আলাপ:ঘুড়ি কাঁটা

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

প্রাথমিক পর্যালোচনা[সম্পাদনা]

@Omar Abdullaha: দয়া করে ঘুড়ি কাঁটা নিবন্ধটি আরও সম্পাদনা করুন, আরও ভালোভাবে ভাবানুবাদ করুন। আপনি নিশ্চয়ই অবগত, বাংলা ও ইংরেজি ভাষার গঠনে পার্থক্য আছে। ফলে আপনি যদি হুবহু ইংরেজি বাক্য গঠন অনুসরণ করেন, বাংলায় পড়তে তা ভালো লাগবে না। এই জন্য আপনাকে ভাবানুবাদ করতে হবে। নিজের মনের মাধুরি মিশিয়ে বাক্য সাজাতে হবে। নিচের উদাহরণ লক্ষ্য করুন:

আপনি লিখেছেন: আধুনিক আমেরিকান যোদ্ধাদের (যারা ঘুড়ি কাঁটা) মধ্যে, ঘুড়ির বডিগুলি বিভিন্ন সিনথেটিক উপকরণ - মাইলার, অর্কনযুক্ত পাতলা কাগজ, নাইলন বা পলিয়েস্টার শীট থেকে তৈরি সুতার ব্যাবহার বেশি লক্ষণীয়। তবে, এখনও ঘুড়ির চারপাশ বাঁশযুক্ত হতে পারে, আবার প্রায়শই ধনুকের পাশাপাশি ফাইবারগ্লাস বা কার্বন ফাইবার দ্বারা নির্মিত হয়।
এটিকে সাজিয়ে এভাবে লিখা যেতে পারে: আধুনিক মার্কিন ঘুড়িগুলি বিভিন্ন সিনথেটিক উপকরণ ব্যবহার করে তৈরি করা হয়। যেমন: মাইলার, অর্কনযুক্ত পাতলা কাগজ, নাইলন বা পলিয়েস্টার শীট থেকে তৈরি সুতা ইত্যাদি। ঘুড়ির মূল কাঠামোটি বাঁশের তৈরি হতে পারে, তবে প্রায়শই ধনুকাকৃতির অংশটিসহ মূল কাঠামোটি তৈরিতে ফাইবারগ্লাস বা কার্বন ফাইবার ব্যবহার করা হয়।

আশা করি, উপরের উদাহরণ থেকে আপনি বুঝতে পারছেন। পুরো নিবন্ধের বিভিন্ন লাইনে এমনভাবে কম বেশি সম্পাদনা করতে হবে (তাই আমি আপনাকে কোন একটা লাইন দিচ্ছি না, যে ঐ লাইন অনুবাদ করলেন, তাতেই কাজ শেষ হয়ে গেল)।

উপকরণ, ব্রাইডল এবং টিউনিং, ঘুড়ির লড়াই/ ঘুড়ি কাঁটা, লাইন কাটার প্রতিযোগিতা - এই চারটি অনুচ্ছেদে বিশেষ নজর দরকার, ভাবানুবাদ দরকার। চেষ্টা করুন। আপনি ৫ মিনিটে এটা করতে পারবেন না, হাতে একটু সময় নিয়ে বসুন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৬, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

@আফতাবুজ্জামান আমি এতিমধ্যে অনেক দূর অনুচ্ছেদে ঠিক করেছি যা পড়তে পূর্বের চেয়ে অনেকটা সহজ হবে। পরবর্তীতে অর্থাৎ কালকের মধ্যে আমি এই অনুচ্ছেদেটি আরো পরিষ্কার দিবো। -- Omar Abdullaha (আলাপ) ১৭:৩৪, ১১ এপ্রিল ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]