আর্মাভির, আর্মেনিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আর্মাভির
Արմավիր
আর্মাভির কেন্দ্রীয় চত্বরে সাংস্কৃতিক প্রাসাদ (বাম) এবং টাউন হল (ডান)
আর্মাভির কেন্দ্রীয় চত্বরে সাংস্কৃতিক প্রাসাদ (বাম) এবং টাউন হল (ডান)
আর্মাভিরের অফিসিয়াল সীলমোহর
সীলমোহর
আর্মাভির আর্মেনিয়া-এ অবস্থিত
আর্মাভির
আর্মাভির
স্থানাঙ্ক: ৪০°০৯′০০″ উত্তর ৪৪°০২′২৪″ পূর্ব / ৪০.১৫০০০° উত্তর ৪৪.০৪০০০° পূর্ব / 40.15000; 44.04000স্থানাঙ্ক: ৪০°০৯′০০″ উত্তর ৪৪°০২′২৪″ পূর্ব / ৪০.১৫০০০° উত্তর ৪৪.০৪০০০° পূর্ব / 40.15000; 44.04000
দেশ আর্মেনিয়া
মার্জআর্মাভির
সংস্থাপিত১৯৩১
City status১৯৪৭
আয়তন
 • মোট৮।৫১ কিমি ( বর্গমাইল)
উচ্চতা৮৭০ মিটার (২৮৫০ ফুট)
জনসংখ্যা (২০১১ জনসংখ্যা)
 • মোট২৯,৩১৯
সময় অঞ্চলএএমটি (ইউটিসি+৪)
Postal code০৯০১-০৯১৮
এলাকা কোড(+৩৭৪) ২৩৭
ওয়েবসাইটOfficial website
Sources: Population[১]

আর্মাভির (আর্মেনীয়: Արմավիր), আর্মেনিয়ার পশ্চিমের একটি শহর এবং পৌরসভা, যা আর্মাভির প্রদেশর প্রশাসনিক কেন্দ্র হিসাবে কাজ করে। ১৯৩১ সালে, এটি আর্মেনিয়ান সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৮৯ সালের জনগণনা অনুসারের শহরের জনসংখ্যা ছিল ৪৬,৯০০, যা ২০১১ সালে নেমে আসে ২৯,৩১৯ এবং ২০১৬ সালের আনুমানিক হিসাব অনুযায়ী, জনসংখ্যা হল ২৪,৯০০ যা আরও অনেকটা কমে গেছে। ১৯৩১ থেকে ১৯৩৫ সালের মধ্যে শহরটি সরদারপাট নামে এবং ১৯৩৫ থেকে ১৯৯৫ পর্যন্ত হকমেবারিয়ান নামে পরিচিত ছিল। বর্তমানে, আর্মাভির, আর্মেনিয়ান অ্যাপোস্টোলিক চার্চের আর্মাভির ডায়োসিসের আসন।

উৎপত্তি[সম্পাদনা]

১৯৩১ সালে সরদারাবাদ নামে প্রতিষ্ঠিত হয়, এই শহর অক্টোবরের বিপ্লবকে সম্মান প্রদর্শন করে ১৯৩১ থেকে ১৯৩৫ সালের মধ্যে হকমেবারিয়ান (মানে অক্টোবরের শহর) নামে পরিচিত ছিল। ১৯৯২ সালে, শহরটি স্বাধীন আর্মেনিয়া সরকার দ্বারা আর্মাভির নামে নামকরণ করা হয়েছিল, যেটি আর্মভির নিকটবর্তী প্রাচীন শহর পর, খ্রিস্টপূর্ব অষ্টম শতকে উরার্তুর রাজা আর্গিশতী প্রথমের দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং ৩৩১ খ্রিস্টপূর্বে অরন্টিড রাজবংশের অধীনে আর্মেনিয়া রাজ্যের রাজধানী হয়ে ওঠেছিল।

ভূগোল[সম্পাদনা]

আধুনিক শহর আর্মাভির, আরারাত সমভূমির মাঝামাঝি ৮.৫১ কিমি এলাকা জুড়ে রয়েছে, যা রাজধানী ইয়েরেভান থেকে ৪৭ কিলোমিটার দূরত্বে অবস্থিত।

আর্মাভির আশেপাশের অঞ্চলটি প্রাচীন আর্মেনিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ অঞ্চল। শহরটি আর্গিশতিখিনিলি শহরের ৬ কিমি উত্তর-পূর্বে এবং ঐতিহাসিক আর্মাভির ৮ কিমি উত্তরে অবস্থিত। এই অঞ্চলটি প্রাচীন আর্মেনিয়ান রাজ্যের আরাগাতোটন ক্যান্টনের সাথে সম্পর্কিত। এর চারপাশে সরদারপাট, নোরাপাট, মৃগশত, মাইসিসিয়ান ও নরওয়ানসহ অনেক বড় গ্রাম রয়েছে।

জলবায়ু[সম্পাদনা]

আর্মাভির জায়গাটিতে তেমন ঠাণ্ডা বা শীত পড়ে না, হালকা শীত এবং গ্রীষ্মকালে ভালোই গরম পরে। জানুয়ারিতে গড় তাপমাত্রা -৩.২ ডিগ্রি সেলসিয়াস এবং যা জুলাই মাসে +২৫ ডিগ্রি সেলসিয়াস হয়ে থাকে। বার্ষিক বৃষ্টিপাতের স্তর প্রায় ৩০৫ মিমি।

জনসংখ্যার উপাত্ত[সম্পাদনা]

নরকে সেন্ট গ্রেগরি ক্যাথিড্রাল

১৯৩১ সালে শহরটির ভিত্তি স্থাপনের পরে, এটির মূলত জমাকত্থী, শিরাক এবং জঙ্গেজুর থেকে আর্মেনীয়দের দ্বারা জনবহুল হয়ে উঠে। পরবর্তীতে, নিকটবর্তী গ্রামের ইয়াজিদি, কুর্দি এবং অ্যাসিরিয়ানরাও আর্মাভিরে বসতি স্থাপন করে। আর্মেনিয়ার প্রত্যর্পণ প্রক্রিয়ার অংশ হিসেবে ১৯৫০ ও ১৯৬০-এর দশকে ইরান, সিরিয়ালেবাননের অনেক আর্মেনিয়ান আর্মাভিরে পুনরায় বসবাস করে ছিল।

সোভিয়েত ইউনিয়নের শেষদিকের বছরগুলোতে, শহরটির জনসংখ্যা ৪৭,০০০-এর কাছাকাছি পৌঁছেছিল। আর্মেনিয়ার স্বাধীনতা এবং অর্থনৈতিক সংকটের পরে, এটি ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। ২০০১ সালের জনগণনা অনুসারে ৩২,০৩৪, ২০১১ সালে ২৯,৩১৯ এবং ২০১৬ সালের আনুমানিক হিসাব অনুসারে প্রায় ২৯,৯০০ জন বসবাস করে।

২০১৪ সালের ৩০শে মে, নেরক চার্চের শহর সেন্ট গ্রেগরিটি খোলা হয়েছিল এবং এর নামকরণ করা হয়েছিল। [২] ২০১৪ সালে তার উত্তরাধিকারসূত্রে, চার্চ আর্মেনিয়ান অ্যাপোস্টোলিক চার্চের আর্মাভিরের ডায়োসিসের আসন হয়ে উঠেছিল। [৩]

শহরে স্বাস্থ্যসেবার জন্য আর্মাভির মেডিক্যাল সেন্টারে ২৮০টি শয্যার ব্যবস্থা আছে।

তথ্যসূত্র[সম্পাদনা]