখ পুরাণশাস্ত্রে পাওয়া যায় না। ফলত এগুলিকে পৌরাণিক কাহিনী বলার যৌক্তিকতা নেই। তাই আমার মনে হচ্ছে পরিভাষাগত সমস্যা দেখা দিচ্ছে। সেই জন্যই অতিকথা নামটি প্রস্তাব করেছিলাম। তাতে মিথ অর্থে পৌরাণিক ও পুরাণ-বহির্ভূত ধর্মীয় কাহিনী দুটিই বোঝানো যাবে বলে মনে হয়েছিল। তবে সমস্যা থাকলে পৌরাণিক কাহিনী শিরোনাম রেখে নিবন্ধের প্রথম বাক্যটি "পৌরাণিক কাহিনী বা অতিকথা" বাক্যাংশ দিয়ে শুরু করা যায়। তা হলেও দুটি দিক তুলে ধরা যাবে। --Jonoikobangali (আলাপ) ১৫:২৭, ১৯ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgJonoikobangali:ঠিক আছে। এই সুক্ষ্ম পার্থক্যগুলি নিবন্ধের ভেতরে তুলে ধরা যেতে পারে। তবে শিরোনাম হিসেবে পৌরাণিক কাহিনীই থাকুক। আর ভেতরে প্রথম বাক্যে অতিকথা যোগ করে দিচ্ছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৬:২৬, ১৯ এপ্রিল ২০১৮ (ইউটিসি)