আরাকু লোকসভা কেন্দ্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরাকু লোকসভা কেন্দ্র
অস্তিত্ব২০০৯- বর্তমান
বর্তমান সাংসদগদদেটি মাধবী
রাজনৈতিক দলওয়াইএসআর কংগ্রেস পার্টি
নির্বাচনের বছর২০১৯
রাজ্যঅন্ধ্রপ্রদেশ

আরাকু কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের ২৫ টি লোকসভা কেন্দ্রের একটি এবং ২০০৯ সালের লোকসভা কেন্দ্রটি প্রতিষ্ঠিত হয়। এই লোকসভা কেন্দ্রেটি মোট ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। লোকসভা কেন্দ্রের অন্তর্গত এলাকার সরকারি ভাষা হল তেলুগু

অন্ধ্রপ্রদেশর সবচেয়ে গুরুত্বপূর্ণ আসনগুলির মধ্যে অন্যতম হল লোকসভা আরাকু আসনটি। এই লোকসভা কেন্দ্র থেকে নির্বাচিত সদস্য ভারতীয় সংসদের লোকসভাতে প্রতিনিধিত্ব। প্রতি ৫ বছর অন্তঃর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। জরুরি অবস্থা ঘোষণার মাধ্যমে লোকসভার কেন্দ্রের মেয়াদ আরও একবছর বাড়ানো যায় আবার বিশেষ করণে ৫ বছরের পূর্বেই নির্বাচন করা যায়, যা উপনির্বাচন নামে পরিচিত।

ইতিহাস[সম্পাদনা]

আরাকু লোকসভা কেন্দ্রে ২০০৯ সালে প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় এবং ২০১৯ সালে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

বিধানসভা কেন্দ্র গুলি[সম্পাদনা]

লোকসভা কেন্দ্রটি অন্ধ্রপ্রদেশ রাজ্যের ১৭৫ বিধানসভা কেন্দ্রের মধ্যে ৭ টি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। বিধানসভা কেন্দ্রের নির্বাচিত সদস্য অন্ধ্রপ্রদেশ বিধানসভাতে প্রতিনিধিত্ব করে। প্রতি ৫ বছর অন্তর কেন্দ্রটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই ৭ টি বিধানসভা কেন্দ্রে সর্বশেষ ২০১৯ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। এই লোকসভা কেন্দ্রের মধ্যে ৭টি বিধানসভা কেন্দ্রই তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত। আরাকু নির্বাচনী কেন্দ্রটি ২০০৮ এর সীমানির্দেশে বিধানসভা কেন্দ্র গুলি হলঃ-

পালকোণ্ডা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১০ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

কুরুপাম বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১১ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

পার্বতীপুরম বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১২ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

সালুর বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ১৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

আরাকু উপত্যকা বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ২৮ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

পাডেরু বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ২৯ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

রম্পচোড়বরম বিধানসভা কেন্দ্র

এই বিধানসভা কেন্দ্রটি ঝাড়খণ্ড রাজ্যের বিধানসভা কেন্দ্রগুলির মধ্যে ৫৩ নং বিধানসভা কেন্দ্রের। এই কেন্দ্রটি তফসিলী উপজাতিদের জন্য সংরক্ষিত।

বর্তমান ও প্রাক্তন বিজয়ী সাংসদদের তালিকা[সম্পাদনা]

আরাকু কেন্দ্র বিজয়ী বর্তমান সংসদ ওয়াইএসআর কংগ্রেস পার্টি দলের সদস্য গদদেটি মাধবী [১][২][৩] এবং প্রাক্তন সংসদ ছিলেন ওয়াইএসআর কংগ্রেস পার্টি দলের সদস্য কোথাপল্লী গীতা।[৪]

  • ২০০৯: কিশোর চন্দ্র দেও, ভারতীয় জাতীয় কংগ্রেস
  • ২০১৪: কোথাপল্লী গীতা, ওয়াইএসআর কংগ্রেস পার্টি
  • ২০১৯: গদদেটি মাধবী, ওয়াইএসআর কংগ্রেস পার্টি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "YSRC opens doors of Parliament for banana farmer, teacher and a cop"Samdani MNThe Times of India। ২৭ মে ২০১৯। সংগ্রহের তারিখ ২৯ সেপ্টেম্বর ২০১৯ 
  2. "Goddeti Madhavi is youngest MP in Andhra Pradesh"Deccan Chronicle। ২৬ মে ২০১৯। সংগ্রহের তারিখ ৩০ সেপ্টেম্বর ২০১৯ 
  3. "GENERAL ELECTION TO LOK SABHA TRENDS & RESULT 2019"Election Commission of India। ২০১৯-০৫-২৩। ২০১৯-০৫-২৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৯-১২-২৩ 
  4. "Kothapalli Geetha"। Government of India.। সংগ্রহের তারিখ ১৯ অক্টোবর ২০১৫ 

আরও পড়ুন[সম্পাদনা]

  • Surjit S. Bhalla. Citizen Raj: Indian Elections 1952-2019 2019 [১]
  • Prannoy Roy, Dorab R. Sopariwala . he Verdict:Decoding India's Elections (2019) [২]

বহিঃসংযোগ[সম্পাদনা]