আলাপ:জিনতত্ত্ব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জন্মগত এবং জেনেটিক (বংশগতিজনিত) এক নয়। জন্মগত মানে congenital, যা জেনেটিকও (genetic অর্থাৎ ডিএনএ বাহিত) বা এপিজেনেটিক (epigenetic অর্থাৎ ডিএনএ ছাড়া অন্য কোন ভাবে বংশানুক্রমিত) হতে পারে বা ভ্রুণের বৃদ্ধি বা বিকাশ জনিতও (developmental in utero) হতে পারে। জন্মগত হৃদরোগ (congenital heart diseases) ইত্যাদির অধিকাশই ভ্রুণের বিকাশজনিত, বংশগতিজনিত নয়--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:৩৪, ১০ জুন ২০০৯ (UTC)

জেনেটিক হলেই আবার জন্মগত হতে হবে তাও নয়। অনেক রোগই (বিশেষ করে যেগুলি অটোজোমাল ডমিনান্ট) শুরু হয় প্রাপ্তবয়স্কদের মধ্যে। so genetic is not even a subset of congenital!--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২১:৩৭, ১০ জুন ২০০৯ (UTC)

সপ্তর্ষিদা, আমার মনে হয় আপনি প্রথম লাইনের "জন্মগত পার্থক্য সম্বন্ধীয় বিজ্ঞান" - পড়ে কথাটি বলছেন। আমি ভুক্তিটিতে লেখা শুরু করার আগে এতে কেবল এই বাক্যটিই ছিল। অবশ্য জিনতত্ত্বের টার্মগুলো সম্বন্ধে আপনার মত আমার অতোটা জ্ঞান নেই (উচ্চ মাধ্যমিক পাঠ্যবই পর্যন্তই আমার দৌড়), তাই অনেকগুলো টেকনিক্যাল টার্ম বাংলাতে লিখতে পারিনি, যদিও আমার মনে হয় আমরা বিজ্ঞানের পরিভাষা তৈরির ক্ষেত্রে ইংরেজি থেকে শব্দ বাংলার অন্তর্ভুক্ত করে নিতে পারি। আপনি নিবন্ধটি পড়ে পরামর্শ ও টেকনিক্যাল টার্মগুলোর ভুলগুলো ধরিয়ে দিলে তা নিবন্ধটির মানোন্নয়নে সহায়ক হবে।ফয়সল ০২:৫০, ১১ জুন ২০০৯ (UTC)

"প্রজাতিকরণ" নয়, "প্রজাত্যায়ন"[সম্পাদনা]

নিবন্ধটিতে speciation এর বাংলা খুব সম্ভবত "প্রজাতিকরণ" করা হয়েছে। আমি বাংলা একাডেমীর বিজ্ঞানকোষে দেখলাম এর বাংলা করা হয়েছে "প্রজাত্যায়ন"। আমার মনে হয় আমাদের এই শব্দটাই ব্যবহার করা উচিত। বিবর্তন সম্পর্কিত অন্য নিবন্ধগুলোতেও পারলে এই সংশোধনী কাজটি সম্পাদন করতে হবে।পৃথ্বী (আলাপ) ১৭:৩১, ২৬ জুন ২০১০ (UTC)

জিনতত্ত্ব[সম্পাদনা]

জিনতত্ত্ব সম্পর্কে জানার আমার খুবই আগ্রহ রয়েছএ Kanonps (আলাপ) ১১:৫৭, ১৩ মে ২০১৫ (ইউটিসি)