আলাপ:পুরাণবিদ্যা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আলাপ:পৌরাণিক থেকে পুনর্নির্দেশিত)
Jump to navigation Jump to search


নাম পরিবর্তন প্রসঙ্গে মতামত আহ্বান[সম্পাদনা]

ইংরেজি "মিথোলজি" নিবন্ধটির বাংলা অনুবাদে শিরোনাম "পৌরাণিক" যথাযথ মনে হচ্ছে না। গুগল ট্রান্সলেটরে ইংরেজি মিথোলজির ছ'টি অনুবাদ দেখায় - পুরাণ, পুরাণশাস্ত্র, পুরাকথা, পুরাণবিজ্ঞান, শ্রুতি ও পৌরাণিক কাহিনীসমূহ। এর মধ্যে পুরাণ ও শ্রুতি নাম দু'টি একান্তই হিন্দু পরিপ্রেক্ষিতে ব্যবহৃত। পুরাণশাস্ত্র নামটিও ধর্মীয় দৃষ্টিকোণ থেকে লেখা যায়। কিন্তু মিথোলজি বলতে পুরাণ-সংক্রান্ত গবেষণার দিকটিও বোঝায় (কমপ্যারাটিভ মিথোলজি)। আবার পুরাণবিজ্ঞান বলতে নির্দিষ্টভাবে পুরাণ-সংক্রান্ত গবেষণা বোঝায়। পুরাকথা নামটি একটি কাব্যিক, বিশ্বকোষসুলভ নয়। বাজারচলতি মুদ্রিত অভিধানগুলিতে পুরাণবিদ্যা নামটি পাওয়া যায়। এই নামটি উপযুক্ত হতে পারে। দ্বিতীয় বিকল্প হল হিন্দুশাস্ত্র বিষয়ক নিবন্ধটিকে "পুরাণ (হিন্দুশাস্ত্র)" শিরোনামে স্থানান্তরিত করে মিথোলজি নিবন্ধের অনুবাদটিকে "পুরাণ (সাহিত্য)" বা "পৌরাণিক সাহিত্য" শিরোনামে স্থানান্তরিত করা। এই বিষয়ে অন্যান্য সম্পাদক ও প্রশাসকদের মতামত নিতে চাই। --Jonoikobangali (আলাপ) ২০:০০, ১৫ এপ্রিল ২০১৮ (ইউটিসি)

আমি বাংলাদেশের বাংলা একাডেমির ইংরেজি-বাংলা অভিধানে দেখছি অনুবাদ করা হয়েছে "পুরাণসংগ্রহ"। নিবন্ধের ভূমিকার সংজ্ঞার সাথে তুলনা করলে আমার কাছে এটাকেই যথাযথ মনে হচ্ছে। আর এ-সংক্রান্ত বিদ্যাটিকে নিয়ে একটি আলাদা নিবন্ধ করলে ভাল হয়, যার শিরোনাম হতে পারে "পুরাণবিদ্যা"। যদিও ইংরেজিতে "পুরাণসংগ্রহ" ও "পুরাণবিদ্যা" দুইটিকেই Mythology বলা হয়, বাংলাতে আমরা আলাদা আলাদা নিবন্ধ করতেই পারি এবং সেটা করলে দুটোর পার্থক্য আরও বেশি পরিস্কার হবে। --অর্ণব (আলাপ | অবদান) ২০:৫১, ১৫ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
আলাদা নিবন্ধ করার চেয়ে 'পুরাণবিদ্যা' নামে একটি নিবন্ধ থাকাই উপযুক্ত হবে। কারণ নিবন্ধের শুরুতে বলা হয়েছে "পুরাণ বিষায়ক পড়াশোনা" বা অধ্যয়ন এবং ইংরেজি যে নিবন্ধ থেকে এটি অনুবাদ করা সেখানেও একে "academic discipline" বলা হচ্ছে। আবার "academic discipline"-এর অধীনে গবেষণা, তত্ত্ব সংগ্রহ, ইত্যাদি হয়ে থাকে। ফলে, পুরাণবিদ্যা শব্দটি দিয়ে নিবন্ধটিকে সম্পূর্ণ ও ঠিকভাবে উপস্থাপন করা যাবে।--ওয়াকিম (আলাপ) ২১:০৫, ১৫ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
কিন্তু Mythology বলতে "a collection of myths" এবং "the study of myths" দুটোকেই বোঝায়। ইংরেজি উইকিতেও প্রথম লাইনেই সেটাই লিখেছে "Mythology refers variously to the collected myths of a group of people or to the study of such myths." ফরাসি উইকিতেও Mythologie দিয়ে একাধারে দুটোকেই বোঝানো হয়েছে। ইংরেজি ও ফরাসি দুই ভাষার নিবন্ধেই শুরুতে "পুরাণসংগ্রহ" অর্থে ও পরে "পুরাণবিদ্যা" অর্থে দুটো ভিন্ন পরিচ্ছেদে Mythology নিয়ে আলোচনা করা হয়েছে; অর্থাৎ পরিভাষিক দুর্বলতার কারণে দুটো ভিন্ন ধারণাকে একই নিবন্ধে স্থান দিতে হয়েছে। কিন্তু বাংলা উইকিতে তো পাশ্চাত্য ভাষাগুলিতে ঐতিহাসিক কোন কারণবশত সৃষ্ট এই পারিভাষিক "ওভারলোডিং" অনুসরণ করার বাধ্যবাধকতা নেই। সেক্ষেত্রে দুটো আলাদা পরিভাষা নিয়ে দুটো আলাদা নিবন্ধ থাকতেই পারে।--অর্ণব (আলাপ | অবদান) ২১:২৮, ১৫ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
যেহেতু এই আলোচনার সূত্রপাত হয়েছে ইংরেজি নিবন্ধের সাথে উইকিসংযোগকে কেন্দ্র করে, সেক্ষেত্রে Mythology বাংলা হিসেবে পুরাণবিদ্যা শব্দটি ব্যবহারের প্রস্তাব করেছি। "পুরাণসংগ্রহ" বিষয়টিকেও উপেক্ষা করা যাবে না। যদিও অন্য উইকিতে এটা নিয়ে আলাদা নিবন্ধ নেই, বরং তা Mythology ও এর সমার্থক অন্য ভাষার শব্দের নিবন্ধে অন্তর্ভুক্ত রয়েছে, তবে এই বিষয়টি নিয়েও আলাদা নিবন্ধ তৈরি করা যায়।--ওয়াকিম (আলাপ) ২১:৫৪, ১৫ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
আমিও "পুরাণবিদ্যা" নামটির পক্ষপাতী। "পুরাণসংগ্রহ" শব্দটি ক্ষেত্রবিশেষে প্রয়োগ করা যেতে পারে। যেমন, আমরা যদি পুরাণ নিবন্ধটিকে "পুরাণ (হিন্দু পুরাণসংগ্রহ)" নামে স্থানান্তরিত করি, সেক্ষেত্রে পারিভাষিক জটিলতাও থাকে না, আবার নিবন্ধটির অর্থও সুস্পষ্ট হয়। আবার "পুরাণবিদ্যা" নামের প্রবন্ধটির মধ্যে পুরাণসংগ্রহ, পুরাণতত্ত্ব, পুরাণচর্চা ইত্যাদি সব বিষয়ই অন্তর্ভুক্ত করা যেতে পারে। --Jonoikobangali (আলাপ) ১৯:৩৬, ১৬ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWakim32 এবং Jonoikobangali:আপাতত আমারও কোনও সমস্যা নেই, কেননা এই মুহূর্তে নিবন্ধে তেমন কোন বিষয়বস্তুই যোগ করা হয়নি। যদি "পুরাণসংগ্রহ" পরিচ্ছেদ ভবিষ্যতে অনেক বড় হয়ে যায়, তাহলে সেটা নিয়ে নতুন নিবন্ধ শুরু করার চিন্তা করা যাবে। আপাতত আমিও আপনাদের দুজনের সাথে একমত। তাহলে আমি পুরাণবিদ্যা শিরোনামের পাতাতে সরিয়ে দিচ্ছি। --অর্ণব (আলাপ | অবদান) ১৯:৪৮, ১৬ এপ্রিল ২০১৮ (ইউটিসি)
ধন্যবাদ।--Jonoikobangali (আলাপ) ১৫:৪৩, ১৭ এপ্রিল ২০১৮ (ইউটিসি)