আলাপ:নাইটস টেম্পলার

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আলাপ:নাইট টেম্পলার থেকে পুনর্নির্দেশিত)
ভালো নিবন্ধ নাইটস টেম্পলার যুদ্ধবিগ্রহবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
জানুয়ারি ৩, ২০১৬ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:নাইট টেম্পলার/ভালো নিবন্ধ ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: Sharif uddin (আলাপ · অবদান) ০৮:৩৫, ৩ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)[উত্তর দিন]

এই নিবন্ধের শৈলী নিয়ে প্রশ্ন আছে। অনেক ভুলভাবে উদ্ধৃত বিষয়ও রয়েছে। আমার পছন্দের বিষয় হলে হয়ত আমি মানোন্নয়ন করতাম, কিন্তু এটাকে ভালো নিবন্ধ হিসেবে সবগুলো কাতারে দিয়ে উত্তীর্ণ দেয়ার কারণ কী? ৫ বছর আগে কি সত্যিই আরো ভালো মানে ছিল? আমার তো মনে হচ্ছে না। -- ~ খাত্তাব , , ... ১৭:১৯, ৮ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]


পর্যালোচনা[সম্পাদনা]

ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী বিবেচিত হয়না সেগুলো সম্পর্কে জানুন)

  1. সুলিখিত
    ক) গদ্য:
    খ) রচনাশৈলী সহ বিন্যাস, তালিকা ইত্যাদি:
    উত্তীর্ণ
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) তথ্যসূত্র:
    খ)নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে:
    গ) মৌলিক গবেষণা:
    ঘ) তথ্যসূত্র হালনাগাদ করা হয়েছে:
    উত্তীর্ণ
  3. নিবন্ধের ব্যাপকতা বা ব্যপ্তি রয়েছে
    ক) প্রধান বিষয়:
    খ) মূল বিষয়েই নিবন্ধ আছে কিনা:
    উত্তীর্ণ
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
    উত্তীর্ণ
  5. স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ বা পরিবর্তনশীল হচ্ছে কিনা:
    উত্তীর্ণ
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) সকল মুক্ত ছবি আছে কিনা:
    বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তা ঠিক বর্ননা করা আছে কিনা:
    খ) ছবিতে ছবির উপযোগী বর্ণনা আছে কিনা:
    উত্তীর্ণ
  1. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ:

প্রধান পাতার জন্য সূচনাংশ[সম্পাদনা]

নাইটস টেম্পলার
নাইটস টেম্পলার

নাইটস টেম্পলার অথবা অর্ডার অফ দ্য টেম্প্‌ল হল সোলমনের মন্দির এবং খ্রিস্টের দরিদ্র সহযোগী-সৈনিকবৃন্দ। খ্রিস্টান সামরিক যাজক সম্প্রদায়গুলোর (অর্ডার) মধ্যে এটিই সবচেয়ে বিখ্যাত এবং পরিচিত। মধ্য যুগে প্রায় দুই শতক ব্যাপী এই সংগঠনের অস্তিত্ব বিরাজমান ছিল। ১০৯৬ খ্রিস্টাব্দে প্রথম ক্রুসেডের পরই এর সৃষ্টি হয় যার উদ্দেশ্যে ছিল জেরুজালেমে আগত বিপুল সংখ্যক ইউরোপীয় তীর্থযাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা। জেরুজালেম মুসলিমদের দখলে চলে যাওয়ার পরই এই নিরাপত্তার প্রয়োজনীয়তা দেখা দেয়। ১১২৯ খ্রিস্টাব্দে চার্চ এই সংগঠনকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দান করে। এর পর থেকে যাজক সম্প্রদায়টি গোটা ইউরোপের সবচেয়ে জনপ্রিয় দাতব্য প্রতিষ্ঠানে পরিণত হয়। এর সদস্য সংখ্যা এবং একই সাথে ক্ষমতা বিপুল হারে বাড়তে থাকে। স্বতন্ত্র ধরণের লাল ক্রস সংবলিত আলখাল্লা পরিধান করার কারণে যে কোন টেম্পলার নাইটকে সহজেই চিহ্নিত করা যায়। তারা ছিল ক্রুসেডের সময়কার সর্বোৎকৃষ্ট অস্ত্রশস্ত্রে সজ্জিত, সর্বোচ্চ মানের প্রশিক্ষণ প্রাপ্ত এবং সর্বোচ্চ শৃঙ্খলাবিশিষ্ট যোদ্ধা দল। (বাকি অংশ পড়ুন...)

তথ্যের বিকৃতি[সম্পাদনা]

এই দলটি তো প্রথম ক্রুসেডের পর সৃষ্টি হয়েছে। প্রথম ক্রুসেড হয়েছে ১০৯৬-৯৯। আবার বলা হল, এটা নাকি জেরুজালেম মুসলিমদের দখলে যাবার পর তৈরি হয়। কথাটা আমি ঠিক বুঝিনি। কারণ, জেরুজালেম মুসলিমদের দখলে তো সেই ৬৩৭ সাল থেকেই। আর ১০৯৯ সালে আবার খ্রিস্টানদের (আরও ভালভাবে বললে, ক্রুসেডারদের) দখলে চলে যায়। আবার ১১৮৭ সালে সালাহুদ্দিন আইয়ুবি পুনর্দখল করেন। আমি তথ্যগুলো পুনরায় যাচাই করার অনুরোধ করছি। ততদিন এর সংশ্লিষ্ট তথ্যগুলো ভালো নিবন্ধ ও আজাকি থেকে সরানোর প্রস্তাব দিচ্ছি। ― 💬 кคקย๔คภ קครђค (কাপুদান পাশা)  ☪  ২০:৩৮, ২৭ ডিসেম্বর ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]