আলাপ:তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

(অনুল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয় এ রিডাইরেক্ট করে দেয়া হলো) কারনটির সাথে একমত পোষন করতে পারছি না। উইকিতে একজন একটি পূর্নাঙ্গ লেখা লিখবে এমনটি যেমন আশা করা যায় না। আবার সকল লেখাকে সমান ভাবে দেখা হবে এমনটি আশা করা উচিত। উদাহরন হিসেবে এই লেখাটির প্রতি দৃষ্টি আকর্ষন করছি: ব্যবসায়_প্রশাসন_ইনস্টিটিউট

বর্তমানে খসড়া হিসেবে এই পাতা তৈরী করা হলো। উল্লেখ্য অনেক কিছু ঢুকানোর পর পাতাটি প্রকাশ করা হবে আশা করা যাচ্ছে (অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে কালকের ভেতরে)। — Lordamit (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

লেখাটি অপূর্ণাঙ্গতার জন্য রিডাইরেক্ট করিনি, বরং অনুল্লেখ্যতার জন্য করেছি। এরকম ইন্স্টিটিউট প্রতিটি বিশ্ববিদ্যালয়েই রয়েছে, এবং এগুলো নিজে নিজে বিশ্বকোষীয় নয়। উদাহরণ স্বরূপ বুয়েটের আইআইসিটির কথাও বলতে পারি। এগুলোর উল্লেখযোগ্যতা কেবল বিশ্ব্বিদ্যালয়ের সাথে সম্পর্কভিত্তিক। কাজেই এই নিবন্ধকে বিশ্ব্বিদ্যালয়ের মূল নিবন্ধে রিডাইরেক্ট করা ছাড়া আর কোনো উপায় নেই। ভবিষ্যতে এটি স্বকীয়ভাবে উল্লেখযোগ্যতা অর্জন করলে এই ব্যাপারে নতুন করে ভাবা যাবে। (যেমন, ইন্সটিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ঢাবি, আলাদা করে বিখ্যাত, সেরকম কিছু যেদিন হবে সেদিন আলাদা নিবন্ধের দরকার হবে)। --রাগিব (আলাপ | অবদান) ০০:০৭, ২ জানুয়ারি ২০১১ (ইউটিসি)[উত্তর দিন]

তথ্য প্রযুক্তি ইন্সটিটিউট[সম্পাদনা]

তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট (Institute of Information Technology), ঢাকা বিশ্ববিদ্যালয়(University of Dhaka), সংক্ষেপে পরিচিত আই আই টি (IIT) হিসেবে। এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব চাইতে দ্রুত পরিচিতি এবং উন্নতি পাওয়া ইনস্টিটিউটগুলোর একটি। এটি একটি আধা সায়ত্ত্বশাসিত প্রতিষ্ঠান। আই আই টিতে শিক্ষার মূল উদ্দেশ্য হলো তথ্য প্রযুক্তি বিষয়ক বাস্তবমুখী শিক্ষাদান, সফটওয়্যার তৈরীর জন্য দলগত প্রচেষ্টার মনোভাব গড়ে তোলা, এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক কাজে দক্ষতা গড়ে তুলা। এছাড়াও এখানে বানিজ্যের সাথে তথ্যপ্রযুক্তি বিষয়ক জ্ঞানদানও করা হয়। ক্লাসে শিক্ষার পাশাপাশি ল্যাবে প্র্যাকটিকাল, বিশেষ ক্লাস, এবং প্রোজেক্টের মাধ্যমে শিক্ষাতে নতুন মাত্রা যোগ করা হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ২০০১ সালে তৎকালীন কম্পিউটার সেন্টারকে নামকরণের মাধ্যমে তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট স্থাপন করে। এখানে উল্লেখ্য যে কম্পিউটার সেন্টার স্থাপন করা হয়েছিল ১৯৮৫ সালে। এটি স্থাপনের মূল লক্ষ্য ছিল তথ্য প্রযুক্তি খাতে দক্ষ জনসম্পদ তৈরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার নেটওয়ার্ক তৈরী করা। এটি ঢাকা বিশ্ব বিদ্যালয়ের বিজ্ঞান পাঠাগার সংলগ্ন খন্দকার মোকার্রম হুসেইন বিজ্ঞান ভবনের পাশেই অবস্থিত।

মূল লক্ষ্য[সম্পাদনা]

সংক্ষেপে তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট এর মূল লক্ষ্য গুলো নিম্ন রূপ:

  • নিয়মিত উচ্চ যোগ্যতাসম্পন্ন তথ্য প্রযুক্তি বিশারদ বানানোর মাধ্যমে বাংলাদেশের জাতীয় অর্থনীতি এবং উন্নতিতে ভূমিকা রাখা
  • কম খরচে শিক্ষার্থীদের মানসম্পন্ন উচ্চ শিক্ষা প্রদানের ব্যবস্থা করা।
  • তথ্য প্রযুক্তি খাতে দক্ষ জনসম্পদের উন্নতির জন্য প্রয়োজনীয় সুবিধার ব্যবস্থা করা।
  • তথ্য প্রযুক্তি বিষয়ক স্নাতক (BIT), স্নাকোত্তর(MIT) শিক্ষার সুবিধা প্রদান করা।
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ যোগাযোগ এবং বহির্বিশ্বের সাথে যোগাযোগ রক্ষা করতে প্রয়োজনীয় নেটওয়ার্কের খসড়া তৈরী, তা স্থাপন করা, এবং তার প্রয়োজনীয় রক্ষনাবেক্ষন করা।

কেন তথ্য প্রযুক্তি ইন্সটিটিউট[সম্পাদনা]

তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট একটি ভবিষ্যতমুখী ইনস্টিটিউট। এটি অনেক ধরণের সুবিধা প্রদান করে যা হলো:

  • ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তথ্য প্রযুক্তি বিষয়ক ডিগ্রি।
  • শিক্ষার্থীদের জন্য ইন্টার্নসিপের সুবিধা।
  • আধুনিক কম্পিউটার ল্যাব যেখানে মাথাপ্রতি দুইটি করে কম্পিউটার বরাদ্দ দেয়া হয়েছে।
  • শীতাতপ নিয়ন্ত্রিত ৪টি কম্পিউটার ল্যাব, ক্লাসরুম, পাঠাগারের মাধ্যমে শিক্ষা গ্রহনের উপযুক্ত পরিবেশ।
  • দ্রুত গতি সম্পন্ন ইন্টারনেট সুবিধা।

কোর্সসমূহ[সম্পাদনা]

তথ্য প্রযুক্তি ইনস্টিটিউট বিভিন্ন ধরণের মানুষের জন্য বেশ কিছু কোর্সের সুবিধা দেয়। এগুলো হলো-

তথ্যপ্রযুক্তি বিষয়ক স্নাতক ডিগ্রী[সম্পাদনা]

এটি সংক্ষেপে BSSE( Bachelor of Science in Software Engineering) নামে পরিচিত।