আলাপ:পহেলা বৈশাখ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
Flag পহেলা বৈশাখ এই নিবন্ধটি উইকিপ্রকল্প বাংলাদেশের অংশ, নিবন্ধটিকে আরো উন্নত করে তুলতে আমাদেরকে সাহায্য করুন। যদি আপনি অংশগ্রহণ করতে চান তবে প্রকল্প পাতায় যান।
??? এই নিবন্ধটির গুরুত্ব এখনও মূল্যায়িত হয়নি।
??? এই নিবন্ধটির গুণমান এখনও মূল্যায়িত হয়নি।


WikiProject_India এই নিবন্ধটি উইকিপ্রকল্প ভারতের অংশ, নিবন্ধটিকে আরো উন্নত করে তুলতে আমাদেরকে সাহায্য করুন। যদি আপনি অংশগ্রহণ করতে চান তবে প্রকল্প পাতায় যান।
প্রাথমিক This article has been rated as start-Class on the গুণমান. (add comments)
IndiaWestBengalcroppedmap.jpg
This article is maintained by the West Bengal workgroup.টেমপ্লেট:WP India/Categories
Maintenance An appropriate infobox needs to be added to this article, or the current infobox needs to be updated. Please refer to the list of India-related infoboxes for further information.

সমস্যা[সম্পাদনা]

সম্পদনা হিসাবে পুরো পাতা দেখালেও মূল নিবন্ধে দেখাচ্ছে না। কেউ কি বলবেন সমস্যাটা কোথায়?Munirhasan ১৩:০০, ১৪ এপ্রিল ২০০৮ (UTC)

তথ্যসূত্র ট্যাগে সমস্যা থাকলে এরকম হয়। এই নিবন্ধে শুরুতে <ref> আর শেষেও <ref/> দেয়া হয়েছিল। শেষে </ref> না দেয়ার কারণে তার পর থেকে পুরো লেখাটাকেই রেফারেন্স হিসেবে নিয়েছে। তাই আসেনি। ঠিক করেছি। তার পরও রেফারেন্সে কিছু সমস্যা আছে। ঠিক করে দিন। -- মুহাম্মদ ১৩:২৪, ১৪ এপ্রিল ২০০৮ (UTC)

ধন্যবাদ। ব্যাপারটা ধরতে পেরেছি। ভালো কথা নতুন অনেকে এখন যোগ দিচ্ছে আর অনেককে আজকাল দেখা যাচ্ছে না। এ ব্যাপারে কিছু করা কথা কী ভেবেছেন? Munirhasan ১৩:৫১, ১৪ এপ্রিল ২০০৮ (UTC)

পহেলা বৈশাখ না পয়লা বৈশাখ???[সম্পাদনা]

পহেলা বৈশাখ না পয়লা বৈশাখ??? জয়ন্ত নাথ ০৫:৩০, ১৫ এপ্রিল ২০০৮ (UTC)

দুইটাই প্রচলিত, দুইটাই চলে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:০৬, ১৫ এপ্রিল ২০০৮ (UTC)
এই বঙ্গে কিন্তু শুধু মাত্র পয়লা বৈশাখ চলে। পহেলা বৈশাখ কি বাংলাদেশে পত্রপত্রিকায় ও বইয়ে কি ব্যাবহার হয়?? জয়ন্ত নাথ ০৬:২৮, ১৫ এপ্রিল ২০০৮ (UTC)
ভিষণ ভাবে!!!! তবে পয়লা বৈশাখও চলে। --বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৩৫, ১৫ এপ্রিল ২০০৮ (UTC)

পহেলা বৈশাখ[সম্পাদনা]

ভারতে, বিশেষত পশ্চিমবঙ্গে পহেলা বৈশাখ শব্দটি একেবারেই অপ্রচলিত। এখানে কথ্য এবং লিখিত ভাষায় সর্বত্র পয়লা বৈশাখ-ই ব্যবহৃত হয়।--ভার্গব চৌধুরী ০৫:০৪, ৩ এপ্রিল ২০০৯ (UTC)

এ নিয়ে আলোচনা উপরেই হয়েছে এবং তা নিয়ে নতুন করে আলোচনা শুরুর কোন কারণ দেখি না। দুটোই ব্যবহারে কোন বাধা নেই। ইন্টারনেটে কিন্তু পহেলা বৈশাখ কথাটাই বেশি ব্যবহৃত।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১১, ৩ এপ্রিল ২০০৯ (UTC)

দুইটিই উল্লেখ করা যাবে। তবে বাংলাদেশে "পহেলা বৈশাখ" কথাটি বহুল প্রচলিত -- লিখিত ও কথ্য, দুই মাধ্যমেই। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৩, ৩ এপ্রিল ২০০৯ (UTC)

পহেলা বৈশাখ[সম্পাদনা]

পশ্চিমবঙ্গে পহেলা বৈশাখ শব্দটি শুধু যে অপ্রচলিত তাই নয়, পশ্চিমবঙ্গীয়দের কাছে শব্দটি সম্পূর্ণ অপরিচিত। কোন বাংলাদেশি লেখকের রচনা অথবা বাংলাদেশের কোন পত্রপত্রিকা পাঠ না করলে পয়লা বৈশাখের আরেকটি লিখিত এবং কথ্য রূপ যে পহেলা বৈশাখ সেটা জানা কোনমতেই সম্ভব নয়। --ভার্গব চৌধুরী ১৬:৪০, ৪ এপ্রিল ২০০৯ (UTC)

বাংলা দিন গণনা[সম্পাদনা]

পহেলা বৈশাখ রাত ১২ টা থেকে শুরু না সূর্যদোয় থেকে থেকে শুরু এটা নিয়ে অনেকের দ্বিধাদ্বন্দ্ব আছে, ঐতিহ্যগত ভাবে সূর্যদোয় থেকে বাংলা দিন গণনার রীতি থাকলেও ১৪০২ সালের ১ বৈশাখ থেকে বাংলা একাডেমী এই নিয়ম বাতিল করে আন্তর্জাতিক রীতির সাথে সামঞ্জস্য রাখতে রাত ১২.০০টায় দিন গণনা শুরুর নিয়ম চালু হয়। নিচে reference দেয়া হল, অনুগ্রহ করে মূল লেখায় ref. যুক্ত করে দেবেন http://www.boipotrobd.com/newsdetail/detail/141

শুভ সাহা

YesY করা হয়েছে --—লিমন— ১ আলাপ ১৯:০৫, ১৩ এপ্রিল ২০১৩ (ইউটিসি)


এটা রেফারেন্স হয় কিভাবে? আপনারা কেউ কি পরীক্ষা করে দেখেছেন এই লিংকটা কিসের? এটা একটা ব্লগের লিঙ্ক,লেখকের পরিচিতিতেও বিশ্বাসযোগ্য কিছু পাচ্ছি না, তাহলে একজনের ব্লগপোস্টকে কিভাবে রেফারেন্স হিসেবে নেয়া হচ্ছে জানতে পারি? বাংলাদেশে বাংলা সনের দিন দিন শুরু হয় সূর্যোদয় থেকে, রেফারেন্স হিসেবে প্রাথমিক বাংলা প্রথম পত্র (পঞ্চম শ্রেণী) বইটা দেখতে পারেন।

INobody (আলাপ) ২২:২৯, ১৩ এপ্রিল ২০১৫ (ইউটিসি)

লিংক পরিবর্তন করা হয়েছে। ধন্যবাদ বিষয়টি উল্লেখ করার জন্য। --মহীন রীয়াদ (আলাপ) ০৪:২২, ১৪ এপ্রিল ২০১৫ (ইউটিসি)


      • রেফারেন্স হিসেবে যে দুটো লিঙ্ক উল্লেখ করা হয়েছে - তার প্রথমটা একটা অখ্যাত ব্লগ এর লিঙ্ক, দ্বিতীয়টি একটি আঞ্চলিক পত্রিকার (জাতীয় দৈনিকও নয়!) প্রবন্ধ। ব্যক্তিগতভাবে আমি বিশ্বাস করি এ দুটো লিঙ্ক কখনোই রেফারেন্স হিসেবে গ্রহনযোগ্য নয়। বিশেষত বাংলাদেশের প্রতিটি শিশু যেখানে পঞ্চম শ্রেণীতে বাংলা প্রথমপত্র বইতে পড়ছে বাংলা দিনের শুরু সূর্যোদয় থেকে - সেখানে অখ্যাত দুজন মানুষের লেখা প্রবন্ধকে আমরা কিভাবে উইকিপিডিয়ার রেফারেন্স হিসেবে গ্রহণ করছি!? লক্ষ্য করুন, তারিখ পরিবর্তনের সময় হবে আন্তর্জাতিক রীতি অনুযায়ী রাত ১২.০০টায়। এই প্রস্তাবনাটি ১৯৯৫ এর ২৬ জুলাই এ গঠিত বাংলা একাডেমীর টাস্কফোর্স এর একটি সুপারিশ মাত্র। এই সুপারিশ গ্রহণ করা হয়েছিলো এমন কোনো তথ্য Google, Bing, Yahoo - কোনো সার্চ ইঞ্জিনই দিতে পারছে না। তাহলে আমরা কিসের ভিত্তিতে ধরে নিচ্ছি বাংলা সনের নতুন দিনের শুরু রাত ১২টায়?

INobody (আলাপ)

      • সূর্যোদয়ের সপক্ষে আমি প্রমাণ হিসেবে পঞ্চম শ্রেণীর বাংলা প্রথমপত্র বইটিকে ঊল্যেখ করবো। দয়া করে বিশ্বাসযোগ্য কোনো প্রমাণ (যেমন সরকারী বা বাংলা একাডেমীর প্রকাশনা) ছাড়া বাংলা দিনের শুরু রাত ১২টা থেকে এমন অযৌক্তিক ভুল তথ্য উইকিতে সন্নিবেশ না করার আহবান জানাচ্ছি। বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ উইকি এর তথ্যকেই বর্তমানে অনেক যায়গায় রেফারেন্স হিসেবে ব্যবহার করা হচ্ছে। সুতরাং শতভাগ নিশ্চিত না হয়ে একটি আঞ্চলিক দৈনিকের প্রবন্ধ আর একটি ব্লগপোস্টকে উইকির রেফারেন্স হিসেবে গ্রহণ না করার অনুরোধ করছি।

INobody (আলাপ) ২১:২৩, ১৫ জুন ২০১৫ (ইউটিসি)