আলাপ:চুনতি বন্যপ্রাণ অভয়ারণ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

চুনতি <> চুনাতি <> সিলেট <> চট্টগ্রাম[সম্পাদনা]

চুনতি অভয়ারণ্য নামে গুগলে বেশ কিছু প্রথম সারির পত্রিকার খবর দেখা যাচ্ছে। আবার চুনাতি অভয়ারণ্য নামেও রয়েছে বেশ কিছু খবর। এমনকি প্রথম আলো'র এই খবরে দেখি "চুনাতি অভয়ারণ্য" সিলেটে। মূল ঘটনাটি কী? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:০৯, ২০ মার্চ ২০১২ (ইউটিসি)

মইনুল ভাই, নিবন্ধটা শুরু করার আগে আমিও ব্যাপারটা দেখেছি এবং এটা নিয়ে ঘাটাঘাটি করতে করতে আমার বেশকিছু সময় লেগেছে । প্রথমত: আসি চুনাতি অভয়ারণ্য চট্টগ্রামে না সিলেটে এ প্রশ্নে । আমি বাংলাদেশের অভয়ারণ্য গুলো নিয়ে বেশ ঘাটাঘাটি করেছি, তাতে সিলেটে চুনাতি নামে কোন অভয়ারণ্য আছে বলে দেখিনি । এটা অবশ্যই চট্টগ্রামে । সিলেটের চুনাতি অভয়ারণ্য নামে শুরু প্রথম আলোতেই একটা খবর আছে, আমার ধারণ ওটা ভুলে সিলেটে লেখা হয়েছে । কারণ USAID ও GTZ এর যে সাহায্যের কথা বলা হয়েছে সে সংক্রান্ত অন্যান্য খবরে ওটার অবস্থান চট্টগ্রামে উল্ল্যেখ করা হয়েছে, এমনকি সিএনএন এর খবরেও তা এসেছে – আমিও এ ব্যাপারে নিশ্চিত ।

এবার আসা যাক চুনাতি না চুনতি এই নামের পার্থক্যের ব্যাপারে । আমি পত্রিকার খবরে চুনাতি ও পেয়েছি আবার চুনতিও পেয়েছি । তবে এই অভয়ারণ্যের বিভিন্ন ডকুমেন্ট ও নিসর্গ প্রোগ্রামের সাইট, বন বিভাগের সাইটে ইংরেজি নাম হচ্ছে Chunati যার বাংলা চুনাতি হয়, এছাড়া CNN এর একটি খবরও আছে (এটার লিংক নিবন্ধে আছে) যেটাতে অভয়ারণ্যের নাম চুনাতি বলা হয়েছে । তাই আমার কাছে চুনাতি নামটিই এখন পর্যন্ত যথাযথ বলে মনে হচ্ছে । তবে আরও পাকা তথ্য পেলে ভাল হয়, আপনিও যদি এমন কোন পোক্ত তথ্য পান তবে অবশ্যই জানাবেন – সেক্ষেত্রে লাগলে আমি নাম পরিবর্তণ করে দেব । ধন্যবাদ । – আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ০৯:২১, ১৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)