আলাপ:আইজাক নিউটনের জীবন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

জীবনী[সম্পাদনা]

জীবনী টাইপের নিবন্ধ এত আলাদা করে বিস্তৃত কাহিনীর মত না লিখে মূল নিবন্ধে মোটামুটি essential নৈর্ব্যক্তিক ব্যাপারগুলি রেখে দেয়াটাই ভাল আমার মতে। এটা অনেকটা জীবনকাহিনীর মত হয়ে যাচ্ছে, বিশ্বকোষীয় হচ্ছে না। --অর্ণব (আলাপ | অবদান) ০২:২০, ১৩ আগস্ট ২০০৭ (UTC)

নিউটনের জীবনী এবং অবদান উভয়টি নিয়েই আমাদের কাছে বিস্তৃত তথ্য রয়েছে। এক্ষেত্রে দুইটি এক পৃষ্ঠায় রাখা সম্ভব নয়। এজন্যই জীবন নিয়ে আলাদা নিবন্ধ করেছি। ইংরেজিতে তো প্রাথমিক জীবন, মধ্য বয়স, শেষ জীবন প্রতিটি নিয়েই আলাদা নিবন্ধ রয়েছে। এই নিবন্ধে আপাতত মূল নিবন্ধের অংশটুকিই যোগ করেছি। ভবিষ্যতে একে আরও বৃস্তৃত করা হবে। আর বিজ্ঞানীর জীবনী বিশ্বকোষীয় হওয়ার কথা। কারণ আমি তো কোন জীবন গাঁথা রচনা করছিনা, বরং তথ্যমূলক এবং সাবলীল বর্ণনাই এখানে প্রাধান্য পেয়েছে। -- মুহাম্মদ ০২:২৮, ১৩ আগস্ট ২০০৭ (UTC)
আমি হয়ত ঠিকমত ব্যাপারটা বোঝাতে পারিনি। সব বিখ্যাত মানুষের জীবন সম্পর্কেই অনেক তথ্য ও বিস্তৃত বিবরণ পাওয়া সম্ভব। তাই বলে একটা বিশ্বকোষের নিবন্ধে এগুলি সবই অন্তর্ভুক্ত করতেই হবে এমন কোন কথা নেই। ইংরেজি উইকিতে নিউটনের জীবনের আলাদা আলাদা অংশ নিয়ে আলাদা করে নিবন্ধ তৈরি হয়েছে ঠিকই, কিন্তু সে ব্যাপারেও আমি ব্যক্তিগতভাবে একমত নই। অনেকগুলি নিবন্ধে এমন অনেক অতিরিক্ত details introduce করা হয়েছে, যা বিশ্বকোষে না রাখলেও চলে। ওখানেও দেখুন আলোচনায় কেউ কেউ প্রশ্ন তুলেছেন এ জাতীয় লেখা বিশ্বকোষীয় কি না। আমার মতে এ ধরনের বিস্তৃত, তথ্যবহুল ও পরিচ্ছেদে বিভক্ত জীবনী উইকিবই-তেই বেশি ভাল মানায়। বিশ্বকোষের নিবন্ধের দৈর্ঘ্যের একটা সীমা আছে। খেয়াল করুন আমি বলছি না যে আপনার লেখা ফেলে দিতে হবে। আমার মতে জীবনীর পাতাগুলি বাংলা উইকিবইতে স্থানান্তর করে নিন, এবং আমরা মূল আইজাক নিউটন নিবন্ধে উইকিবইটার দিকে সংযোগ রাখব। এটাই সবচেয়ে ভাল হবে বলে আমার ধারণা। --অর্ণব (আলাপ | অবদান) ০২:৪৩, ১৩ আগস্ট ২০০৭ (UTC)
আসলে নিবন্ধটি ইংরেজী উইকিপিডিয়াতেও একই ভাবে আছে, আমার মনে হয় সে জন্যই মুহাম্মদ নিবন্ধটি সে ভাবে শুরু করেছেন। আমার মনে হয় সেটা তেমন কোন সমস্যা হবে। নিবন্ধটি উইকিবইতে দেওয়ার মত করেও লেখা ও বড় হয় নাই। মুহাম্মদকে সময় দিন, দেখা যাক নিবন্ধটি কত বড় হয়। তারপর ব্যবস্থা নেওয়া যাবে।--বেলায়েত ০৪:২৯, ১৩ আগস্ট ২০০৭ (UTC)
মুহম্মদ কীভাবে, কেন নিবন্ধটি শুরু করেছেন, তা আমার জানা নেই। তাকে লেখা থামাতে বলছি না, তবে ইংরেজি উইকিতে জিনিসটা যেভাবে করা হচ্ছে, তার সাথে আমি একমত নই। আর যেটা বললাম, আমি কেবল জীবনী নিয়ে আলাদা এভাবে ছোটখাট বই আকারের নিবন্ধ তৈরির পক্ষপাতী নই। এটার জন্য অন্য ধরনের উইকি আছে। --অর্ণব (আলাপ | অবদান) ০৫:৪৬, ১৩ আগস্ট ২০০৭ (UTC)
আপনার যদি মনে হয় এটা নিয়ে উইকিবুকে পোষ্ট করা যায়, তাতে তো কোন সমস্যা দেখছি না, লেখা তো GFDL এই আছে। উইকিবইতে পোষ্ট করে দিন। আর আপনার কি মনে হয় এটা নিয়ে বিস্তর আলোচনার সুযোগ উইকিপিডিয়ায় আছে, তা ইংরেজী উইকিপিডিয়ায় হোক আর বাংলাতেই। তবে ইংরেজি উইকিপিডিয়ায় থাকতে পারলে কেন বাংলা উইকিপিডিয়ায় থাকবে না বা থাকার সমস্যা কি তা আমার জানা নাই।--বেলায়েত ০৮:৩৩, ১৩ আগস্ট ২০০৭ (UTC)
ইংরেজি উইকিপিডিয়ায় থাকলেই যে বাংলায় থাকতে হবে এমন কোন মানে নেই। ইংরেজি উইকিতে প্রতি নিয়তই নিয়মের বিবর্তন হচ্ছে। আর আমার কপি করাটা মূল ব্যাপার না। আমি দুটো কথা বলেছি। এক, এই বিশ্বকোষে এই রকম বিস্তারিত আংশিক জীবনী-জাতীয় নিবন্ধ রাখা যায় কি যায় না (আমার মতে না; তবে আমাদের এ ব্যাপারে একটা নীতি ঠিক করে ফেললে ভুল বোঝাবুঝির অবকাশ কমে যাবে), আর দুই, যদি আগের প্রশ্নের উত্তর না হয়, কিন্তু এই অনুবাদ্গুলি যদি আমরা নষ্ট করতে না চাই, তবে কোথায় রাখা যেতে পারে (আমার মতে উইকিবই, কিংবা উইকি-সোর্সও হতে পারে)। --অর্ণব (আলাপ | অবদান) ১০:০৬, ১৩ আগস্ট ২০০৭ (UTC)

এই বিষয়ে আমি অর্ণবের সাথে দ্বিমত পোষণ করছি। সারমর্ম আকারে মূল জীবনী নিবন্ধটি লিখতে পারা যেতে পারে, কিন্তু তাতে সব বিস্তারিত তথ্য সেখানে যোগ করা সম্ভব না। তাই জীবনীর বিভিন্ন পর্যায়ের উপরে নিবন্ধ তৈরীর প্রয়োজন রয়েছে। মূল জীবনী নিবন্ধটি হবে এই সব child-article এর সারমর্মের সমষ্টি। বিশ্বকোষে details তথ্য না রাখার পেছনে কোনো কারণ আমি দেখি না। বিশ্বকোষীয় ধাঁচে লেখা সব কিছুকেই যথাযথ স্থানে রাখার ব্যবস্থা উইকিপিডিয়াতেই রয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৯:২১, ১৩ আগস্ট ২০০৭ (UTC)

আমি একমত নই। এর পেছনে আগের যুক্তিই দেব। বিশ্বকোষ বাছবিচারহীন যাবতীয় তথ্যের সমাবেশ নয়। কিছুটা যাচাই বাছাইয়ের ব্যাপার আছে। উইকিপিডিয়া নিউটনের জীবনের প্রতিটি পর্যায়ের বিস্তারিত অনুপুঙ্খ বিবরণ দেয়াটা আমার মতে বিশ্বকোষের কাজ না, এটা অন্য কোন রেফারেন্স বইয়ের কাজ (যেমন নিউটনের জীবনী জাতীয় বই, যে রেফারেন্স বইয়ের নাম ভুক্তির গ্রন্থপঞ্জি অনুচ্ছেদে দেয়া থাকতে পারে)। তবে জীবনী নিবন্ধগুলির ব্যাপারে আমরা এখনও কোন সুনির্দিষ্ট নীতি তৈরি করিনি (ইংরেজিতে হয়েছে কি না খতিয়ে দেখতে হবে), তাই এ ধরনের বিতর্ক হওয়াই স্বাভাবিক। --অর্ণব (আলাপ | অবদান) ১০:০৬, ১৩ আগস্ট ২০০৭ (UTC)

জীবনী মূলক নিবন্ধের নীতিমালা[সম্পাদনা]

আমি অর্ণব ভাইয়ের সাথে কিছুটা একমত কিন্তু পুরোটা নই। এটি সত্যি যে, বিশ্বকোষে যদি নিবন্ধের আকারের ব্যাপারে কোন সীমা বেঁধে দেয়া না হয় তাহলে এখানে ভলিউম ভলিউম বই লেখা হয়ে যেতে পারে। কোন একক বিষয়ে অতিরিক্ত লেখা এসে গেলে তা উইকিবইয়ে স্থানান্তরিত করা উচিত। যেমন, নিউটনের প্রাথমিক জীবন, শেষ জীবন, মধ্য বয়স ইত্যাদি প্রত্যেকটি নিয়ে নিবন্ধ লেখার কোন মানে নেই যা ইংরেজি উইকিতে করা হয়েছে। কারণ এর কোন একটি নিয়ে কিন্তু খুব বেশী লেখা সেখানে নেই। এমন যদি হোত তার প্রাথমিক জীবনে কোন ঐতিহাসিক ঘটনা তিনি ঘটিয়েছেন তাহলে তা নিয়ে লাখা যেতো। কিন্তু এখানে আরেকটি বিষয় বিবেচনায় আনতে হবে। নিউটনের জীবন নিয়ে কিন্তু অতি বৃহৎ বইও রচিত হয়েছে। বাংলাতেই লেখা হয়েছে বিশ্ব রহস্যে নিউটন ও আইনস্টাইন। তার তুলনায় এই নিবন্ধটি কিন্তু নেহাতই ছোট। আমি বলছি না প্রাথমিক বা শেষ জীবন নিয়ে আলাদা নিবন্ধ করতে হবে। কিন্তু আইজাক নিউটন নামের নিবন্ধে কিন্তু তার জীবনীটা মুখ্য হিসেবে ফুটে উঠতে পারেনা। কারণ সেখানে মূলত তার কর্ম, গবেষণা ও জীবনের সারাংশ বিধৃত হয় যা রাগিব ভাই এখানেই বলেছেন। এ হিসেবে আমি শুধু জীবনী নিয়ে আলাদা নিবন্ধ তৈরীর পক্ষপাতী। কারণ জীবনী নিয়ে মূল নিবন্ধে যা লেখা হয়েছে তা উইকিপিডিয়ার মানের তুলনায় খুবই অপ্রতুল। এমনকি গণিত আকাশের উজ্জ্বল তারকাপুঞ্জ নামক গ্রন্থেও হারুনুর রশীদ নিউটনের জীবনী অনেক বিস্তারিত লিখেছেন। সেটুকু অন্তত উইকিতে থাকা প্রয়োজন। এক্ষেত্রে কয়েকটি নীতিমালা আমি প্রস্তাব করছি, যা থেকে প্রকল্প পাতায় যোগ করা যেতে পারে:

  1. ব্যক্তির উল্লেখযোগ্যতা যথেষ্ট হলে তার জীবনী নিয়ে পৃথক নিবন্ধ শুরু করা যেতে পারে।
  2. ব্যক্তি যদি তার জীবদ্দশার বিভিন্ন পর্যায়ে ঐতিহাসিক বিভিন্ন ঘটনায় অংশ নিয়ে থাকেন বা ঘটিয়ে থাকেন তাহলে তার জীবনের সে অংশ নিয়েও পৃথক নিবন্ধ করা যাবে। উপরন্তু তার জীবনকে যদি কয়েকটি ঐতিহাসিক বা নির্দিষ্ট যুগে বিভক্ত করা যায় তাহলেও সেই যুগগুলো নিয়ে পৃথক নিবন্ধ শুরু করা যেতে পারে। যেমন: ইংরেজি উইকিতে রবীন্দ্রনাথের জীবনকে নির্দিষ্ট যুগে বিভক্ত করা হয়েছে।
  3. ব্যক্তির গুরুত্বপূর্ণ গবেষণা বা রচনা বা সাহিত্য কর্ম নিয়ে পৃথক নিবন্ধ থাকতে পারে।
  4. ব্যক্তির জীবনে তিনি যে সকল ঐতিহাসিক এবং গুরুত্বপূর্ণ ঘটনার অংশীদার ছিলেন সেগুলো নিয়ে পৃথক নিবন্ধ থাকতে পারে। যেমন: প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা রচনা বা নিউটন বনাম লাইবনিজ ক্যালকুলাস বিবাদ

আপাতত এটুকুই লিখলাম। মন্তব্য করুন। -- মুহাম্মদ ১৩:১১, ১৩ আগস্ট ২০০৭ (UTC)