আলাপ:জাপান একো

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


শিরোনাম[সম্পাদনা]

Echoকে উচ্চারণ করা হয় একো হিসেবে। তাই আমার মনে হয় নিবন্ধের শিরোনামটি জাপান একো হওয়া উচিত।--সাজিদ রেজা করিম (আলাপ) ০৬:৫৯, ১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

ধন্যবাদ সাজিদ, আমি ঠিক করে দিচ্ছি।--রাফায়েল রাসেল (আলাপ) ০৭:১৯, ১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

সাজিদ রেজা করিম, রাফায়েল রাসেল - Echo’র উচ্চারণ ইংরেজীতে একো হলেও বাংলায় তা করা হয় ইকো। যেমন ইকোপার্ক। তাই এর শিরোনাম পরিবর্তন খুব জরুরী নাহলে না করা উচিত। এটি যথার্থ হয়েছে। --- Sufidisciple (আলাপ) ০৭:৩২, ১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

Sufidisciple, এটি যেহেতু বিদেশি সাময়িকী তাই ঐ দেশের উচ্চারণটি প্রাধান্য পাবে। যদি একে জাপান একো উচ্চারণ করা তবে ইকো লেখার কোন যৌক্তিকতা নেই।--সাজিদ রেজা করিম (আলাপ) ০৭:৪২, ১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

রাফায়েল রাসেল, সাজিদ রেজা করিম এ নিয়ে তর্কে যেতে চাইনা। আমার মন্তব্য আমি লিখেছি। যারা সিদ্ধান্ত নেয়ার তারা যা ভালো মনে করেন লিখেনিন। কেবল বলতে হয়, আপনার কথাটি মানতে হলে, মুহাম্মাদুর রাসুলুল্লাহ লেখা যাবে না লিখতে হবে মুহাম্মাদ আল রাসুল আল্লাহ। মার্টিন লিংগসের নাম লিখা যাবেনা আবু বক্কর সিরাজুদ্দিন, লিখতে হবে আবু বক্কর সিরাজ আল দীন। কিন্তু যেটুকু বুঝি তা হল, অনুবাদ করা হয় যে ভাষায় অনুদিত হচ্ছে সে ভাষার মানুষের বোধগম্যতার স্বার্থে। নচেৎ অনুবাদের কোন গুরুত্ব নেই। তাই যে ভাষায় অনুদিত হয় সে ভাষার উচ্চারণের দিকেই নজর রাখতে হয়। সাধারণের বোধগম্যতার সুবিধার্থে। --- Sufidisciple (আলাপ) ০৬:৫৫, ১০ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

এটি গৃহিত হোক[সম্পাদনা]

নাহিদ, আমি এ নিবন্ধটি দেখেছি। বেশ ভালো হয়েছে। যদিও পর্যালোচক হিসাবে নিজের নাম নথিভূক্ত করেছিলাম কিন্তু পর্যালোচনার টেবিলে গৃহিত হয়েছে মর্মে মন্তব্য যোগ করতে পারছিনা। হয়ত এ বিষয়টি আমার বুঝে আসছেনা। একটু জানাবেন, কিভাবে করতে হবে। অনেক কিছু করার ইচ্ছে রয়েছে। কিন্তু সময় পাচ্ছিনা। সেক্ষেত্রে আপনাদের এক-আদটু সহযোগিতা করার ইচ্ছা রয়েছে। তবে, রাফায়েল রাসেলেরজাপান ইকো লেখাটি সুন্দর এবং গ্রহণযোগ্য হয়েছে। এটি গৃহিত হোক। অনুবাদক ও সকলকে ধন্যবাদ। --- Sufidisciple (আলাপ) ০৭:২৬, ১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSufidisciple: ভাই, পর্যালোচনা টেবিলটি আসলে সুরক্ষিত করে দেওয়া হয়েছে, নতুনরা অনেক সময় এসেই এই তালিকাতে না বুঝেই বিভিন্ন সম্পাদনা করে থাকেন এবং আমাদের বাড়তি কাজ করতে হয়। সেজন্য এই তালিকায় সব সম্পাদনা পর্যালোচনার পরই সর্বসাধারনের জন্য প্রদর্শিত হয়। আপনি অবশ্যই তালিকাটি সম্পাদনা করতে পারবেন কিন্তু কেউ একজন দেখে সেটি পরীক্ষিত হিসেবে চিহ্নিত করলেই সেটি প্রদর্শিত হবে। আমি এই নিবন্ধটিতে গৃহীত হিসেবে তালিকাতে আপনার নাম যুক্ত করে দিয়েছি। পরবর্তিতে পর্যালোচনা করলে এরকম করে করবেন, তাহলেই হবে। আর কোন নিবন্ধে কোন সমস্যা থাকলে নিবন্ধের আলাপ পাতাতে বার্তা রাখবেন কি কি সংশোধন করতে হবে। তালিকাতে বেশ কিছু নিবন্ধ পরে রয়েছে। অভিজ্ঞ হাত সব সময়ই কাম্য :) --যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২২, ১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)

নাহিদ, তা ভালো করেছেন। যে পদ্ধতিটি রেখেছেন তাই হয়ত জরুরী ছিল। আমি চেষ্টা করব নিয়ম মোতাবেক কিছুটা হলেও আপনাদের সহযোগিতা করতে। শুভ কামনা। --- Sufidisciple (আলাপ) ০৮:৫৪, ১ ডিসেম্বর ২০১৫ (ইউটিসি)