আলাপ:কমিউনিস্ট ইস্তেহার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাম্যবাদী না কমিউনিস্ট[সম্পাদনা]

এই নিবন্ধটির শিরোনাম কি সাম্যবাদী ইস্তেহার হওয়া উচিত নাকি কমিউনিস্ট ইস্তেহার? কারণ ভারত অথবা বাংলাদেশ উভয় দেশেরই প্রধান কমিউনিস্ট পার্টিগুলি কিন্তু কমিউনিজম বা কমিউনিস্টের কোন অনাবশ্যক বাংলা অনুবাদ করার চেষ্টা করেনি। বরং প্রপার নাউন হিসেবে কমিউনিস্ট শব্দটিকে অবিকৃত রেখে ব্যবহার করেছে। উদাহরণ, ভারতের কমিউনিস্ট পার্টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্ক্সবাদী), ইত্যাদি। এরা কেউই কিন্তু নিজেদের কমিউনিস্ট পার্টি না বলে সাম্যবাদী দল হিসেবে অভিহিত করেনি। তাই আমার মনে হয় এই নিবন্ধটিকে কমিউনিস্ট ইস্তেহারে স্থনান্তরিত করা হোক। ভার্গব চৌধুরি (আলাপ) ০৬:২২, ১০ মার্চ ২০১০ (UTC)

মার্কসবাদী ইস্তেহারেও সরানো যেতে পারে । সাম্যবাদী বলতে ইসলাম, শিখ ইত্যাদি ধর্মের সাম্যনীতি র কথা আসে, অথচ মার্ক্সবাদীরা ঈশ্বরে বিশ্বাস করেন না।অরুপ দত্ত (আলাপ) ০৬:২৬, ১০ মার্চ ২০১০ (UTC)

এই বিষয়ে বিস্তর লেখালেখি, লিফলেট, ইস্তাহার বাংলাতে আছে। সেখানে যা ব্যবহার করা হয়েছে, তাই ব্যবহার করা উচিৎ। বাংলা ভাষায় বামপন্থী লেখালেখি প্রায় ১০০ বছর ধরেই চলছে, কাজেই এই বিষয়ের বাংলা শব্দ অবশ্যই থাকার কথা। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৮, ১০ মার্চ ২০১০ (UTC)

এই গ্রন্থের বাংলা অনুবাদের নাম কমিউনিস্ট পার্টির ইশতেহার (এখানে দেখুন) আমাদের রাজ্যে প্রায় ৩৪ বছর ধরে কমিউনিস্ট সরকার রয়েছে। সেই সুবাদে এই বিষয়ের উপর বিস্তর লেখালিখি সরকারি ও বেসরকারি উদ্যোগে প্রকাশিত হয়েছে। কিন্তু কমিউনিস্ট পার্টিকে সাম্যবাদী দল বলে উল্লেখ করতে কোথাও দেখিনি। কমিউনিস্টরাও নিজেদের কমিউনিস্ট বলেই উল্লেখ করেন, সাম্যবাদী বলেন না। সম্ভবত সাম্যবাদী কথাটির অর্থ আরো ব্যাপক। তাই কমিউনিজম অর্থে এই শব্দটি ব্যবহৃত হয় না। --অর্ণব দত্ত (আলাপ) ১২:২৭, ১০ মার্চ ২০১০ (UTC)

শিরোনাম পরিবর্তন[সম্পাদনা]

সকলেই মোটামুটি ঐকমত্যে উপনীত হওয়ায় আমি নিবন্ধটি স্থানান্তরিত করে দিলাম। কারও আপত্তি থাকলে অনুগ্রহপূর্বক এখানে উল্লেখ করুন।ভার্গব চৌধুরি (আলাপ) ১৫:১৯, ১০ মার্চ ২০১০ (UTC)