আলাপ:কমলাপুর রেলওয়ে স্টেশন

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ভালো নিবন্ধ কমলাপুর রেলওয়ে স্টেশন প্রকৌশল এবং প্রযুক্তিবিষয়ক ভালো নিবন্ধের মানদণ্ড অনুসারে একটি ভালো নিবন্ধ হিসেবে চিহ্নিত। আপনি যদি নিবন্ধটির আরো উন্নয়ন করতে সমর্থ হন, তবে অনুগ্রহপূর্বক তা করুন। আপনি যদি মনে করেন যে নিবন্ধটিতে মানদণ্ড অনুসৃত হয়নি তাহলে এটির পুনঃপর্যালোচনা আহবান করতে পারেন।
জানুয়ারি ৯, ২০২৩ প্রস্তাবিত ভাল নিবন্ধ তালিকাভুক্ত

ভালো নিবন্ধের পর্যালোচনা[সম্পাদনা]

এই পর্যালোচনাটি আলাপ:কমলাপুর রেলওয়ে স্টেশন/ভালো নিবন্ধ ১ থেকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই অনুচ্ছেদের সম্পাদনা লিঙ্কটি পর্যালোচনাতে মন্তব্য যোগ করতে ব্যবহার করা যেতে পারে।

পর্যালোচক: MS Sakib (আলাপ · অবদান) ১৪:৫০, ১৮ ডিসেম্বর ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]

সংশোধন প্রয়োজন[সম্পাদনা]

@Mehediabedin: প্রথমত, নিবন্ধটির মানোন্নয়ন করে ভালো নিবন্ধে উন্নীত করার কাজ হাতে নেওয়ায় আপনাকে অসংখ্য ধন্যবাদ। ব্যক্তিগত ব্যস্ততার কারণে নিবন্ধ পর্যালোচনায় কিছুদিন দেরি হওয়ায় আমি দুঃখিত। নিবন্ধটি বর্তমানে ভালো নিবন্ধ হওয়ার জন্য প্রায় প্রস্তুত, তবে কিছু ছোটখাটো সমস্যা থেকে গেছে। এছাড়া যেসব বাক্যের রচনাশৈলী সংশোধন করা প্রয়োজন মনে হয়েছে, সেগুলোর কিছু অংশ আমি সংশোধন করেছি। পূর্বোক্ত সমস্যাবলী ও আমার কিছু পরামর্শ:

  1. "সরকারিভাবে ঢাকা রেলওয়ে স্টেশন নামে পরিচিত।" বাক্য/বাক্যাংশটাতে কিঞ্চিৎ সমস্যা আছে বলে মনে হচ্ছে। স্টেশনটি "কমলাপুর রেলওয়ে স্টেশন" নামেই পরিচিত, ঢাকা... বা অন্য কোনও নামে নয়। সরকারিভাবে প্রচলনের বাইরে ভিন্ন কোনোকিছু ব্যবহৃত হতে পারে, কিন্তু "পরিচিত" হতে পারে না। এক্ষেত্রে বাক্যটিকে শুধু "সরকারি/দাপ্তরিক/প্রাতিষ্ঠানিকভাবে ঢাকা রেলওয়ে স্টেশন" ব্যবহার করাই যথেষ্ট। অথবা "সরকারি/দাপ্তরিক/প্রাতিষ্ঠানিক নাম: ঢাকা রেলওয়ে স্টেশন" লেখা যেতে পারে। (প্রয়োজনে এই বিষয়ে আরও আলোচনা করতে পারেন।)
  2. "সবচেয়ে আধুনিক ও আকর্ষণীয় ভবনের মধ্যে অন্যতম হিসেবে বিবেচিত।" তথ্যসূত্র প্রয়োজন
  3. "ইনল্যান্ড কন্টেইনার ডিপো"। বাংলা অর্থ প্রয়োজন। ডিপো পুরোপুরি ও কন্টেইনার কিছুটা আত্মীকৃত হয়ে গেছে বাংলায়। কিন্তু ইনল্যান্ড এখনও আত্মীকৃত হয়নি। "অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো" ব্যবহার করা যেতে পারে এক্ষেত্রে।
  4. "মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব।" বাংলা অর্থ প্রয়োজন
  5. "২০৩০ সালের মধ্যে সম্পন্ন করার কথা রয়েছে।" তথ্যসূত্র প্রয়োজন
  6. ইন্টারেক্টিভ মানচিত্র। (ইন্টারেক্টিভের অর্থ প্রয়োজন)
  7. লোকোমোটিভ শেড। বাংলা প্রতিশব্দ ব্যবহার কিংবা অন্ততপক্ষে প্রথমবার ব্র্যাকেটে সমতূল্য বাংলা অনুবাদ যুক্ত করা প্রয়োজন।
  8. "১০ বছর পর, ১৯৫৮ সালে প্রাদেশিক সরকার পরিকল্পনাটি কার্যকর করার দায়িত্ব অর্পণ করে।" (কাকে?)
  9. ১৯৭১ ও ২০১৪ এর মধ্যবর্তী সময়ে আর কোনও দুর্ঘটনা ঘটেনি? ঘটার সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে সেগুলোর মধ্যে গুরুত্বপূর্ণগুলো যুক্ত করা প্রয়োজন।
  10. সমস্যা অনুচ্ছেদে "টিকেট কালোবাজারি" নামে একটা উপ-অনুচ্ছেদ যোগ করা যেতে পারে। কিংবা, এর সাথে ঈদ-কালীন টিকেট দুর্ভোগের বিষয়টি উক্ত উপ-অনুচ্ছেদে যুক্ত করে "টিকেট সমস্যা" বা আরও ভালো কোনও নাম দেওয়া যেতে পারে।
  11. "তাই স্টেশনটি যাত্রীদের জন্য বিপদজনক।" উক্ত দাবি যেন মৌলিক চিন্তা-গবেষণা না হয়, সেজন্য সুস্পষ্ট তথ্যসূত্র প্রয়োজন।
  12. "ডিসপ্লে ও শিডিউল বোর্ড"। বাংলা করার পরামর্শ রইল (ঐচ্ছিক)।
  13. "স্টেশনের সুযোগ-সুবিধা" অনুচ্ছেদটি পড়ে মনে হচ্ছে, এর নামে সুযোগ-সুবিধা না হয়ে বৈশিষ্ট্য বা সমতূল্য কিছু ব্যবহার করলে অধিক মানানসই হবে। আসলে কোনও প্রতিষ্ঠান নিজেদের সম্পর্কে লিখলে এভাবে "সুযোগ-সুবিধা" লেখে থাকে। নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে দেখলে এগুলো স্রেফ এই স্টেশনের কিছু "ফিচার", যা অন্যান্য বহু স্টেশনেই রয়েছে।
  14. "প্লাটফর্ম" বানানটি কি সঠিক? আমি যতদূর জানি, "প্ল্যাটফর্ম" সঠিক বানান।
  15. প্লাটফর্ম উপ-অনুচ্ছেদে "এই স্টেশনে আটটি ৯১৮.৪ মিটার দীর্ঘ প্লাটফর্ম রয়েছে, ১-৮ পর্যন্ত উত্তর পশ্চিম থেকে দক্ষিণ পূর্ব (যাত্রীদের প্রবেশপথে বাম থেকে ডানে) পর্যন্ত বর্ণনা:" বাক্যটি বেশ জটিল মনে হচ্ছে (অর্থ বুঝতে একাধিকবার পড়তে হয়েছে)। আরেকটু সহজ করে লেখা প্রয়োজন।
  16. "কিংবদন্তি" অনুচ্ছেদের নামটি কি যথাযথ হয়েছে? আমি নিশ্চিত হতে পারছি না।

উল্লিখিত সমস্যাগুলো সমাধান করা হলে, নিবন্ধটির চুড়ান্ত পর্যালোচনা করব। ≈ MS Sakib  «আলাপ» ১৬:৪৮, ৬ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

সংশোধন প্রক্রিয়া[সম্পাদনা]

  1. সমাধান করা হয়েছে।
  2. একটি সূত্রের "...but it also embodied the modernist spirit in architecture that defined the decade of the 1960s." বাক্যের উপর ভিত্তি করে লেখা। শব্দগত বিবেচনায় "আকর্ষণীয়" শব্দটি বাদ দেওয়া হয়েছে।
  3. করা হয়েছে।
  4. কোন বাংলা অর্থ পাওয়া যায়নি। গণমাধ্যমে এটি মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব নামেই পরিচিত।
  5. এই অংশটি ইতিহাস অনুচ্ছেদের মাল্টিমোডাল ট্রান্সপোর্ট হাব অংশ থেকে নেওয়া। সেখানে এর তথ্যসূত্র দেওয়া হয়েছে।
  6. করা হয়েছে।
  7. বাংলা অর্থ যুক্ত করা হয়েছে।
  8. সমাধান করা হয়েছে।
  9. ১৯৭১ ও ২০১৪ এর মধ্যবর্তী সময়ে ঘটা ঘটনাগুলোর বিবরণ অনলাইনযোগে কোন গণমাধ্যমে পাওয়া যায়নি। তবে ২০১৭ ও ২০১৯ সালের কিছু ঘটনা যুক্ত করা হয়েছে।
  10. গণমাধ্যমে পাওয়া টিকেট কালোবাজারি সম্পর্কিত প্রতিবেদনগুলো বাংলাদেশ রেলওয়ের কালোবাজারি নিয়ে করা হয়েছে। কমলাপুরের কালোবাজারি সমস্যা নিয়ে দুটো প্রতিবেদনে শুধু দুটি নির্দিষ্ট সময়ের কালোবাজারি নিয়ে লেখা হয়েছে। কমলাপুরের কালোবাজারির দীর্ঘকালীন সমস্যা নিয়ে কোন প্রতিবেদন নেই যেখান থেকে নিবন্ধে সুস্পষ্টভাবে দাবি করা সম্ভব। টিকেট দুর্ভোগের বিষয়টি বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের সাথেই মূলত জড়িত। তাছাড়া এর সূত্রগুলো অনুযায়ী লিখতে গেলে শুধু কোন তারিখে কি ঘটেছিল শুধু সেগুলোই লেখা যাবে।
  11. সমাধান করা হয়েছে। একটি সূত্রে উল্লেখ করা হয়েছে "ডিবির এক কর্মকর্তা বলেন, ‘কমলাপুর রেলস্টেশন কার্যত অরক্ষিত থাকে। সেখানে সব সময় চোর, ছিনতাইকারী, অজ্ঞান পার্টি, মলম পার্টি, মাদকসেবীসহ নানা অপরাধী ঘুরে বেড়ায়। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।" সেই অনুযায়ী সংশোধন করা হলো।
  12. সম্ভব হয়নি।
  13. পরিবর্তন করা হয়েছে।
  14. সংশোধন করা হয়েছে।
  15. করা হয়েছে।
  16. নিবন্ধটির ইংরেজি নিবন্ধে অনুচ্ছেদটির নাম Legacy. বাংলা উইকিপিডিয়ায় সাধারণত এর অর্থ "কিংবদন্তি" লেখা হয়ে থাকে।
মেহেদী আবেদীন ১২:৫৯, ৭ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

ফলাফল[সম্পাদনা]

ভালো নিবন্ধ পর্যালোচনা (কোনগুলো ভালো নিবন্ধের গুণাবলী এবং কোনগুলো গুণাবলী নয় সেগুলো সম্পর্কে জানুন)
  1. নিবন্ধটি সুলিখিত
    ক) (গদ্য, বানান ও ব্যাকরণ):
    খ) (ভূমিকা, বিন্যাস, তালিকা ইত্যাদির রচনাশৈলী):
  2. তথ্যগতভাবে নির্ভুল এবং যাচাইযোগ্য
    ক) (তথ্যসূত্র অনুচ্ছেদ আছে):
    খ) (নির্ভরযোগ্য উৎস থেকে উদ্ধৃতি করা হয়েছে):
    গ) (কপিরাইট লঙ্ঘন জাতীয় সমস্যা নেই):
  3. নিবন্ধের ব্যাপকতা রয়েছে
    ক) (প্রধান বিষয়):
    খ) (মূল বিষয়বস্তু নিবন্ধে আছে):
  4. নিরপেক্ষভাবে লিখিত
    পক্ষপাত ব্যতীত তুল্যমূল্য উপস্থাপনা:
  5. নিবন্ধটি স্থিতিশীল
    কোনো সম্পাদনা যুদ্ধ নেই, ইত্যাদি:
  6. যথাযথ স্থানে বর্ণনাসহ চিত্র ব্যবহৃত হয়েছে।
    ক) (ছবি আছে কিনা বা কোনো সৌজন্যমূলক ছবি থাকলে তাতে যথাযথ বর্ণনা আছে কিনা):
    খ) (উপযুক্ত বর্ণনাসহ ছবির যথাযথ ব্যবহার হয়েছে কিনা):
  7. সিদ্ধান্ত:
    উত্তীর্ণ/অনুত্তীর্ণ:

নিবন্ধটিকে ভালো নিবন্ধের গুণাবলী অনুসরণ করে পর্যালোচনা করার পর ভালো নিবন্ধ হিসেবে উত্তীর্ণ ঘোষণা করা হলো। @Mehediabedin: প্রধান পাতার জন্য সারাংশ তৈরি করে দেওয়ার অনুরোধ করছি। ≈ MS Sakib  «আলাপ» ১৪:৫৫, ৯ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

প্রধান পাতার সারাংশ[সম্পাদনা]

কমলাপুর রেলওয়ে স্টেশন
কমলাপুর রেলওয়ে স্টেশন

কমলাপুর রেলওয়ে স্টেশন (দাপ্তরিক নাম ঢাকা রেলওয়ে স্টেশন) হলো বাংলাদেশের রাজধানী ঢাকায় অবস্থিত কেন্দ্রীয় রেলওয়ে স্টেশন। এটি দেশের বৃহত্তম স্টেশন ও পরিবহন খাতে ব্যস্ততম অবকাঠামো, যা রাজধানীর প্রবেশদ্বার হিসেবে বিবেচিত। এছাড়াও এটি প্রতিষ্ঠার দশকের আধুনিক ভবনগুলোর মধ্যে অন্যতম হিসেবে বিবেচিত। ১ মে ১৯৬৮ খ্রিস্টাব্দে এটি চালু করা হয়। কমলাপুর রেলওয়ে স্টেশন পাকিস্তান আমলে তৈরি হলেও স্টেশনের রেলপথটি ব্রিটিশ ভারতীয় আমলে নির্মিত হয়। পাকিস্তান সৃষ্টির পর ঢাকায় অবস্থিত পুরোনো রেলওয়ে স্টেশনটি অপর্যাপ্ত হওয়ায় শহরের কমলাপুর এলাকায় আরেকটি রেলওয়ে স্টেশন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। ১৯৬৮ সালে নির্মিত এই রেলওয়ে স্টেশনটি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় সংঘটিত গণহত্যার স্বাক্ষী ছিল। বাকি অংশ পড়ুন... - উইকিপিডিয়া:ভালো নিবন্ধ/১৫৪

চিত্র যোগ[সম্পাদনা]

প্রথম পাতার সারাংশে একটা মুক্ত চিত্র যোগ করা যেতে পারে।~ ফায়সাল বিন দারুল (২০২৩) ১৬:৩৩, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]

@MS Sakib কেমন হবে করলে? মেহেদী আবেদীন ১৬:৪২, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@FaysaLBinDaruL করেছি। @MS Sakib একটু দেখে জানান কেমন হয়েছে। মেহেদী আবেদীন ১৭:৩৪, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Mehediabedin চিত্রযোগের জন্য ধন্যবাদ। আগের আকাশচিত্রের চেয়ে উজ্জ্বল চিত্র যোগ করে দিলাম।~ ফায়সাল বিন দারুল (২০২৩) ১৮:৩০, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]
@Mehediabedin দারুন! ≈ MS Sakib  «আলাপ» ১৯:২৮, ১১ জানুয়ারি ২০২৩ (ইউটিসি)[উত্তর দিন]