আলাপ:জি-স্ট্রিং

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইতিহাস[সম্পাদনা]

জি-স্ট্রিং প্রথম 1920-এর দশকে আর্ল ক্যারলের প্রোডাকশনে মার্কিন যুক্তরাষ্ট্রে শোগার্লদের দ্বারা পরিধান করা পোশাকে আবির্ভূত হয়েছিল, [11] যা জ্যাজ এজ বা রোরিং টুয়েন্টিজ নামে পরিচিত। ডিপ্রেশনের আগে বেশিরভাগ পারফর্মাররা তাদের নিজস্ব জি-স্ট্রিং তৈরি করতেন বা ভ্রমণকারী বিক্রয়কর্মীদের কাছ থেকে সেগুলি কিনেছিলেন, কিন্তু 1930 এর দশক থেকে তারা সাধারণত বার্লেস্ক পোশাকের বাণিজ্যিক নির্মাতাদের কাছ থেকে কেনা হয়েছিল। 1930-এর দশকে, "শিকাগো জি-স্ট্রিং" প্রাধান্য লাভ করে যখন মার্গি হার্টের মতো পারফর্মারদের দ্বারা পরিধান করা হয়। শিকাগো অঞ্চলটি ছিল জি-স্ট্রিং-এর সবচেয়ে বড় নির্মাতাদের আবাসস্থল এবং এটি মার্কিন যুক্তরাষ্ট্রে বার্লেস্ক শোয়ের কেন্দ্রে পরিণত হয়েছিল। মঞ্চে জি-স্ট্রিং পরার জন্য প্রথম দিকের অভিনয়শিল্পীদের মধ্যে 1934 সালে ল্যাটিনা স্ট্রিপার চিকুইটা গার্সিয়া এবং "প্রিন্সেস হোয়াইটউইং", দশকের শেষের দিকে একজন নেটিভ আমেরিকান স্ট্রিপার ছিলেন।

জি-স্ট্রিং শব্দটি 1930 এর দশকে ভ্যারাইটি ম্যাগাজিনে উপস্থিত হতে শুরু করে। নিউ ইয়র্ক সিটিতে, জ্যাজ যুগে রিস্ক ব্রডওয়ে থিয়েটার শোতে মহিলা নৃত্যশিল্পীরা জি-স্ট্রিংস পরতেন। 1930 এবং 1940 এর দশকে, নিউ ইয়র্কের স্ট্রিপটিজ শোতে জি-স্ট্রিংগুলিকে "শক্তিশালী" হিসাবে বর্ণনা করা হয়েছিল। "দুর্বল" বা "মিষ্টি" হিসাবে উল্লেখ করা শোগুলিতে স্ট্রিপার পরিবর্তে "নেট প্যান্টি" পরতেন। "শক্তিশালী" অনুষ্ঠানগুলি সাধারণত তখনই সংঘটিত হয় যখন পুলিশ উপস্থিত ছিল না, এবং 1936 সালের পর তারা বিরল হয়ে ওঠে যখন নিউ ইয়র্ক সিটির মেয়র ফিওরেলো এইচ. লা গার্দিয়া বারলেস্ক শোতে একাধিক পুলিশ অভিযান পরিচালনা করেন।[14]

আমেরিকান বার্লেস্ক বিনোদনকারী জিপসি রোজ লি জনপ্রিয়ভাবে জি-স্ট্রিং এর সাথে যুক্ত। তার স্ট্রিপ্টিজ পারফরম্যান্সের মধ্যে প্রায়ই জি-স্ট্রিং পরা অন্তর্ভুক্ত ছিল; তার ছেলে এরিক লি প্রিমিংগারের লেখা একটি স্মৃতিকথায় তাকে একটি পারফরম্যান্সের প্রস্তুতিতে স্পিরিট গামের সাথে একটি কালো লেইস জি-স্ট্রিংয়ে আঠালো বলে বর্ণনা করা হয়েছে।

1980 এর দশকের শেষের দিকে জি-স্ট্রিংগুলি পশ্চিমা বিশ্বে ব্যাপকভাবে উপলব্ধ হয়ে ওঠে এবং 1990 এর দশকে তারা ক্রমশ জনপ্রিয় হয়ে ওঠে। পুরুষদের জি-স্ট্রিংগুলি শারীরিক সংস্কৃতি এবং বডিবিল্ডিং মডেল দ্বারা পরিধান করা পোশাক থেকে তৈরি হয়েছিল,[17] এবং 1994 সালে পুরুষদের জি-স্ট্রিং ট্রায়াম্ফ ইন্টারন্যাশনালের মালিকানাধীন একটি বিলাসবহুল পুরুষদের অন্তর্বাস ব্র্যান্ড HOM-এর সেরা বিক্রিত ডিজাইন ছিল। অন্যান্য আন্ডারওয়্যার ব্র্যান্ড, যেমন স্লগি এবং জকি ইন্টারন্যাশনাল, এছাড়াও পুরুষদের জি-স্ট্রিং চালু করেছে। আফ্রিকায় জি-স্ট্রিং যুবতী মহিলাদের জন্য পোশাকের একটি ফ্যাশনেবল আইটেম হয়ে উঠেছে, এবং তারা প্রায়শই তিমির লেজের মতো নিম্ন-উত্থান জিন্সের পিছনে দৃশ্যমান হয়। অন্তর্বাস হিসাবে তারা কখনও কখনও একটি babydoll সঙ্গে ধৃত হয়.

আধুনিক স্ট্রিপ ক্লাবগুলিতে স্ট্রিপাররা প্রায়ই জি-স্ট্রিং পরে থাকে এবং গ্রাহকরা প্রায়ই তাদের জি-স্ট্রিংগুলিতে ব্যাঙ্কনোট রেখে তাদের টিপস দেয়। পাবলিক নগ্নতা নিষিদ্ধ আইনের অধীনে কিছু বিচারব্যবস্থায় স্ট্রিপ ক্লাবে জি-স্ট্রিং পরা প্রয়োজন।[21] কিছু প্রবিধান অনুমোদিত G-স্ট্রিং এর ডিজাইন কভার করে। এই প্রবিধানগুলি অনেক ক্ষেত্রেই মদের বোর্ড দ্বারা নির্ধারিত হয়েছে এবং অল্প দূরত্বে উল্লেখযোগ্যভাবে ভিন্ন হতে পারে।

ডিসপোজেবল জি-স্ট্রিংগুলি কখনও কখনও বিনয়ের জন্য পরিধান করা হয় যখন একটি বিউটি সেলুনে স্প্রে ট্যান প্রয়োগ করা হয়। 59.153.19.230 (আলাপ) ১৪:২২, ২৫ আগস্ট ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]