আলাপ:জীবনানন্দ দাশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইকিপ্রকল্প জীবনী (মূল্যায়ন - মান অসম্পূর্ণ, গুরুত্ব অতি)
P vip.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প জীবনীর অংশ, যা উইকিপিডিয়ায় জীবনী সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
Symbol question.svg অসম্পূর্ণ  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী অসম্পূর্ণ-শ্রেণী হিসাবে মূল্যায়িত হয়েছে।
 অতি  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী অতি-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
 
সাহিত্য উইকিপ্রকল্প
সাহিত্য উইকিপ্রকল্প
জীবনানন্দ দাশ এই নিবন্ধটি উইকিপ্রকল্প সাহিত্যর অংশ, নিবন্ধটিকে আরো উন্নত করে তুলতে আমাদেরকে সাহায্য করুন। যদি আপনি অংশগ্রহণ করতে চান তবে প্রকল্প পাতায় যান।

সাহিত্য উইকিপ্রকল্প - আজ ও আগামীর বাঙালি পাঠকের জন্য শ্রেষ্ঠ সাহিত্য বিষয়ক তথ্যসূত্র গড়ে তোলার লক্ষ্যে

??? এই নিবন্ধটির গুণমান এখনও মূল্যায়িত হয়নি।
??? এই নিবন্ধটির গুরুত্ব এখনও মূল্যায়িত হয়নি।

ছবি[সম্পাদনা]

জীবনানন্দ মারা গেছেন১৯৫৪ সালে। তাঁর ছবিটি কখন তোলা, তা উল্লেখ করা হয়নি। কাজেই যথেষ্ট সম্ভাবনা আছে যে, এটি ১৯৪৬ সালের পরে তোলা। সেক্ষেত্রে এটি মোটেও পাবলিক ডোমেইন এর ছবি নয়। আর এই ছবির বর্ণনা উইকিমিডিয়া কমন্সে দেয়া হয়েছে আমেরিকার লাইসেন্সে (৭০ বছর), আসলে আমেরিকার কপিরাইট আইন এক্ষেত্রে প্রযোজ্য নয়, কেননা এটি বাংলাদেশ অথবা ভারতে তোলা ছবি, দুটি দেশেরই আইনে ছবি তোলার ৬০ বছর পর তা পাবলিক ডোমেইনে আসে। এই ব্যপার গুলো পরিষ্কার হওয়া দরকার অবিলম্বে, না হলে ছবিটি বাদ দেওয়াই শ্রেয় হবে। ধন্যবাদ। --Ragib 20:12, ১২ এপ্রিল ২০০৬ (UTC)

এবারের গণিত উৎসবে বরিশালে দাদার বাড়িতে, যেখানে থাকতেন, গিয়েছিলাম। সিডরে বাড়িটার ক্ষতি হয়েছে। তাই ওখানকার বাসিন্দারা সেটা ভেঙ্গে নতুন বাড়ি বানাচ্ছে। ধানসিড়িঁর ছবি মোবাইলে তুলেছি। মনে হয় না কোন পদের হবে। ডাউনলোড করে দেখবো তা দেওয়া যায় কী না? Munirhasan ১৫:৫৩, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

যেমনই হোক দিয়ে দেন। কিছু একটা তো থাকল। -- মুহাম্মদ ১৬:০৮, ২৩ ফেব্রুয়ারি ২০০৮ (UTC)

তথ্যসূত্র প্রয়োজন[সম্পাদনা]

তিনি প্রায়ই ট্রাম দুর্ঘটনায় মৃত্যুর কথা ভাবতেন। গত এক শত বৎসরে ট্রাম দুর্ঘটনায় কোলকাতায় মৃত্যুর সংখ্যা মাত্র একটি। তিনি আর কেউ নন, কবি জীবনানন্দ দাশ।

এ তথ্যের ক্ষেত্রে নিবন্ধদাতা নিজের লেখা বইয়ের তথ্যসূত্র দিয়েছেন, যা গ্রহণযোগ্য নয়। এর তথ্যের মূল/আসল/মৌলিক সূত্র প্রয়োজন। যেহেতু নিবন্ধদাতা নিজের রচিত বইয়ে তথ্যটি ব্যবহার করেছেন তাই এর মূল/আসল/মৌলিক তথ্যসূত্রটি জানা থাকা উচিত। নতুবা তথ্যটি সরিয়ে ফেলা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৮, ১৬ অক্টোবর ২০০৯ (UTC)

জীবনানন্দের স্বাক্ষর[সম্পাদনা]

তথ্যছকে জীবনানন্দের যে স্বাক্ষর সংযোজন করা হয়েছে তা প্রশ্নযোগ্য। জানা দরকার কোন্‌ সূত্রে তা সংগৃহীত হয়েছে। জীবনানন্দ দাশ সেই আমলে এতো মোটা কলম ব্যবহার করেছিলেন ভেবে অবাক হতে হয়। — Faizul Latif Chowdhury (আলাপ) ০৯:২৭, ১ নভেম্বর ২০১৯ (ইউটিসি)