আলাপ:পিংক ফ্লয়েড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Document image add.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প সঙ্গীতের অংশ, যা উইকিপিডিয়ায় সঙ্গীত সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
Symbol question.svg ভালো  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী ভালো-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
 সর্বোচ্চ  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী সর্বোচ্চ-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
ভালো নিবন্ধ পিংক ফ্লয়েড শিল্পকলা বিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
আগস্ট ৩০, ২০১৯ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

টীকা[সম্পাদনা]

"টীকা"গুলি অনুবাদ করা উচিত। টীকাগুলি কোন তথ্যসূত্র নয়, ওগুলি নিবন্ধেরই অংশ। --আফতাব (আলাপ) ১৯:৪৬, ৩১ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

করা হচ্ছে ~মহীন (আলাপ) ১৩:৫৬, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

মুদ্রাস্ফীতি টেমপ্লেট[সম্পাদনা]

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: মুদ্রাস্ফীতি টেমপ্লেটের ত্রুটি দূর করবো কীভাবে? ~মহীন (আলাপ) ১৫:১৮, ১১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMoheen: টেমপ্লেট ঠিক করা হয়েছে, এখন ব্যবহার করে দেখুন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৯, ১৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: হুম কাজ করছে। ধন্যবাদ। তবে এখানে একটা সমস্য রয়েছে: দেখুন (উপর থেকে নিচে ৪র্থ প্যারা এবং নিচ থেকে উপরে ২য় প্যারায় উদাহরণ: $৬০০,০০০ ডলার (US$ in 2018 dollars) ~মহীন (আলাপ) ১৩:৫৬, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgMoheen: ঠিক করা হল। এছাড়া নিবন্ধটি আরো পুনর্লিখন করা দরকার। অনুবাদের লাইন ইংরেজি ব্যাকরণের মত অনুসরণ করায় বাংলায় অর্থ উদ্ধার করা কষ্টকর। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৩৩, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
করা হবে। নিবন্ধটি অনেক বড়ো তো! মাঝে মাঝে একঘেয়ে লাগে। ~মহীন (আলাপ) ১৫:৪৭, ১৯ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনা আলাপ:পিংক ফ্লয়েড/ভালো নিবন্ধ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্ক পর্যালোচনায় মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Wakim32 (আলাপ · অবদান) ১১:১১, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

ব্যক্তি ও সঙ্গীত বিষয়ক গুরুত্বপূর্ণ ও উইকিপিডিয়ার জন্য ৪র্থ স্তরের আবশ্যকীয় এই নিবন্ধটির পর্যালোচক হিসেবে নাম যুক্ত করলাম। অচিরেই নিবন্ধটির পূর্ণাঙ্গ পর্যালোচনা প্রদান করা হবে।

গদ্যশৈলী[সম্পাদনা]

ভূমিকাংশ[সম্পাদনা]

  • প্রথম লাইনে 'মূলত' দিয়ে বুঝাচ্ছে এই নামে আরও বিষয়াদি রয়েছে। 'মূলত' বাদ দিতে হবে।
  • 'লাইভ শো' এর বাংলা 'সরাসরি পরিবেশনা' করা যেতে পারে। 'সঙ্গীত প্রদর্শন' নয়, সঙ্গীত পরিবেশনা হবে।
  • 'ডিসেম্বর ১৯৬৭ সালে' বা এই ধরনের ব্যবহৃত তারিখগুলো '১৯৬৭ সালের ডিসেম্বর মাসে' এভাবে হবে।
  • 'সৃজনশীল উত্তেজনা'কে সহজবোধ্য রূপ দিতে পারলে ভালো, সাধারণ পাঠকের কাছে এটি অবোধগম্য হবে।
  • বানান: 'জন্যে' (একাধিকবার ব্যবহৃত হয়েছে) বলে কোন শব্দ নেই, আমরা কথোপকথনের সময় অনানুষ্ঠানিকভাবে জন্যে ব্যবহার করি, এর পরিবর্তে 'জন্য' হবে; অব্যহত > অব্যাহত, ফেইম > ফেম (যদিও উচ্চারণে শব্দটির মাঝে 'ই' আসে, তবে সেটা পূর্ণাঙ্গ নয়)।

ইতিহাস[সম্পাদনা]

  • "১৯৬৪ সালের ডিসেম্বরে, তারা দলটি প্রথম রেকর্ডিংয়ের সময় নির্ধারণ করে, ওয়েস্ট হ্যাম্পস্টেডের একটি স্টুডিওতে, রাইটের এক বন্ধুর মাধ্যমে; যিনি তাদেরকে বিনামূল্যে কিছু বাড়তি সময় প্রাপ্তির সুযোগ করে দিয়েছিলেন।" সম্পূর্ণ এক দৃশ্যপট, ইংরেজির অনুকরণে 'কমা' দিয়ে আলাদা করা অপ্রয়োজনীয়। পুরো নিবন্ধ জুড়ে একাধিকবার এই রকম দুর্বল অনুকরণ করা হয়েছে।
  • '১৯৬৬ সাল অনুযায়ী' > ১৯৬৬ সালের মধ্যে; 'গান মঞ্চস্থ' হয় না, গান পরিবেশন করা হয়।
  • মার্কিউই ক্লাবে একটি 'সঞ্চালন', মার্ককিউ সহ বিভিন্ন ভেন্যুতে 'সঞ্চালন', কাউন্টডন ক্লাবে 'সঞ্চালন', ক্যাথলিক যুব ক্লাবে সঞ্চালন। এইসব জায়গায় সঞ্চালনের স্থলে পরিবেশনা হবে। সঞ্চালন হল উপস্থাপনা, অর্থাৎ কে বা কারা গান পরিবেশন করবে তার ঘোষণা দেওয়া।
  • সানডে টাইমসের নিবন্ধের অংশটুকু ও জীবনীকার নিকোলাস শাফফারের লেখা ইংরেজি অংশটুকু বাংলা করতে হবে।
  • বানান: র্হন্সে > হর্নসি; থন্ডকালীন > খণ্ডকালীন; অর্ন্তভূক্ত > অন্তর্ভুক্ত; ক্লোস > ক্লোসা (পূর্বে উল্লেখিত); ব্যায় > ব্যয়; ইয়োরোপে > ইউরোপে; করেছিলনে > করেছিলেন; হরমোনাইসের > হারমোনিকা; যুক্ষরাষ্ট্র > যুক্তরাষ্ট্র; বরঙ > বরং; কিচুটা > কিছুটা; পরচিালনার > পরিচালনা; সমস্টি > সমষ্টি।
  • 'মুকাভনিয়' > মূকাভিনয়, তবে Lip sync এর বাংলা ঠোঁট মিলানো। মূকাভিনয়ের ইংরেজ হল mime.
  • "জোকার্স ওয়াইল্ড ব্যান্ডের এক সদস্য গিলমোরকে টি সেট-এ দেখেছিলেন" > জোকার্স ওয়াইল্ড ব্যান্ডের সদস্য থাকাকালীন গিলমোর টি সেটটি দেখেছিলেন।
  • অর্থের পরিমাণ লেখার ক্ষেত্রে যেকোন একটি গঠন অনুসরণ করুন, হয় £৩০, বা ৩০ পাউন্ড।
  • জেনার মন্তব্যটি বাংলা করা প্রয়োজন, যেহেতু এটি মূল নিবন্ধের অংশ।
  • তার সঙ্গে সম্পর্ক দ্বাদ্ধিক হওয়া স্বাভাবিক > তার শুধু আমারই সঙ্গে দ্বন্দ্ব থাকতে পারে।
  • যেটি হিগনোসিস কর্তৃক নকশাকৃত করানো হয় নি > যেটি হিগনোসিস নকশা করেননি।

সাঙ্গীতিক দক্ষতা ও গীতধর্মী বিষয়[সম্পাদনা]

  • পরিবর্তন: চলচ্চিত্রের স্কোর > চলচ্চিত্রের সুর; শুধুমাত্র > শুধু, লিরিকের > গীতিকবিতার।
  • বানান: বর্ননা > বর্ণনা।
  • বিচ্ছিন্নতা, যুদ্ধ এবং উন্মাদনা অনুচ্ছেদের ইংরেজি ছত্রগুলো বাংলা করতে হবে।

স্বীকৃতি ও প্রভাব[সম্পাদনা]

  • বানান: মিলিয়নেয়ার > মিলিয়নিয়ার, অর্ন্তভূক্ত > অন্তর্ভুক্ত, আবির্ভুত > আবির্ভূত, বৈশিষ্ঠিায়িত > বৈশিষ্টায়িত।

Gnome-edit-redo.svgMoheen:; আপনার প্রস্তাবিত 'পিংক ফ্লয়েড' নিবন্ধটি পর্যালোচনা করা হল এবং উপর্যুক্ত বিষয়গুলো সংশোধনের অনুরোধ করা হল। সংশোধনের পর পুনঃপর্যালোচনার জন্য এখানে অথবা আমার আলাপ পাতায় বার্তা রাখুন।--ওয়াকিম (আলাপ) ০৯:৩০, ২৫ মে ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWAKIM: আপনাকে ধন্যবাদ। আমি কয়েকদিন পর যাবতীয় সংশোধন করে দিবো। ~মহীন (আলাপ) ০৯:৩৪, ২৫ মে ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWAKIM: প্রাথমিক সংশোধনীগুলো  করা হয়েছে। আরো নতুন অনুচ্ছেদ যুক্ত করা হচ্ছে, এবং পরবর্তীতে আরো সংশোধনীর প্রয়োজন পড়বে। নিবন্ধটি দীর্ঘ এবং একমাত্র অবদানকারী হবার কারণে মতামত এবং পরাামর্শের দাবী রাখে। আবারো ধন্যবাদ। ~মহীন (আলাপ) ১৪:০৩, ১৬ জুন ২০১৯ (ইউটিসি)



  1. সুলিখিত
    ক) গদ্য:
    খ) রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি:
    উত্তীর্ণ
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) তথ্যসূত্র:
    খ) নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে:
    গ) মৌলিক গবেষণা:
    ঘ) তথ্যসূত্র হালনাগাদ করা হয়েছে:
    উত্তীর্ণ
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) প্রধান বিষয়:
    খ) মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা:
    উত্তীর্ণ
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
    উত্তীর্ণ
  5. নিবন্ধটি স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ নেই, ইত্যাদি:
    উত্তীর্ণ
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) (সকল মুক্ত ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা):
    খ) (ছবিতে ছবির উপযোগী বর্ণনা আছে কিনা):
    উত্তীর্ণ
  1. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:
নিবন্ধটি সুলিখিত ও তথ্যবহুল। তথ্যসূত্রগুলোও ইংরেজি উইকিপিডিয়া অনুসারে যাচাই করা হয়েছে। যথাযথ স্থানে চিত্রও প্রদান করা হয়েছে। তাই, নিবন্ধটিকে ভালো নিবন্ধ হিসেবে উত্তীর্ণ করা হল। মহীনকে ধন্যবাদ, নিবন্ধটিতে তার শ্রমের জন্য।--ওয়াকিম (আলাপ) ১১:৪৭, ৩০ আগস্ট ২০১৯ (ইউটিসি)

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

Pink Floyd at the Paradiso.png

পিংক ফ্লয়েড ১৯৬৫ সালে গঠিত ব্রিটিশ রক ব্যান্ড, যারা প্রোগ্রেসিভ সঙ্গীতরচনা, দার্শনিক গানের কথা, ধ্বনিত নিরীক্ষণ, প্রচ্ছদ শিল্প এবং বিস্তৃত সরাসরি পরিবেশনার জন্য খ্যাত। ব্যান্ডটি রক সঙ্গীতের অন্যতম অন্যতম সর্বাধিক বাণিজ্যিকভাবে সফল এবং প্রভাবশালী দল হিসেবে বিবেচিত; ২০১৩ সালের হিসেবে, বিশ্বজুড়ে এযাবৎ যাাদের প্রায় ২৫০ মিলিয়ন রেকর্ড বিক্রি হয়েছে, যার মধ্যে ৭৪.৫ মিলিয়ন কেবল যুক্তরাষ্ট্রে। পিংক ফ্লয়েড ১৯৬০-এর দশকের শেষদিকে সিড ব্যারেটের নেতৃত্বে সাইকেডেলিক ব্যান্ড হিসাবে মাঝারি সাফল্য অর্ঝন করেছিল। ব্যারেটের খেয়ালী আচরণের কারণে তার সহকর্মীরা গিটারবাদক ডেভিড গিলমোরের দ্বারা তার প্রতিস্থাপন করেছিলেন এবং পরবর্তীতে ব্যান্ডটি ১৯৭৩-এর দ্য ডার্ক সাইড অব দ্য মুন, ১৯৭৫-এর উইশ ইউ ওয়্যার হেয়ার, ১৯৭৭-এর অ্যানিমল্‌স এবং ১৯৭৯-এর দ্য ওয়াল সহ বিভিন্ন বিস্তৃত ধারণা অ্যালবাম প্রকাশ করে বিশ্বব্যাপী সাফল্য অর্জন করেছিল, যেগুলি শ্রেষ্ঠ-বিক্রি, সর্বাধিক সমালোচকদের দ্বারা প্রশংসিত এবং রক সঙ্গীত ইতিহাসের দীর্ঘস্থায়ী জনপ্রিয় অ্যালবাম হয়ে ওঠে। ১৯৯৬ সালে দলটি মার্কিন রক অ্যান্ড রোল হল অব ফেমের এবং ২০০৫ সালে ইউকে মিউজিক হল অব ফেমের অর্ন্তভুক্ত হয়। পিংক ফ্লয়েডের সর্বশেষ স্টুডিও অ্যালবাম দি এন্ডলেস রিভার (২০১৪), যা মূলত তাদের অপ্রকাশিত সঙ্গীত উপাদানের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে। (বাকি অংশ পড়ুন...)

~মহীন (আলাপ) ১৯:৩০, ৩০ আগস্ট ২০১৯ (ইউটিসি)