আরতী ছাবড়িয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আরতী ছাবড়িয়া
Aarti Chabria graces Stardust Awards 2016 (01) (cropped).jpg
২০১৬ সালে আরতী ছাবড়িয়া
জন্ম (1982-11-21) ২১ নভেম্বর ১৯৮২ (বয়স ৩৭)[১]
জাতীয়তাভারতীয়
অন্যান্য নামআরতী ছাবাড়িয়া
আরতি ছাবড়িয়া
আরতী ছাবরিয়া
পেশাঅভিনেত্রী, মডেল
দাম্পত্য সঙ্গীবিশারদ বিদাসী (বি. ২০১৯)[২]

আরতী ছাবড়িয়া হলেন একজন ভারতীয় অভিনেত্রী এবং প্রাক্তন মডেল, যিনি হিন্দি, তেলুগু, পাঞ্জাবি এবং কন্নড় ভাষার চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে অধিক জনপ্রিয়তা অর্জন করেছেন।

কর্মজীবন[সম্পাদনা]

প্রাথমিক[সম্পাদনা]

অভিনেত্রী আরতি ছাবড়িয়া মাত্র ৩ বছর বয়সে একটি বিজ্ঞাপনের মডেল হয়ে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। তাঁর প্রথম বিজ্ঞাপনটি ছিল ফ্যারেক্সের জন্য একটি প্রেস বিজ্ঞাপন। এর পরে তিনি ম্যাগি নুডলস, পেপসডেন্ট টুথপেস্ট, ক্লিন অ্যান্ড ক্লিয়ার ফেস ওয়াশ, আমুল ফ্রস্টিক আইসক্রিম, ক্র্যাক ক্রিম, এলএমএল ট্রেন্ডি স্কুটার এবং কল্যাণ জুয়েলার্সের (সাম্প্রতিক সময়ে) মতো নামকরা প্রতিষ্ঠানের পণ্যের বিজ্ঞাপনে একজন মডেল হিসেবে উপস্থিত হয়েছেন। তিনি এপর্যন্ত প্রায় ৩০০টিরও বেশি টেলিভিশন বিজ্ঞাপনে মডেলিংয়ের কাজ করেছেন।

১৯৯৯ সালের পর[সম্পাদনা]

তিনি ১৯৯৯ সালের নভেম্বর মাসে মিস ইন্ডিয়া ওয়ার্ল্ডওয়াইড ২০০০-এর প্রতিযোগিতায় জয়লাভ করেছিলেন।[৩] এই প্রতিযোগিতা জয়ের পরে, তিনি সুখবিন্দর সিংয়ের 'নশা হ্যায় নশা হ্যায়', হ্যারি আনন্দের 'চাহত', অবধূত গুপ্তার জন্য 'মেরি মধুবালা', আদনান সামির জন্য 'রুঠে হুয়ে হো কিঁয়ু'র মতো জনপ্রিয় মিউজিক ভিডিও অভিনয় করেছেন। ২০০২ সালে মুক্তি পাওয়া বলিউডের চলচ্চিত্র তুমসে আচ্ছা কৌন হ্যায় তে নয়না দীক্ষিত চরিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্র জগতে অভিষেক করেন। ২০১১ সালে তিনি কালার্স টিভিতে প্রচারিত জনপ্রিয় রিয়ালিটি অনুষ্ঠান ফিয়ার ফ্যাক্টর: খতরোঁ কে খিলাড়ির ৪র্থ আসরে একজন প্রতিযোগী হিসেবে অংশগ্রহণ করেছিলেন; যেখানে তিনি উক্ত অনুষ্ঠানে শিরোপা জয় করেছিলেন।[৪]

২০১৭ সালের ১১ই এপ্রিল তারিখে, আরতি ছাবড়িয়া ইউটিউবের রয়্যাল স্ট্যাগ লার্জ স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র নামে একটি চ্যানেলের মাধ্যমে "মুম্বই বারাণসী এক্সপ্রেস" নামে একটি স্বল্পদৈর্ঘ্যের চলচ্চিত্র প্রকাশ করেন। এই চলচ্চিত্র পরিচালনা এবং প্রযোজনার কাজ করার মাধ্যমে তিনি চলচ্চিত্র জগতে একজন প্রযোজক এবং পরিচালক হিসেবে অভিষেক করেন। তিনি জাতীয় ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মুম্বই বারাণসী এক্সপ্রেসের জন্য বেশ কয়েকটি পুরস্কার লাভ করেন। যার মধ্যে কলকাতা শর্টস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (২০১৬), জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (২০১৭) এবং ঋষিকেশ আর্ট অ্যান্ড ফিল্ম ফেস্টিভালে (২০১৭) 'জুরির বিশেষ উল্লেখ' বিভাগে পুরস্কার জয় অন্যতম। এছাড়াও এই চলচ্চিত্রটি ন্যাশনাল অ্যাওয়ার্ড ফর বেস্ট ফিল্ম অ্যাট দ্য ইন্টারন্যাশনাল ফেস্টিভ্যাল অফ শর্ট ফিল্মস অন কালচার অ্যান্ড ট্যুরিজম (২০১৭)-এ পুরস্কার লাভ করেছে। এই চলচ্চিত্রে অভিনয়ের জন্য উত্তর ক্যারোলিনা দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব (২০১৭)-এ দর্শন জারিওয়ালা "সেরা অভিনেতা" বিভাগে পুরস্কার পেয়েছিলেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Actress Aarti Chabria celebrates birthday"Businessofcinema.com। ২২ নভেম্বর ২০০৬। সংগ্রহের তারিখ ২০১৬-০৮-১৪ 
  2. "Aarti Chabria ties the knot with Visharad"Bollywood Hungama। ২০১৯-০৬-২৬। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-২৯ 
  3. "Aarti Chabria is the winner of Miss India Worldwide 2000"। ৩১ অক্টোবর ২০১০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  4. IANS। "Aarti Chhabria is KKK4 Winner"। CNN-IBN। সংগ্রহের তারিখ ২০১১-০৮-০৪ 

বহিঃসংযোগ[সম্পাদনা]