আরব ফেডারেশনের পতাকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আরব ফেডারেশনের পতাকা
ব্যবহার Civil flag এবং ensign
অনুপাত 1:2
অঙ্কন horizontal black, white, and green stripes with a red triangle at hoist. The colors are the Pan-Arab Colors.

আরব ফেডারেশন হচ্ছে ১৯৫৮ সালে ইরাকজর্দানের দুটি হাশেমি রাজ্য একীভূত হয়ে এই দুটি রাষ্ট্রের প্রতিষ্ঠিত একটি কনফেডারেশনসংযুক্ত আরব প্রজাতন্ত্রে মিশরসিরিয়ার একীভূত হওয়ার প্রতিক্রিয়ায় আরব ফেডারেশন প্রতিষ্ঠা হয়। ফেডারেশন সম্মেলনের ৭ম অনুচ্ছেদ অনুসারে আরব বিদ্রোহের পতাকাটি ইউনিয়নের সরকারি পতাকা হিসেবে নির্ধারিত করা হয়। [১][২] এই ইউনিয়নটি মাত্র ছয় মাসেরও কম সময় স্থায়ী হয়। ১৯৫৮ সালের জুলাই মাসের ইরাকি বিপ্লবের মাধ্যমে এই আরব ফেডারেশন বিলুপ্ত হয়ে যায় হয়।

বর্ণনা[সম্পাদনা]

এই পতাকাটিতে তিনটি সমান অনুভূমিক ফিতে (উপর থেকে ক্রমান্বয়ে কালো, সাদা, এবং সবচেয়ে নিচে সবুজ) রয়েছে। এছাড়া পতাকার বাম পাশে (উত্তোলনের সময় খুটির দিকে) একটি লাল ত্রিভুজ তিনটি ফিতের উপর রয়েছে। এগুলো হচ্ছে প্যান আরব রং । পতাকাটি জর্ডান এবং পশ্চিম সাহারার পতাকাগুলির অনুরূপ। এই পতাকাগুলোর সবই আরব বিদ্রোহ (১৯১৬-১৯১৮) থেকে উসমানীয় শাসনের বিরুদ্ধে অনুপ্রেরণা জাগায়চ। আরব বিপ্লবের পতাকাটিতে ফিলিস্তিনের পতাকার একই গ্রাফিক রূপ ছিল, তবে রঙগুলি আলাদাভাবে সাজানো হয়েছিল (মাঝখানে না করে নীচে সাদা)।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. نص اتفاق الاتحاد العربي، موسوعة المقاتل ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৩ মে ২০১৭ তারিখে
  2. الاتحاد العربي الهاشمي بين العراق والاردن 14 شباط - فبراير 1958، جريدة الحقيقة في 26 نوفمبر 2016 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৭ মার্চ ২০২০ তারিখে