আলাপ:একাদশ জাতীয় সংসদ সদস্যদের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


শিরোনাম[সম্পাদনা]

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ১১ম আসছে ১১তম (11th) থেকে একাদশ থেকে নয়, যেমন একইভাবে ১০ তম, দশম থেকে নয়। ১১শ কথাটি এগারশত অর্থে ব্যবহার হয়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২২:৫৪, ২৯ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan: জাতীয় সংসদের নির্বাচনের নিবন্ধ, সংসদ সদস্যদের তালিকার আগের নিবন্ধগুলির শিরোনাম পূরণবাচক/ক্রমবাচক অনুসরণ করলে এখানে "তম" আসছে কেন। একদশের ক্ষেত্রেও ১১শ ব্যবহার হতে দেখেছি, তবে আপনার কথাও ঠিক। এই রকম বিভ্রান্তি এড়াতে সরাসরি "একাদশ" লিখা উত্তম। --আফতাব (আলাপ) ০০:০২, ৩০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
পূরণবাচক/ক্রমবাচক অনুসরণ করলে সংক্ষিপ্তকরণ না করে সরাসরি প্রথম, দ্বিতীয় এভাবে লিখলে আর বিভ্রান্তি হয় না। কারণ পূরণবাচক/ক্রমবাচকভাবে প্রচলিত বাংলাতে ১০ম এর পর আর ব্যবহার দেখা যায় না। এরপর ‘তম দিয়ে লিখে অর্থাৎ সংক্ষেপ করলে ১১ম। ১১শ এখন প্রায় সবক্ষেত্রেই এগারশত অর্থেই ব্যবহার হয়। জাতীয় সংসদের নির্বাচনের সাথে মিল রেখে সংক্ষিপ্তকরণ তাহলে বাদ দিয়ে স্থানান্তর করা উচিত বিভ্রান্তি এড়াতে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪১, ৩০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)
স্থানান্তর করে দিছি। এখন কথা হলো, বট দিয়ে তুমি বিষয়শ্রেণীর নামগুলোও স্থানান্তর করে দিও। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫৯, ৩০ ডিসেম্বর ২০১৮ (ইউটিসি)