আলাপ:অশোক (সম্রাট)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
P vip.svgএই নিবন্ধটি উইকিপ্রকল্প জীবনীর অংশ, যা উইকিপিডিয়ায় জীবনী সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
 ???  এই নিবন্ধটি প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়ন অর্জন করেনি।

নাম[সম্পাদনা]

মহামতি অশোক নামটি কে দিয়েছে? ইংরেজি ভাষায় রাজা-বাদশাহদের অমুক দি গ্রেট হিসাবে অভিহিত করার চল আছে। কিন্তু বাংলাতে এরকম চল অতি নগন্য। যেমন, আকবর দি গ্রেট এর বাংলা মহামতি আকবর না করে বরং সম্রাট আকবরই প্রচলিত। অশোকের ক্ষেত্রে ইংরেজি থেকে ভুক্তির নাম বাংলাতে অনুবাদ করার কোনো প্রয়োজন দেখছি না। বরং সম্রাট অশোক কিংবা অশোক (সম্রাট) ব্যবহার করাই যথেষ্ট। নিবন্ধটি পূর্বের শিরোনামে ফেরত নেবার প্রস্তাব করছি। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৩৩, ২ আগস্ট ২০০৯ (UTC)

আমিও রাগিব ভাইয়ের সাথে একমত। অশোক (সম্রাট) করাটাই শ্রেয় বলে আমি মনে করি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:০২, ২ আগস্ট ২০০৯ (UTC)

মহামতি শব্দটা ব্যবহার করাটা পুরনো প্রথা। তবে সব ক্ষেত্রে দ্য গ্রেট শব্দটির বাংলা মহামতি হয়ও না। ব্যক্তিগতভাবে আমিও মহামতি শব্দটি ব্যবহারের বিরোধী। তবে কয়েকটি নামের ক্ষেত্রে উইকিপিডিয়াতে মহামতি রাখা হয়েছে বলেই আমি এই নাম পরিবর্তনটি করেছিলাম। আমার মতে সম্রাট অশোক নামটিই শ্রেয়। আমি রাগিব ভাইকে সমর্থন করছি। তবে অন্যান্য রাজা বাদশাদের নাম থেকেও মহামতি কথাটা বাদ দেওয়া হোক। ইউরোপীয় রাজাদের নামের সঙ্গে যে দ্য গ্রেট রাখা হয়েছে সেটাকে বাংলাতেও দ্য গ্রেট হিসেবেই রাখা যায়। যেমন মহামতি আলেকজান্ডার না বলে আলেকজান্ডার দ্য গ্রেট ইত্যাদি। অর্ণব দত্ত ০৭:২২, ২ আগস্ট ২০০৯ (UTC)

আলেকজান্ডারের নামের শুরুতে বাংলাতে মহামতি ব্যবহারের বেশ প্রচলন রয়েছে। ফলে আলেকজান্ডার এ মহামতি ব্যবহারে কোনো অসুবিধা দেখি না। আর (বহুল ব্যবহারের কারণে) আলেকজান্ডারের সাথে অন্যদের তুলনাও করা উচিত নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:০২, ২ আগস্ট ২০০৯ (UTC)

মহামতি অশোক কথাটি মহামতি আলেকজান্ডার কথাটির মতো বহুল ব্যবহৃত নয় এমন অভিযোগ তোলা বোধহয় অনুচিত। ছেলেবেলায় স্কুলপাঠ্য ইতিহাস বইতে সর্বত্র এই কথাটাই পড়েছি। এমনকি স্নাতক স্তরেও যখন পাসে ভারতীয় ইতিহাস নিয়ে পড়াশোনা করি, তখনও অনেক পাঠ্যবইতে মহামতি অশোক কথাটা পাই। এছাড়াও ভারতের ইতিহাস ও বৌদ্ধধর্ম নিয়ে লেখা প্রখ্যাত লেখকদের বইতেও মহামতি অশোক কথাটা দেখেছি।অর্ণব দত্ত ১০:৪৪, ২ আগস্ট ২০০৯ (UTC)