আলাপ:কেলেব ম্যাকলখলিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নামের উচ্চারণ[সম্পাদনা]

Gnome-edit-redo.svgShafi Azim: সুধি, স্ট্রেঞ্জার থিংস নিবন্ধে আপনার এই সম্পাদনার পরিপ্রেক্ষিতে এই আলোচনার উত্থাপন করছি। আপনি Caleb McLaughlin-এর নাম, যেটি আমি লিখেছিলাম ক্যালেব ম্যাকলখলিন, সেটি পরিবর্তন করে লিখেছেন কালেব ম্যাকল্লফ্লিন। সেই একই ব্যাক্তির নামে নিবন্ধটিও সেই নামে তৈরি করেছেন, এবং নিবন্ধের মধ্যেও সেই বানানই রেখেছিলেন। পরে Gnome-edit-redo.svgWAKIM: মহাশয় নিবন্ধের মধ্যে বানান পরিবর্তন করে লিখেছেন কেলেব ম্যাকলাফলিন, কিন্তু নিবন্ধের শিরোনাম একই থেকে গেছে। আমি দুজনের উদ্দেশ্যেই জানাচ্ছি, আপনারা এই ভিডিওটা দেখুন। এই ভিডিওর শুরুর দিকে স্ট্রেঞ্জার থিংস-এর কিছু অভিনেতা নিজেদের নাম বলছেন। আমার এই ভিডিও দেখে (ও শুনে) মনে হলো, Caleb এর সঠিক উচ্চারণ কেলেব হবে (যেটা ওয়াকিম মহাশয় লিখেছেন), ক্যালেব বা কালেব নয়। তবে পদবি/পারিবারিক নাম এর উচ্চারণ আমার ম্যাকলখলিন বা ম্যাকলঘলিন মনে হলো, তবে ঘ-এর ব্যবহার হয়েছে বলেই মনে হচ্ছে। এখানে উচ্চারণটা যদি syllable-এ ভাঙা যায় তবে সেটা হবে ম্যাক-ল(ঘ/খ)-লিনল্ল যুক্তাক্ষর ব্যবহার করার প্রয়োজন আছে বলে মনে করি না। আর যদি উচ্চারণ *ম্যাক-ল-ফ্লিন হতো তাহলে হয়ত *ম্যাকলফ্লিন লেখা যেতো, কিন্তু উচ্চারণ সে রকম নয়। তাই আমার মনে হচ্ছে সঠিক উচ্চারণ এবং নিবন্ধের শিরোনাম হবে কেলেব ম্যাকলঘলিন। আপনাদের মতামত জানাবেন। ধন্যবাদান্তে য় (আলাপ) ০৯:৫০, ২৩ জুন ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgTanay barisha: এটি খুব সাম্প্রতিক একটি ভিডিও, এর আগে পুরো নামের কোন ভিডিও চোখে পড়ে নি। বাকি ভিডিওগুলোতে তার নামের প্রথমাংশের ব্যবহার পেয়েছি শুধু, এবং কেলেব বানানটি ঠিক আছে। আর বাকি অংশটা আমি Mc-laugh-lin এইভাবে শব্দাংশ ভেঙ্গে ম্যাক-লাফ-লিন করেছিলাম। তবে এই ভিডিওর উচ্চারণটি আমার কাছে ম্যাকল(ক/খ)লিন মনে হলো। তারপর আরও একই রকম বানানের আরেকটি নামের উচ্চারণ শুনলাম, সেখানে গিয়ে কনফিউশন বেড়ে গেল। তিনি বলছেন 'লকলিন'। আবার এই ভিডিওতে শব্দাংশ ভেঙ্গে বলা হচ্ছে 'Mic-Lock-Lin'। সেক্ষেত্রে প্রথম ভিডিওর উচ্চারণ ও বাকি দুটো ভিডিওর উচ্চারণে সামঞ্জস্য এনে বানানটি ম্যাকলকলিন লেখা যায়।-ওয়াকিম (আলাপ) ২৩:০৮, ২৩ জুন ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWAKIM: সাহেব, আপনি Caleb-এর যে উচ্চারণ লিখেছেন সেটা একদম ঠিক আছে। McLaughlin-এর বিভিন্ন উচ্চারণ আছে সে বিষয়ে কোন সন্দেহ নেই। আমি খালি Caleb McLaughlin-এর উচ্চারণ নিয়ে আলোচনা করছি। ভিডিওতে অভিনেতা নিজের নামের যে উচ্চারণ করেছেন সেই অনুযায়ী শিরোনাম পরিবর্তন করলে ভালো হয়। তাই, আমার মতে, শিরোনাম পরিবর্তন করে কেলেব ম্যাকলখলিন করা হোক (অর্থাৎ নামে কা না করে কে, পদবিতে লা বা ল্ল না করে , এবং না করে করা হোক; শেষের ক্ষেত্রে মহাপ্রাণতা রাখা হোক)। ধন্যবাদান্তে, য় (আলাপ) ০৭:৪৯, ২৪ জুন ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTanay barisha: কেলেব ম্যাকলখলিন বানানে সমর্থন রইল।--ওয়াকিম (আলাপ) ১২:১৭, ২৪ জুন ২০১৯ (ইউটিসি)
এই আলোচনা অনুযায়ী শিরোনাম পরিবর্তন করা হালো। য় (আলাপ) ১৪:১২, ২৭ জুন ২০১৯ (ইউটিসি)