আলাপ:আল-আযহার বিশ্ববিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আলাপ:আল-আজাহার বিশ্ববিদ্যালয় থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন


এই শব্দটি আল আজাহার বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েব সাইট থেকে কপি করে নেয়া হয়েছে... الأزهر এই শব্দটি গুগল ট্রান্সলেটে কপি পেস্ট করে উচ্চারণ শুনলে দেখা যাবে উচ্চারণটি "আল আজহার" নয় বরং "আল আজাহার"। আরবিতে "যা" বর্ণটি মুক্ত অবস্থায় আছে বলে বাংলা উচ্চারনে "আজ" না হয়ে "আজা" হবে। অর্থাৎ বর্গিয়-জ এর পরে একটি আকার থাকা বাঞ্ছনীয়। আশা করি "আল আজহার" শব্দটিকে "আল আজাহার" দ্বারা প্রতিস্থাপন করা হবে। --Engr.Rafi (আলাপ) ০৯:১১, ২৬ আগস্ট ২০১৪ (ইউটিসি)

দেখলাম। ইংরেজি অনুসারে আজহার হয়, আর আরবি অনুসারে আজাহার হচ্ছে। এখন আমরা কি এই নিবন্ধে ইংরেজি অনুসরণ করব নাকি আরবি? এটা সিদ্ধান্ত নেয়া দরকার। --আফতাব (আলাপ) ০০:০৯, ২ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)
আমার মতে শব্দটি যে ভাষার সে ভাষায় যেভাবে উচ্চারিত হয় তাই ব্যাবহার করা ঠিক হবে। ইংরেজিতে একসময় Dacca লেখার প্রচলন থাকলেও পরবর্তীতে মূল বাংলা উচ্চারনের সাথে মিল রেখে Dhaka লেখা শুরু হয়।--Engr.Rafi (আলাপ) ০৫:১০, ২ সেপ্টেম্বর ২০১৪ (ইউটিসি)

ভর্তি[সম্পাদনা]

আল-আযহার ভর্তি হওয়ার সিষ্টেম কি??

Amin arafat bd (আলাপ) ০৭:৫২, ২৪ আগস্ট ২০১৫ (ইউটিসি)
অনুগ্রহ করে উক্ত বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করুন, এটি শুধুমাত্রই একটি বিশ্বকোষীয নিবন্ধ। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:০৯, ২৪ আগস্ট ২০১৫ (ইউটিসি)