আলাপ:অঙ্কিতা লোখন্ডে

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

নামের বানান[সম্পাদনা]

এই নিবন্ধটির নামের বানান সংশোধন করা উচিৎ। কারণ এই ব্যক্তি একজন ভারতীয় এবং নামও সাধারণত সংস্কৃত উদ্ভূত। এবং বানানের নিয়ম অনুযায়ী ড-এর সাথে 'ন' যুক্ত হয় না। নামের বানানটি অঙ্কিতা লোখণ্ডে হওয়া যুক্তি যুক্ত। যদিও নেপালি উইকিতে লোখন্ডে রয়েছে।

@আজিজ: ভাইয়া, আমি যতদূর জানি বাংলা ভাষায় তৎসম শব্দে ট, ঠ, ড, ঢ-য়ের পূর্বে যুক্ত নাসিক্য বর্ণ ণ হয়, যেমন: কণ্টক, লুণ্ঠন, প্রচণ্ড। কিন্তু তৎসম শব্দ ছাড়া অন্য সকল শব্দের (অতৎসম, দেশী, বিদেশী এবং মিশ্র) ক্ষেত্রে ট, ঠ, ড, ঢ-য়ের পূর্বে কেবল ন হবে। যেহেতু "लोखंडे" হচ্ছে একটি বিদেশী শব্দ তাই আমি মনে করি এর সঠিক বানান "লোখন্ডে" হবে। Waraka Saki (আলাপ) ০৫:২৪, ৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)
@Waraka Saki: আমার মনে হয় এখানে দেশি বা বিদেশী "শব্দ" নিয়ে নয় বরং ব্যক্তিনামের প্রতিবর্ণীকরণ নিয়ে আলোচনা হওয়া যুক্তিযুক্ত। আপনি যেটা বলেছেন এমনটা ব্যক্তিনামের ক্ষেত্রে হওয়া উচিৎ মনে করছি না। বরং প্রতিবর্ণীকরণ করা উচিৎ। আমি সঠিক না হলে আগের বানানটা অর্থাৎ (লোখন্ডে' নয় যা এখন করেছেন) "লোখান্ডে" এটাই সঠিক ছিল। এ নিয়ে আমার আর কিছু বলার নেই; আপনি নিশ্চয় ভাল বুঝেই করেছেন; তবে আমি অবাঙালি ব্যক্তি নামের ক্ষেত্রে প্রতিবর্ণীকরণ নিয়ম মেনে চলি, এটা আমার কাছে বেশি সঠিক মনে হয়। ধন্যবাদ দাদা! -- পরমাণু আলাপ ১১:০৩, ৮ ফেব্রুয়ারি ২০১৮ (ইউটিসি)