আলাপ:করোনাভাইরাস রোগ ২০১৯

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
উইকিপ্রকল্প কোভিড-১৯ (মূল্যায়ন - গুরুত্ব সর্বোচ্চ)
SARS-CoV-2 (Wikimedia colors).svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প কোভিড-১৯ অংশ, যা উইকিপিডিয়ায় কোভিড-১৯ সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 ???  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়ন অর্জন করেনি।
 সর্বোচ্চ  এই নিবন্ধটি গুরুত্বের মাপনী অনুযায়ী সর্বোচ্চ-গুরুত্ব হিসাবে মূল্যায়িত হয়েছে।
 

ব্যাধির পরিবর্তে রোগ লেখার প্রস্তাব/অনুরোধ[সম্পাদনা]

Gnome-edit-redo.svgZaheen: এই নিবন্ধের নামে ব্যাধি লেখার পরিবর্তে রোগ লেখার প্রস্তাব/অনুরোধ করছি। disease বাংলা হিসেবে বাংলায় রোগ সবচেয়ে বেশী কথ্য, লিখিত, প্রচলিত। উইকিতেও রোগ হল নিবন্ধের নাম। উইকিতে ব্যাধির থেকে রোগ সবচেয়ে বেশী ব্যবহৃত। সকল গণমাধ্যম যথা টিভি/সংবাদপত্রে "করোনাভাইরাস ব্যাধি"-র পরিবর্তে "রোগ" সবচেয়ে বেশী ব্যবহৃত, লিখিত, বলা হচ্ছে। এই দুটি গুগল অনুসন্ধানে তা দেখা যাবে: "করোনাভাইরাস ব্যাধি" বনাম "করোনাভাইরাস রোগ"। বাংলাদেশ সরকার থেকে আন্তর্জাতিক সংস্থাগুলিও তা লিখছে: ইউনিসেফ, যুক্তরাষ্ট্রের সিডিসি, হংকংঙের স্বাস্থ্য সুরক্ষা কেন্দ্র। এমনকি বাংলাদেশ সরকারের একটি আইনের নাম "সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন, ২০১৮" যা বর্তমান করোনাভাইরাস নিয়ন্ত্রণে প্রয়োগ হচ্ছে। এছাড়া লোকজন গুগলে ব্যাধি"করোনাভাইরাস ব্যাধি"র পরিবর্তে রোগ"করোনাভাইরাস রোগ" লিখে বেশী সন্ধান করে। ইত্যাদি বিবেচনা করে এই নিবন্ধের নাম সবচেয়ে প্রচলিত/ব্যবহৃত/লিখিত নাম তথা করোনাভাইরাস রোগ ২০১৯ করার প্রস্তাব/অনুরোধ করছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২৬, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)

বাংলাদেশের বাংলাতে "সংক্রামক ব্যাধি" ও "সংক্রামক রোগ" দুটোই বহুল প্রচলিত। আমার মতে কোনওটা কোনওটার চেয়ে বেশি প্রচলিত নয়। বাংলাদেশের অনেক আইনে "সংক্রামক ব্যাধি" লেখা হয়েছে (যেমন স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ বা স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯)। আবার কিছু কিছু আইনে "সংক্রামক রোগ" লেখা হয়েছে। তাছাড়া "সংক্রামক ব্যাধি" কথাটাতে একটা ওজন আছে, যা "সংক্রামক রোগ"-এ ঠিক প্রকাশ পায় না। এটা ঠিক ভাষায় বলা যাচ্ছে না। যারা বাংলা নিয়ে নাড়াচাড়া করেন, তাদের কাছে সম্ভবত "সংক্রামক ব্যাধি" শুনতে বেশি ভালো লাগে। আমার ব্যক্তিগতভাবে "সংক্রামক ব্যাধি" কথাটা শুনতে অনেক বেশি স্বাভাবিক লাগে। তবে "সংক্রামক রোগ" বেঠিক কিছু নয়। আপাতত শিরোনাম পরিবর্তন করাটা কি খুব জরুরী কোনও বিষয়? --অর্ণব (আলাপ | অবদান) ২০:১৬, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)
আরেকটা ব্যাপার হল যে আমার মনে হয় না খুব বেশি লোক "করোনাভাইরাস রোগ" বা "করোনাভাইরাস ব্যাধি" এই পুরো এক্সপ্রেশন বা শব্দগুচ্ছ লিখে অনুসন্ধান করছে। আমার মনে হয় বেশির ভাগ লোকই "করোনাভাইরাস" লিখে বা এমনকি "করোনা" লিখেও হয়ত অনুসন্ধান চালাচ্ছে। গণমাধ্যমে প্রচলিত নাম ও উইকিতে প্রচলিত নাম নিয়ে আপনার যুক্তি অবশ্য বেশ অকাট্য। --অর্ণব (আলাপ | অবদান) ২০:২০, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)
Gnome-edit-redo.svgZaheen: আপনার কথা ঠিক আছে তবে যেহেতু করোনাভাইরাস রোগ শব্দগুচ্ছ গণমাধ্যম, প্রচার-প্রচারণা, পত্রিকায় ইত্যাদিতে ব্যবহৃত হচ্ছে ও যেহেতু এখানে অর্থের ব্যক্তয়ে কোন ছেদ পড়ছে না, তাই আমার মতে যেটি সবচেয়ে বেশী সবচেয়ে প্রচলিত বা ব্যবহৃত হচ্ছে সেটি উইকির শিরোনাম হিসেবে রাখা উত্তম ও ভালো হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৩৩, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)
নিবন্ধের শিরোনাম পরিবর্তন নিয়ে আমার তেমন কোনও সমস্যা নেই, যদিও শ্রুতিগত ও শৈলীগতভাবে আমি "ব্যাধি"-রই পক্ষপাতী। কিন্তু পরিবর্তন করলে একই সাথে একাধিক নিবন্ধের ভিতরের অনেক জায়গাতেও ঠিক করতে হবে। ওটা হাতে বা বট দিয়ে করে দ্রুত দিতে পারলে ভাল হয়।--অর্ণব (আলাপ | অবদান) ২০:৪২, ২১ মার্চ ২০২০ (ইউটিসি)
করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০০:৩৭, ২২ মার্চ ২০২০ (ইউটিসি)