আলাপ:নৈরাজ্যবাদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

সম্পূর্ণ পরিবর্তন করতে চাচ্ছি.[সম্পাদনা]

একজন নৈরাজ্যবাদী হিসেবে বলছি নৈরাজ্যবাদ সম্পর্কে বানানো এই প্রবন্ধ ৯০% ভুল। আর শব্দ টা ঠিক নৈরাজ্যবাদ ও নয়।উনিশ শতকে নৈরাজ্যবাদ সম্পর্কিত জঙ্গিবাদ মাথা চড়া দিএ উঠলে তখনকার বাঙ্গালি সাংবাদিক ও লেখকরা মুটামুটি কটাক্ষ করেই শব্দটা ব্যাবহার করেন। Anarchy গ্রীক শব্দ An অর্থ নেই এবং Archy (আর্কি) অর্থ শাসক/শাশনকর্তা শব্দগুলো নিয়ে গঠিত। অর্থাৎ অর্থ দাড়ায় নেই শাসক, এ্যানার্কিস্ট মানে নেই শাসক নেই যার্। তাই বলছি এই অর্থটি নৈরাজ্যবাদ শব্দটির সাথে মিলে না। কমিউনিজম কিংবা মিচুয়ালিজম এর বাংলা শব্দ বানান যায় না. এ্যানার্কিজম এর সাথে নৈরাজ্যবাদ শব্দটাও মিলে না। তাই আমি নাম পরিবর্তন করব ও. এই নিবন্ধ সম্পূর্ণ পরিমার্জনা করব।ধন্যবাদ। আমার নাম সন্ধি এবং কোন মতবিরোধ থাকলে মেসেজ দিন। ধন্যবাদ। ১৩ ফেব্রুয়ারী ,২০১৭ Anikshandhi (আলাপ) ১৪:১৯, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAnikshandhi: আপনার যুক্তি বুঝতে পারছিনা। বাংলা ভাষায় শিরোনাম অবশ্যই লেখা সম্ভব। বিদেশী পরিভাষার "বাংলা হয় না" এটা কোন গ্রহণযোগ্য যুক্তি না। তাহলে কিছুই অনুবাদ করার থাকবে না। শিরোনাম পরিবর্তন নিয়ে আলোচনা চলতে পারে। তবে এখনই নিবন্ধের নামের পরিবর্তন করবেন না।
আপনি যেখানে যেখানে আপনার মতে ভুল আছে সেগুলি তথ্যসূত্র নির্দেশ করে ঠিক করতে পারেন। এত ঢাকঢোল পেটানো লাগবে না। তবে নিজের মতামত নয়, প্রতিষ্ঠিত ও যাচাইযোগ্য উৎস থেকে তথ্য নিয়ে নিবন্ধ সংশোধন / সম্প্রসারণ করতে হবে। অর্ণব (আলাপ | অবদান) ১৪:৪০, ১৩ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAnikshandhi: আপনি আপনার মত করে সম্পাদনা অবশ্যই করতে পারেন। তবে অবশ্যই বিশ্বকোষীয় নীতিমালা অনুসরণ করে। আপনি মৌলিক মতামত বা গবেষণা অথবা ধারণা উইকিপিডিয়ায় লিখতে পারবেন না। ফেরদৌস • ০০:৪০, ১৪ ফেব্রুয়ারি ২০১৭ (ইউটিসি)