আলাপ:পরিবেশবিজ্ঞান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পরিবেশ বিজ্ঞানঃ Ecology বনাম Environmental Science[সম্পাদনা]

এই মুহূর্তে এই বিষয়ের অধীনে কোন আলোচনা নেই। কিন্তু নিচের জীববিজ্ঞানের সাধারণ শাখাসমূহের ছকে Ecology কে পরিবেশ বিজ্ঞান বলা হয়েছে। আমি Environmental Engineering এর কাছাকাছি বিষয় Environmental Science কে পরিবেশ বিজ্ঞান মনে করি। কারণ Env. Engg. কে পরিবেশ প্রকৌশল বলেই জেনে এসেছি। তাছাড়া অপর এক জায়গায় Environmental Chemistry কে পরিবেশ রসায়ন বলে উল্লেখ করা হয়েছে। তবে কি, Ecologyর জন্য আরো ভালো কোন পরিভাষা দরকার, নাকি এটাই সবচেয়ে ভাল পরিভাষা। বাংলা ভাষা যথেষ্ট সমৃদ্ধ ভাষা বলেই বিশ্বাস করি। কিন্তু এখন Ecologyর জন্য অন্য কোন বাংলা প্রতিশব্দও মনে আসছে না। ব্যাপারটা সমাধান করা প্রয়োজন। Ecosystem এর পরিভাষাই বা কি হওয়া উচিৎ?--শামীম (আলাপ | অবদান) ১৫:০৩, ১১ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)


ইকোসিস্টেমের বাংলা স্কুলে পরেছিলাম বাস্তুতন্ত্র। ইকোলজি সম্ভবতঃ বাস্তুবিজ্ঞান। একে বাস্তুশাস্ত্রের (en:Vastu Shastra) সঙ্গে গুলিয়ে ফেললে চলবে না। পরিবেশবিজ্ঞান is definitely Environmental science. --সপ্তর্ষি(আলাপ | অবদান) ২২:৪৮, ১১ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

তাহলে এই পৃষ্ঠাটা কি কাজে ব্যবহার করা হবে? environmental science এর জন্যই তো ব্যবহার হওয়া উচিৎ, কি বলেন? তাহলে পৃষ্ঠার নিচে উল্লেখিত আরও দেখুন-এ উল্লেখিত জীববিজ্ঞানের শাখাসমূহ তো অপ্রাসঙ্গিক তাই না --- বাদ দেয়া যায়? তাছাড়া, জীববিজ্ঞানের শাখাসমূহের মধ্যে ecologyর পাশে বন্ধনীর মধ্যেও পরিবেশবিজ্ঞান পরিবর্তন করে বাস্তুতন্ত্র করে দেয়া দরকার। -------- এক সপ্তাহের মধ্যে কেউ না করলে, আমিই কাটাছেড়ার কাজে হাত দেব!--শামীম (আলাপ | অবদান) ১৩
৫২, ১২ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)