আলাপ:এইডস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

উইকিলিঙ্ক[সম্পাদনা]

IMO, নিবন্ধে একই শব্দকে প্রত্যেক স্থানে উইকিলিঙ্কে পরিণত করার কোন প্রয়োজন নেই, যেমনটি করা হয়েছিল এইচ.আই.ভি. 'র বেলায়। - mak ১১:৫৪, ২ জুন ২০০৬ (UTC)

আরো লিখুন এবং ভূল সংশোধন করুন[সম্পাদনা]

এইডস, বাংলাদেশের জন্য একটি অশনি সংকেত। আমরা চাইলে এইডস এর মহামারী থেকে বাঁচতে পারি। এজন্য প্রয়োজন এইডস বিষয়ে সচেতনতা, এবং তা হতে পারে যে কোন উপায়ে (উইকিপিডিয়া সহ)। তাই আরো তথ্য লিখুন এবং অভিজ্ঞ ও পেশাজীবিদের ভূল পরীক্ষা করার জন্য আহবান জানাচ্ছি।-mak ২২:৩৪, ৩০ মে ২০০৬ (UTC)

ব্যাধি নাকি লক্ষণ সমুহ[সম্পাদনা]

এইডস কি মরণব্যাধি নাকি মরণব্যাধির লক্ষণ সমুহ ???


"সিনড্রোম" বলতে লক্ষণ সমুহ বোঝালেও এইডস একটা রোগ/ ব্যাধি । একে নিয়েও মানুষ অনেকদিন বাঁচতে পারে। তাই দয়া করে একে মরণব্যাধি বলে সেইসব মানুষের মৃত্যুভয়কে আর ভয়াবহ না করতে অনুরোধ করব। (আর তাছাড়া HIV নিজে ঘটাবার আগেই অন্যান্য সংক্রমণ মৃত্যু ঘটাতে পারে। তবে তাদের অধিকাংশকেই অ্যান্টিবায়োটিক দিয়ে ঠেকিয়ে রাখা রায়।) সপ্তর্ষি ০৭:০০, ৩১ মে ২০০৬ (UTC)
ডাক্তার সাহেব, আমিও আপনার সাথে একমত, একে মরণব্যাধি বলা একদম ঠিক হবে না। আমি তো এজন্যই আপনারদের মত Professional ও Expert দের অনুরোধ করেছিলাম ভূল ধরার জন্য। আমার ভূলটি ধরিয়ে দেবার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি এবং আমি আপনার প্রতি কৃতজ্ঞ। তবে, আমি কিন্তু কোনভাবেই সেইসব অভাগা মানুষদের ভয় দেখানোর জন্য শব্দটি ব্যবহার করিনি, এটি নিতান্তই আমার অজ্ঞতা। আশা করি আপনি এবং অন্যরাও সেটি বুঝতে পারবেন।- mak ১৭:০৭, ৩১ মে ২০০৬ (UTC)
well, this is not exactly অজ্ঞতা! "মরণব্যাধি"র ভয়ে যদি অন্যান্য মানুষ সাবধান হন তবে যথেষ্ট লাভ বৈকি ? Thats why I am not sure if we should indeed use the word মরণব্যাধি.. After all It is one of the harbingers of death.. It is true that presently AIDS does not have a cure.. In that sense once one has AIDS he/she is waiting to die sooner or later.. But isnt that true for life itself? "জন্মিলে মরিতে হবে, অমর কে, কোথা কবে?" (-মাইকেল মধুসূদন দত্ত).. the poor souls, once they know that they have AIDS, know that they are going to die in some time.. যারা নিজেদের এইডস হয়েছে বলে জানেন তারা যদি একটু দায়িত্বান হন তবে অন্যদের মধ্য তা ছড়ানো রোধে সাহায্য করতে পারেন। কিন্তু আমাদের সমাজের দৃষ্টিভঙ্গী এব্যাপারে খবই সংকীর্ণ। তাই এরা হয় একঘরে হয়ে পরে। কিন্তু এও মনে রাখা উচিৎ যে সমাজের অবিচারে অতিষ্ঠ হয়ে এরা যদি প্রতিশোধস্পৃহ হয়ে ওঠে তবে এদের কোন ব্যক্তিগত লাভ নেই কিন্তু সমাজের ক্ষতি অভাবনীয়।

By the way do you know that there are much more fatal diesases than AIDS? Do you know that fatality rete of Rabies (জলাতঙ্ক) is 100%? সপ্তর্ষি ০৪:৫৬, ২ জুন ২০০৬ (UTC)


কথা সত্য, তবে জলাতঙ্কের মৃত্যু হার পুরাপুরি ১০০% না, ৯৯.৯৯৯৯৯%। গত বছর খবরে পড়েছি, আমেরিকার ডাক্তাররা বাঁদুড়ের কামড়ে জলাতঙ্কে আক্রান্ত একটি মেয়েকে কৃত্রিম কোমাতে পাঠিয়ে দিয়ে বাঁচিয়ে তুলেছেন। বিস্তারিত জানতে এখানে দেখুন। যাহোক, এটা ব্যতিক্রম, আপনার কথা ঠিক যে অন্য অনেক রোগ অনেক বেশী প্রাণঘাতী। --Ragib ০৪:৫৮, ২ জুন ২০০৬ (UTC)