আলমোড়া

স্থানাঙ্ক: ২৯°৩৫′৫০″ উত্তর ৭৯°৩৯′৩৩″ পূর্ব / ২৯.৫৯৭১° উত্তর ৭৯.৬৫৯১° পূর্ব / 29.5971; 79.6591
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলমোড়া
পাবর্ত্য স্টেশন
আলমোড়া শহর
২০১৩ সালে আলমোড়া শহরের দৃশ্য
আলমোড়া উত্তরাখণ্ড-এ অবস্থিত
আলমোড়া
আলমোড়া
আলমোড়া ভারত-এ অবস্থিত
আলমোড়া
আলমোড়া
Location in Uttarakhand, India
স্থানাঙ্ক: ২৯°৩৫′৫০″ উত্তর ৭৯°৩৯′৩৩″ পূর্ব / ২৯.৫৯৭১° উত্তর ৭৯.৬৫৯১° পূর্ব / 29.5971; 79.6591
দেশ ভারত
রাজ্যউত্তরাখণ্ড
বিভাগকুামাওন
জেলাআলমোড়া জেলা
প্রতিষ্ঠা১৫৬৮
প্রতিষ্ঠাতাকল্যাণ চাদ
সরকার
 • ধরনমেয়র কাউন্সিল
 • মেয়রপ্রকাশ যোশি[১]
আয়তন
 • মোট৭.৬ বর্গকিমি (২.৯ বর্গমাইল)
উচ্চতা১,৬৪২ মিটার (৫,৩৮৭ ফুট)
জনসংখ্যা (২০১১)
 • মোট৩৫,৫১৩
 • ক্রমউত্তরাখণ্ডে ১৪তম
 • জনঘনত্ব৪,৭০০/বর্গকিমি (১২,০০০/বর্গমাইল)
ভাষা
 • দাপ্তরিকহিন্দি
সংস্কৃত
 • কথ্য ভাষাকুমাউনি
সময় অঞ্চলআইএসটি (ইউটিসি+০৫:৩০)
পিন263601
টেলিফোন কোড91-5962
ওয়েবসাইটalmora.nic.in

আলমোড়া ভারতের উত্তরাখণ্ড রাজ্যের একটি সেনানিবাস শহর ও পৌরসভা। এটি আলমোড়া জেলার প্রশাসনিক সদরদপ্তর।[২] আলমোড়া হিমালয় রেঞ্জের কুমাউ পাহাড়ের দক্ষিণ প্রান্তে অবস্থিত, জাতীয় রাজধানী দিল্লী থেকে এর দুরত্ব ৩৬৩ কিলোমিটার (এনএইচ৯ হয়ে), সাহারনপুর থেকে ৪১৯ কিলোমিটার (এরএইচ১০৯ হয়ে), দেরাদুন থেকে ৩৮৮ কিলোমিটার (আম্বালা - দেরাদুন- হরিদ্বার সড়ক হয়ে)। ২০১১ সালের ভারতীয় জনগণনা অনুসারে আলমোড়ার জনসংখ্যা ছিল ৩৫,৫১৩ জন। হিমালয়ের উচ্চ চূড়ায় অবস্থিত হওয়ায় আলমোড়া সারা বছরব্যাপী হালকা শীতকালীন জলবায়ু উপভোগ করা যায়।

ভূগোল[সম্পাদনা]

আলমোড়া উত্তরাখণ্ড রাজ্যের আলমোড়া জেলায় ২৯.৫৯৭১° উত্তর অক্ষাংশ এবং ৭৯.৬৫৯১ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত।[৩] আলমোড়া ভারতের রাজধানী নয়াদিল্লি থেকে উত্তর পূর্বে ৪৬৫ কিলোমিটার এবং রাজ্যের রাজধানী দেরাদুন থেকে দক্ষিণ-পূর্বে ৪১৫ কিলোমিটার দুরে অবস্থিত। এটি কুমাউ বিভাগের অন্তর্গত[৪] এবং কুমাউনের প্রশাসনিক সদর দফতর নৈনিতাল থেকে উত্তরে ৬৩ কিলোমিটার দুরে অবস্থিত।[৫] সমুদ্র সমতল হতে এর গড় উচ্চতা হল ১,৮৬১ মিটার (৬,১০৬ ফুট)।

আলমোড়া অঞ্চলে ৪০০০ এরও বেশি প্রজাতির উদ্ভিদে সমৃদ্ধ, এর একটি বিশাল পরিসরে উচ্চতায় থাকার কারণে এটির প্রাকৃতিক উদ্ভিদে অসাধারণ বৈচিত্র্য রয়েছে। জলবায়ুর বিভিন্নতা ছাড়াও বিশেষত তাপমাত্রা ও বৃষ্টিপাতের প্রান্তিককরণ এবং উপত্যকার প্রকৃতির উচ্চতা ও উচ্চতাগুলোর সাথে সম্পর্কিত উত্সর্গীয় বৃদ্ধি এবং উদ্ভিদের বিভিন্নতা নির্ধারণ করে। এই অঞ্চলের উদ্ভিদগুলোকে গ্রীষ্মমণ্ডলীয়, হিমালয় উপ-গ্রীষ্মমণ্ডলীয় এবং উপ-আল্পাইন ও আল্পাইন উদ্ভিদের শ্রেণিবিন্যাসে ভাগ করা যেতে পারে। আলপাইন এবং উপ-আল্পাইন অঞ্চলগুলো ঔষধি গাছের সর্বাধিকসংখ্যক প্রাকৃতিক বাসস্থান হিসাবে বিবেচিত হয়।

জনসংখ্যা[সম্পাদনা]

২০০১ সালের ভারতীয় জনগণনা অনুসারে আলমোড়ার জনসংখ্যা হল ৩৫,৫১৩ জন, যার মধ্যে ১৮,৩০৬ জন পুরুষ এবং ১৭,৭০২ জন মহিলা।[৬] মোট জনসংখ্যার মধ্যে আলমোড়া পৌর বোর্ড এলাকার জনসংখ্যা ৩৪,১২২ জন এবং আলমোড়া সেনানিবাস বোর্ডের জনসংখ্যা ১,৩৯১ জন।[৭] ০-৬ বছর বয়সী বাচ্চাদের জনসংখ্যা ৩০৮১ জন, যা আলমোড়ার মোট জনসংখ্যার ৮.৬৭%। আলমোড়া শহরের সাক্ষরতার হার ৮৬.১৯%, যা রাজ্যের গড় ৭৮.৮২% এর চেয়ে বেশি। পুরুষদের মধ্যে সাক্ষরতার হার ৮৮.০6% এবং মহিলা শিক্ষার হার ৮৪.২১%। ভারতের ২০০১ সালের জনগণনা অনুসারে আলমোড়ার জনসংখ্যা ছিল ৩২,৩৮৮ জন।[৮]

মোট জনসংখ্যার ৯০.৮৪% হিন্দু ধর্মের অনুসারি এবং এটি আলমোড়ার সংখ্যাগরিষ্ঠ ধর্ম। ইসলাম ধর্মের অনুসারি রয়েছে ৭.৫৪% এবং এটি বৃহত্তম সংখ্যালঘু ধর্ম। শিখ ধর্ম, খ্রিস্টান ও বৌদ্ধধর্মের মতো অন্যান্য ধর্মগুলিরও অল্প সংখ্যক অনুসারি রয়েছে। হিন্দি ও সংস্কৃত রাজ্যের সরকারী ভাষা এবং কুমোনি হল সংখ্যাগরিষ্ঠের মাতৃভাষা।

শিক্ষা[সম্পাদনা]

আলমোড়ায় দুটি বিশ্ববিদ্যালয় রয়েছে; যথাক্রমে কুমাউ বিশ্ববিদ্যালয় এবং উত্তরাখণ্ড আবাসিক বিশ্ববিদ্যালয়। আলমোড়ার মোট ২৩টি প্রাথমিক বিদ্যালয়, ৭টি মাধ্যমিক বিদ্যালয়, ২টি সহ-মাধ্যমিক বিদ্যালয় এবং ৯টি উচ্চ মাধ্যমিক বিদ্যালয় রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. List of Elected Mayor/Chairpersons of Uttarakhand (পিডিএফ)। Lucknow: RCUES। ২০০৮। সংগ্রহের তারিখ ৩১ আগস্ট ২০১৬ 
  2. Gopal, Madan (১৯৯০)। K.S. Gautam, সম্পাদক। India through the ages। Publication Division, Ministry of Information and Broadcasting, Government of India। পৃষ্ঠা 174 
  3. "Maps, Weather, and Airports for Almora, India"www.fallingrain.com। সংগ্রহের তারিখ ৩১ আগস্ট ২০১৬ 
  4. Kumaon Himalaya (ইংরেজি ভাষায়)। Shree Almora Book Depot। আইএসবিএন 9788190020992 
  5. "Kumaon Information"। সংগ্রহের তারিখ ১ সেপ্টেম্বর ২০১৬ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  6. "Almora City Population Census 2011 - Uttarakhand"www.census2011.co.in। সংগ্রহের তারিখ ১ সেপ্টেম্বর ২০১৬ 
  7. "Almora City Population Census 2011 - Uttarakhand"www.census2011.co.in। সংগ্রহের তারিখ ২ সেপ্টেম্বর ২০১৬ 
  8. "Census of India 2001: Data from the 2001 Census, including cities, villages and towns (Provisional)"। Census Commission of India। ২০০৪-০৬-১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০০৮-১১-০১