আলাপ:কোত দিভোয়ার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Flag কোত দিভোয়ার এই নিবন্ধটি উইকিপ্রকল্প দেশের অংশ, নিবন্ধটিকে আরো উন্নত করে তুলতে আমাদেরকে সাহায্য করুন। যদি আপনি অংশগ্রহণ করতে চান তবে প্রকল্প পাতায় যান।
??? এই নিবন্ধটির গুরুত্ব এখনও মূল্যায়িত হয়নি।
??? এই নিবন্ধটির গুণমান এখনও মূল্যায়িত হয়নি।

নাম[সম্পাদনা]

কেন এটা আইভরি কোস্ট হবে? এটা শুধু ইংরেজি নাম। সরকারী নাম হচ্ছে কোৎ দিভোয়ার (Côte d'Ivoire)। এবং অন্যান্য ভাষায় অন্যান্য নাম আছে: যেমন জার্মানে Elfenbensküste, সুয়েডীয়তে Elfenbenskusten, স্পেনীয়তে Costa di Marfil ইত্যাদি। বাংলায় কি বাংলা নাম কিংবা কোৎ দিভোয়ার কি হবে না? অনুগ্রহ করে আমাকে আপনার মতামত দিন। ধন্যবাদ। --Docwho (চিনাৎসু) ১৫:৪৫, ১০ জানুয়ারি ২০০৭ (UTC)

আইভরি কোস্ট কে বাংলায় অন্যকিছুতে ডাকা হয় না। আইভরি কোস্ট ই বেশী পরিচিত।--বেলায়েত ১৬:৩৭, ১০ জানুয়ারি ২০০৭ (UTC)

ও, তালে ঠিকই আছে, আমি শুধু ভাবছিলাম। ধন্যবাদ। --Docwho (চিনাৎসু) ১৯:৩৩, ১০ জানুয়ারি ২০০৭ (UTC)

এই আলোচনাটা চোখ এড়িয়ে গিয়েছে। দেশটাকে আগে সর্বত্রই আইভরি কোস্ট ডাকা হত। কিন্তু বর্তমানে এটাকে সর্বত্র কোত দিভোয়ার নামে ডাকা হয়। এমনকি ইংরেজিতেও। ইংরেজি উইকিপিডিয়াতে আইভরি কোস্ট বলে কোন নিবন্ধ নেই, কিন্তু কোত দিভোয়ার নামে আছে। ইংরেজি উইকি অনুসারে - "The government officially discourages the use of the name Ivory Coast in English, preferring the French name Côte d'Ivoire to be used in all languages...In October 1985 the government requested that the country be known in every language as Côte d'Ivoire, without a hyphen between the two words." অর্থাৎ ১৯৮৫ সাল থেকে ওখানকার সরকার সবাইকে অনুরোধ করেছেন সব ভাষাতে দেশটাকে কোত দিভোয়ার নামে ডাকতে। সুতরাং এই নিবন্ধটাকেও কোত দিভোয়ারে স্থানান্তর করা উচিত বলে মনে করছি। --অর্ণব (আলাপ | অবদান) ০৯:২৯, ২৪ মে ২০০৮ (UTC)

Gnome-edit-redo.svgZaheen: সর্বত্র কোত দিভোয়ার ডাকা হয় এই মন্তব্যটি আমি মানতে পারছি না। বাংলাদেশিরা আইভরি কোস্টই ব্যবহার করে। তাই প্রচলিত নাম হিসেবে নিবন্ধের নাম আইভরি কোস্ট থাকার পক্ষে অধিকার আছে। -- আদিভাই (আলাপ) ১৭:৩২, ৩০ মার্চ ২০১৯ (ইউটিসি)

কোত দিভোয়ার শিরোনাম প্রসঙ্গে তথ্য[সম্পাদনা]

Gnome-edit-redo.svgWakim32 এবং আফতাবুজ্জামান: টেলিনর-এর আলাপ পাতায় উত্থাপিত প্রসঙ্গ ধরে...

১) জাতিসংঘের নিজস্ব ওয়েবসাইটে সদস্যরাষ্ট্রের যে ইংরেজি ভাষার তালিকাটি আছে, সেখানে দেশটির নাম উল্লেখ করা আছে কোত দিভোয়ার (Cote d'Ivoire), আইভরি কোস্ট নয়। অর্থাৎ বিশ্বের সবচেয়ে মর্যাদাবাহী আন্তর্জাতিক সংস্থায় দেশটিকে কোত দিভোয়ার নামে ডাকা হয়।(সূত্র (পিডিএফ ফাইল) )

২) দেশটিতে জাতিসংঘের বিশেষ প্রতিনিধি দলের ইংরেজি নাম UN Operation in Côte d’Ivoire (UNOCI)-- এখানেও দেশটির নাম "কোত দিভোয়ার" ব্যবহার করা হয়েছে, আইভরি কোস্ট নয়। জাতিসংঘের নিজস্ব সংবাদের এই ওয়েব পাতাতে জাতিসংঘের অধিবেশনের ছবিতে দেখুন ঐ প্রতিনিধি দলের নেত্রীর সামনের নাম ফলকে স্পষ্ট লেখা আছে "Cote d'Ivoire"। (সূত্র)

৩) আন্তর্জাতিক ডাক ইউনিয়ন বা ইন্টারন্যাশনাল পোস্টাল ইউনিয়নের সদস্য রাষ্ট্রের তালিকাতে দেশটির নাম উল্লেখ করা আছে কোত দিভোয়ার, আইভরি কোস্ট নয়।(সূত্র) অর্থাৎ আন্তর্জাতিক ঠিকানাতে কোত দিভোয়ার ব্যবহার করা বাঞ্ছনীয়, আইভরি কোস্ট নয়।

৪) বিশ্বের বিভিন্ন নেতৃস্থানীয় রাষ্ট্রগুলি দেশটিকে "কোত দিভোয়ার" নামে ডাকে। যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস (সূত্র)-এর ওয়েবসাইটে লেখা আছে "U.S. Embassy in Cote d'Ivoire"। যুক্তরাজ্যের সরকারী ওয়েবসাইটে লেখা আছে "The British Embassy in Cote d'Ivoire maintains and develops relations between the UK and Cote d'Ivoire." (সূত্র) চীন সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ও লিখেছে "Chinese Embassy in Cote d'lvoire" (সূত্র)

৫) বিখ্যাত ইংরেজি বিশ্বকোষে এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকাতেও দেশ সম্পর্কিত ভুক্তিটির শিরোনাম হল Cote d'Ivoire। (সূত্র)

৬) অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস কর্তৃক ২০০৪ সালে প্রকাশিত ও Peter Stalker রচিত A-Z Countries of the World শিরোনামের রেফারেন্স গ্রন্থেও ৭৭নং পৃষ্ঠাতে দেশটির ভুক্তিতে এর নাম দেওয়া আছে কোত দিভোয়ার (Cote d'Ivoire), আইভরি কোস্ট নয়।

৭) বলাই বাহুল্য যে বিশ্বের সমস্ত ফরাসিভাষী দেশেও দেশটি কোত দিভোয়ার নামেই পরিচিত, কেননা কোত দিভোয়ার নামটি ফরাসি ভাষা থেকেই এসেছে।

৮) বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া প্রতিযোগিতা অলিম্পিক গেমসেও দেশটিকে "কোত দিভোয়ার" নামে ডাকা হয়।(www.olympic.org/cote-d-ivoire) (৩১শে মার্চ ২০১৯ তারিখে সংগৃহীত তথ্য)

আশা করি সমগ্র বিশ্বে দেশটি যে বর্তমানে কোত দিভোয়ার নামেই বর্তমানে অনেক অনেক বেশী পরিচিত ও গৃহীত, এ ব্যাপারে সমস্ত সংশয়ের অবসান হবে। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:০০, ৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWakim32, আফতাবুজ্জামান, এবং Zaheen: আমি আগেও এ সম্পর্কে আমার বক্তব্য রেখেছি। বাংলা উইকিপিডিয়ার প্রধান ভাষা ইংরেজি কিংবা ফরাসি নয়, বাংলা। তাই বাংলা নামটাই উইকিতে গ্রহণযোগ্য হবে। সমগ্র বিশ্বে কী নামে পরিচিত, তা নয়, বরং বিবেচ্য বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে কী নামে পরিচিত। বাংলাদেশের পাঠ্যপুস্তকে আইভরি কোস্টের নাম আছে। কো দিভোয়ার কোথাও নেই। আমি প্রচলিত নামের পক্ষেই মত দিচ্ছি এবং নাম পরিবর্তনের চরম বিরোধিতা করছি। -- আদিভাই (আলাপ) ১৭:২৯, ৩০ মার্চ ২০১৯ (ইউটিসি)

আপনার মত ও মন্তব্যের জন্য ধন্যবাদ। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৪২, ৩০ মার্চ ২০১৯ (ইউটিসি)