আরআরআর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আরআরআর (চলচ্চিত্র) থেকে পুনর্নির্দেশিত)
আরআরআর
আরআরআর চলচ্চিত্রের পোস্টার
পরিচালকএস. এস. রাজামৌলি
প্রযোজকডি. ভি. ভি. দনয্য
চিত্রনাট্যকারএস. এস. রাজামৌলি
কাহিনিকারকে. ভি. বিজয়েন্দ্রা প্রসাদ
শ্রেষ্ঠাংশেরাম চরণ
আলিয়া ভাট
এনটি রামা রাও জুনিয়র
অজয় দেবগন
শরফুদ্দিন শাইখ এজে
সুরকারএম. এম. কিরবাণি
চিত্রগ্রাহককে. কে. সেন্থিল কুমার
সম্পাদকএ. শ্রীকর প্রসাদ
প্রযোজনা
কোম্পানি
ডিভিভি এন্টারটেইনমেন্ট
মুক্তি
  • ২৫ মার্চ ২০২২ (2022-03-25)
দেশভারত
ভাষাতেলুগু[১]
নির্মাণব্যয়₹৩৫০–৪০০ crore[২]
আয়১,১২৭ কোটি

আরআরআর এসএস রাজমৌলি দ্বারা লিখিত ও পরিচালিত ঐতিহাসিক তেলুগু অ্যাকশন চলচ্চিত্র [১]। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রামচরণ তেজ, আলিয়া ভট্ট, এনটি রামা রাও জুনিয়র এবং অজয় দেবগন[৩] এটি ভারতের দুই জন স্বাধীনতা যোদ্ধার বাস্তব ব্যক্তি আল্লুরি সিতারামারাজু এবং কমরাম ভীমকে কেন্দ্র করে একটি কল্পিত গল্প গড়ে তোলে, যারা ব্রিটিশ রাজবংশ এবং হায়দ্রাবাদের নিজামের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন। চলচ্চিত্রের গল্পটি তাদের স্ব-নিষিদ্ধ নির্বাসনের সময় তাদের জীবনের একটি কাল্পনিক পুনরুদ্ধার।

রাজামৌলি রাম রাজু এবং ভীমের জীবনের গল্পগুলি জুড়ে এসেছিলেন এবং তাদের মধ্যে কাকতালীয় ঘটনাগুলিকে সংযুক্ত করেছিলেন, কল্পনা করতেন যে তারা মিলিত হলে এবং বন্ধুত্ব করলে কী হত। ফিল্মটি আনুষ্ঠানিকভাবে মার্চ 2018-এ ঘোষণা করা হয়েছিল। ফিল্মটির প্রধান ফটোগ্রাফি নভেম্বর ২০১৮ সালে হায়দ্রাবাদে শুরু হয়েছিল এবং COVID-19 মহামারীজনিত বিলম্বের কারণে আগস্ট ২০২১ পর্যন্ত অব্যাহত ছিল । ইউক্রেন এবং বুলগেরিয়াতে কিছু সিকোয়েন্স শুট করে ছবিটি ভারত জুড়ে ব্যাপকভাবে শ্যুট করা হয়েছে । ছবিটির সাউন্ডট্র্যাক এবং ব্যাকগ্রাউন্ড স্কোর কম্পোজ করেছেন এম এম কিরাভানি , সিনেমাটোগ্রাফি করেছেন কে কে সেন্থিল কুমার এবং সম্পাদনা করেছেন এ. শ্রীকর প্রসাদ । সাবু সিরিল চলচ্চিত্রটির প্রযোজনা ডিজাইনার যখন ভি. শ্রীনিবাস মোহন ভিজ্যুয়াল এফেক্ট তত্ত্বাবধান করেন।

₹550 কোটি ($72 মিলিয়ন) বাজেটে তৈরি , RRR এখন পর্যন্ত সবচেয়ে ব্যয়বহুল ভারতীয় চলচ্চিত্র । চলচ্চিত্রটি প্রাথমিকভাবে 30 জুলাই 2020-এ প্রেক্ষাগৃহে মুক্তির জন্য নির্ধারিত ছিল, যা নির্মাণ বিলম্ব এবং করোনা মহামারীর কারণে একাধিকবার স্থগিত করা হয়েছিল। RRR 25 মার্চ 2022-এ প্রেক্ষাগৃহে মুক্তি পায়। বিশ্বব্যাপী ₹ 240 কোটি (US$30 মিলিয়ন) এর প্রথম দিনে, RRR একটি ভারতীয় চলচ্চিত্রের দ্বারা সর্বোচ্চ ওপেনিং-ডে রেকর্ড করেছে। ছবিটি বিশ্বব্যাপী ₹1,200 কোটি (US$175 মিলিয়ন) আয় করেছে, একটি ভারতীয় চলচ্চিত্রের জন্য বেশ কয়েকটি বক্স অফিস রেকর্ড স্থাপন করেছে, যার মধ্যে তৃতীয় সর্বোচ্চ আয়কারী ভারতীয় চলচ্চিত্র এবংবিশ্বব্যাপী দ্বিতীয় সর্বোচ্চ আয়কারী তেলেগু চলচ্চিত্র । এটি অন্ধ্র প্রদেশ এবং তেলেঙ্গানার হোম মার্কেটে সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র হিসাবে আবির্ভূত হয়েছে , ₹ 415 কোটি (US$52 মিলিয়ন) আয় করেছে।[৪]

RRR রাজামৌলির নির্দেশনা, লেখা, কাস্টের অভিনয় (বিশেষ করে রামা রাও এবং চরণের), সাউন্ডট্র্যাক, ব্যাকগ্রাউন্ড স্কোর, অ্যাকশন সিকোয়েন্স, সিনেমাটোগ্রাফি, এডিটিং এবং ভিজ্যুয়াল ইফেক্টের জন্য সর্বজনীন প্রশংসা পেয়েছে । অন্যান্য প্রশংসার মধ্যে, RRR হল তৃতীয় ভারতীয় চলচ্চিত্র এবং প্রথম তেলেগু চলচ্চিত্র যা গোল্ডেন গ্লোবে সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র সহ মনোনয়ন পেয়েছে এবং " নাতু নাটু " ( অনুবাদ।  নৃত্য নৃত্য ) এর জন্য সেরা মৌলিক গান জিতেছে ।[৫] ন্যাশনাল বোর্ড অফ রিভিউ কর্তৃক চলচ্চিত্রটিকে বছরের সেরা দশটি চলচ্চিত্রের একটি হিসেবে বিবেচনা করা হয় ।[৬]

কাহিনি[সম্পাদনা]

১৯২০ সালে, ব্রিটিশ গভর্নর স্কট এবং তার স্ত্রী ক্যাথরিন আদিলাবাদ বন পরিদর্শন করেন, এবং গোন্ডি জনগণ মেয়েটিকে উদ্ধার করতে, উপজাতির রক্ষক কোমারম ভীম তার লোকদের নিয়ে দিল্লিতে আসেন। হায়দ্রাবাদের নিজামতে স্কটের অফিসকে ভীমের মিশন সম্পর্কে সতর্ক করে। পুলিশ অফিসার আল্লুরী সীতারাম রাজু পদোন্নতি পাওয়ার জন্য ভীমকে ধরার চ্যালেঞ্জ গ্রহণ করেন। তিনি স্বাধীনতা কর্মীদের একটি সভায় যোগ দেন এবং স্কটকে হত্যার প্রস্তাব দেন। তাদের লক্ষ্যগুলি সারিবদ্ধ বলে মনে হচ্ছে, ভীমের সহযোগী লাছু রামকে তাদের সাথে যোগ দিতে বলে। যাইহোক, রাম একজন পুলিশ অফিসার বুঝতে পেরে সে পালিয়ে যায়। লচ্ছু ভীমকে এই বিষয়ে বলে যে তাকে লুকিয়ে রাখতে বলে। রাম এবং ভীম ঘটনাক্রমে মিলিত হন এবং একটি ছেলেকে বাঁচাতে দলবদ্ধ হন। তারা তাদের আসল পরিচয় গোপন করে একে অপরের সাথে বন্ধন করে। রাম ভীমকে স্কটের ভাইঝি জেনির কাছে যেতে সাহায্য করে। জেনির আমন্ত্রণে ভীম গভর্নরের প্রাসাদে যান। তিনি নীরবে মল্লির সাথে দেখা করেন, তাকে উদ্ধারের আশ্বাস দেন। রাম লাচ্ছুকে তাদের নেতার ঠিকানা জিজ্ঞাসা করতে বন্দী করে কিন্তু বৃথা। লাচ্চু একটি সাধারণ শঙ্খচূড় সাপ ধরে রামের দিকে ছুড়ে দেয়। লাচ্চু রামকে সতর্ক করে যে এর কামড় তাকে এক ঘন্টার মধ্যে অ্যান্টি-ভেনম ছাড়াই মেরে ফেলতে পারে, যা শুধুমাত্র গোন্ডদের কাছে পরিচিত। রাম ভীমের কাছে তার পথ খুঁজে পান যিনি তার সাথে আচরণ করেন। ভীম রামের কাছে স্বীকার করে, তার মিশন প্রকাশ করে।

ভীম এবং তার লোকেরা বন্য প্রাণী ভর্তি একটি ট্রাক নিয়ে রাজপ্রাসাদে প্রবেশ করে। ভীম তাদের প্রাসাদের রক্ষীদের উপর ছেড়ে দেয়। যাইহোক, রাম তাকে পুলিশ অফিসার হিসাবে বাধা দেয়। ভীম তাকে গ্রেপ্তার না করার জন্য অনুরোধ করে কিন্তু রাম নড়লেন না। রাগান্বিত, ভীম রামের বিরুদ্ধে যুদ্ধ করেন এবং প্রাসাদের দেয়ালে আরোহণ করতে যান। রাম তাকে থামায় যখন স্কট মল্লিকে পয়েন্ট-ব্ল্যাঙ্ক রেঞ্জ এ জিম্মি করে, যার ফলে ভীমের আত্মসমর্পণ হয়। ভীমকে ধরার জন্য রামকে বিশেষ অফিসার হিসেবে পদোন্নতি দেওয়া হয়। রামের বাবা ভেঙ্কটা রামারাজু বিদ্রোহ করেছিলেন এবং ব্রিটিশদের বিরুদ্ধে তাঁর জীবন উৎসর্গ করেছিলেন। ভেঙ্কটা রামের কাছ থেকে প্রতিশ্রুতি নিয়েছিলেন যে, তিনি বিদ্রোহে অংশ নেওয়া প্রত্যেক ব্যক্তির কাছে অস্ত্র সরবরাহ করবেন। ভীমকে প্রকাশ্যে মৃত্যুদণ্ডের মাধ্যমে মৃত্যু নিশ্চিত করা হয়। স্কট করুণার প্রস্তাব দেয় যদি সে নতজানু হয় কিন্তু ভীম রামের দ্বারা প্রহার করা সত্ত্বেও প্রত্যাখ্যান করে। ভীমের গান মানুষকে বিদ্রোহ করতে অনুপ্রাণিত করে এবং অফিসাররা তাকে নিয়ে যায়। ভেঙ্কটের বন্ধু ভেঙ্কটেশ্বরুলু রামকে জানায় যে অস্ত্র বাজেয়াপ্ত করার তার লক্ষ্য পূরণ হতে চলেছে যেহেতু তাকে অস্ত্রের চালানের দায়িত্বে নিযুক্ত করা হয়েছে। রাম অবশ্য তার কাজের জন্য দোষী বোধ করেন এবং ভীম ও মল্লিকে বাঁচাতে অগ্রাধিকার দেন। তিনি স্কটকে তার পরিকল্পনার অংশ হিসেবে ভীমকে হত্যা করার জন্য অনুরোধ করেন। যাইহোক, স্কট চালকে চিনতে পেরে তাকে আহত করে। ভীম নিজেকে মুক্ত করে এবং রক্ষীদের সাথে লড়াই করে যখন রাম তাকে বাঁচাতে মল্লির মাথায় গুলি করে এবং একজন প্রহরীকে হত্যা করে। এটাকে আক্রমণ বলে ভুল বুঝে, ভীম রামকে মারধর করে এবং মল্লির সাথে পালিয়ে যায়। কয়েক মাস পরে, ভীম এবং তার লোকেরা হাথ্রাস-এ লুকিয়ে আছে, কিন্তু ব্রিটিশ বাহিনী সেখানে পৌঁছায়। সীতা বিপদ টের পান এবং মিথ্যা বলে ব্রিটিশদের তাড়িয়ে দেন যে জায়গাটিতে স্ম্যালপক্সের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সীতা হলেন রামের চাচাতো ভাই এবং বাগদত্তা। তিনি ভীমকে বলেন যে রামকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে কারণ তিনি তার সেরা বন্ধুকে বাঁচাতে ব্রিটিশদের বিরুদ্ধে গিয়েছিলেন। ভীম তার কর্মের জন্য অনুতপ্ত হন এবং সীতাকে রামকে উদ্ধার করার প্রতিশ্রুতি দেন।

ভীম জেনির দেওয়া একটি ব্লুপ্রিন্টের সাহায্যে ব্যারাকে ঢুকে পড়ে। তিনি রামকে কারাগার থেকে মুক্ত করেন, তাকে কাঁধে তুলে নেন কারণ পরেরটি চলতে পারে না। একসাথে, তারা পুলিশের সাথে লড়াই করে এবং পালিয়ে যায়। ভীম রামের সাথে আচরণ করে, তবে পুলিশ তাদের জঙ্গলে আক্রমণ করে। রাম প্রভু রাম এর মন্দির থেকে একটি ধনুক এবং তীর নেন এবং প্রতিশোধ নেন। ভীম বর্শা নিয়ে তার সাথে যোগ দেয়। তারা পুলিশের সাথে লড়াই করে প্রাসাদের দিকে রওনা দেয়। তারা একটি মোটরসাইকেল বিস্ফোরণ ঘটায় টিএনটি পূর্ণ একটি ঘরে, এবং ভবনটি বিস্ফোরিত হয়। ভীম অস্ত্র উদ্ধার করে রামের কাছে পৌঁছে দেয়। ক্যাথরিন বিশৃঙ্খলার মধ্যে নিহত হয় যখন স্কট রাম এবং ভীম দ্বারা নিহত হয়। তারা সীতা, জেনি এবং অন্যান্যদের সাথে পুনরায় মিলিত হয়। রাম ভীমকে অনুগ্রহ ফিরিয়ে দিতে শিক্ষা দেন। রাম তার গ্রামে ফিরে আসে এবং প্রতিশ্রুতি অনুসারে অস্ত্রগুলি সরবরাহ করে যখন ভীম তার গ্রামে ফিরে আসে, মল্লিকে তার মায়ের সাথে পুনরায় মিলিত করে।

অভিনয়ে[সম্পাদনা]

তেলেঙ্গানার গোন্ড উপজাতির একজন নেতা যিনি হায়দ্রাবাদ রাজ্যের মুক্তির জন্য হায়দ্রাবাদের নিজামের বিরুদ্ধে লড়াই করেছিলেন।

  • আল্লুরী সীতারাম রাজুর ভূমিকায় রাম চরণ

অন্ধ্র প্রদেশের একজন বিপ্লবী নেতা যিনি ব্রিটিশ রাজের বিরুদ্ধে সশস্ত্র অভিযান চালিয়েছিলেন।

  • তরুণ আল্লুরী সীতারাম রাজুর ভূমিকায় বরুণ বুদ্ধদেব
  • রমা রাজুর বাবা, ভেঙ্কট রামা রাজুর ভূমিকায় অজয় দেবগন
  • সীতার ভূমিকায় আলিয়া ভাট রাম রাজুর চাচাতো বোন এবং বাগদত্তা
  • তরুণ সীতার ভূমিকায় স্পন্দন চতুর্বেদী
  • রমা রাজুর মা, সরোজিনীর ভূমিকায় শ্রিয়া সরন
  • ভেঙ্কটেশ্বরুলুর ভূমিকায় সামুথিরাকানি
  • গভর্নর স্কট বাক্সটনের ভূমিকায় রে স্টিভেনসন
  • ক্যাথরিন বাক্সটনের ভূমিকায় অ্যালিসন ডুডি
  • জেনিফারের ভূমিকায় অলিভিয়া মরিস ভীমের প্রেমে আগ্রহী
  • ভীমের সঙ্গী, জঙ্গুর ভূমিকায় ছত্রপতি সেখর
  • ভীমের সঙ্গী, পেদ্দন্নার ভূমিকায় মকরন্দ দেশপান্ডে
  • নিজামের বিশেষ উপদেষ্টা ভেঙ্কট অবধানীর ভূমিকায় রাজীব কনকলা
  • মল্লির ভূমিকায় টুইঙ্কেল শর্মা
  • মল্লির মা, লোকির ভূমিকায় আহমারিন আঞ্জুম
  • রমা রাজুর ভাই, চিন্নার ভূমিকায় চক্রী
  • লাচ্চুর ভূমিকায় রাহুল রামকৃষ্ণ
  • এডওয়ার্ডের ভূমিকায় এডওয়ার্ড সোনেনব্লিক
  • এস. এস. রাজামৌলি এত্থারা জেন্ডা গানে নিজের ভূমিকায়

সঙ্গীত[সম্পাদনা]

আরআরআর
এম. এম. কিরবাণি
কর্তৃক সাউন্ডট্র্যাক অ্যালবাম
মুক্তির তারিখ১৬ এপ্রিল ২০২২ (2022-04-16)
শব্দধারণের সময়২০১৯–২০২১
ঘরানাফিচার ফিল্ম সাউন্ডট্র্যাক
দৈর্ঘ্য২৯:৩৬
ভাষাতেলুগু
সঙ্গীত প্রকাশনীলহরী মিউজিক
টি-সিরিজ
প্রযোজকএম. এম. কিরবাণি
এম. এম. কিরবাণি কালক্রম
পেল্লি সান্ডাডি
(২০২১)
আরআরআর
(২০২২)
জয়াম্মা পঞ্চায়তী
(২০২২)
আরআরআর থেকে একক গান
  1. "দোস্তি"
    মুক্তির তারিখ: ১ আগস্ট ২০২১
  2. "নাটু নাটু"
    মুক্তির তারিখ: ১০ নভেম্বর ২০২১
  3. "জননী"
    মুক্তির তারিখ: ২৬ নভেম্বর ২০২১
  4. "কোমুরাম ভীমুড়ু"
    মুক্তির তারিখ: ২৪ ডিসেম্বর ২০২১
  5. "রামম রাঘবম"
    মুক্তির তারিখ: ৩১ ডিসেম্বর ২০২১
  6. "এথারা জেন্দা"
    মুক্তির তারিখ: ১৪ মার্চ ২০২২

সঙ্গীতের তালিকা[সম্পাদনা]

তেলুগু (মৌলিক)
নং.শিরোনামগীতিকারগায়ক ও গায়িকাদৈর্ঘ্য
১."দোস্তি"সিরিবেনেলা সীতারাম শাস্ত্রীভেদালা হেমচন্দ্র৫:৪২
২."নাটু নাটু"চন্দ্রবোসরাহুল সিপীগঞ্জ, কাল ভৈরব৩:৩৬
৩."জননী"এম. এম. কিরবাণিএম. এম. কিরবাণি৩:০৭
৪."কোমুরাম ভীমুড়ু"সুদ্ধলা অশোক তেজাকালা ভৈরভা৪:১৫
৫."রামম রাঘবম"কে. শিব দত্তবিজয় প্রকাশ, চন্দনা বালা কল্যাণ, চারু হরিহরন৩:৫২
৬."এথারা জেন্দা"রামজোগ্য শাস্ত্রীবিশাল মিশ্র, পৃথ্বী চন্দ্র, এম. এম. কিরবাণি, সাহিতি, চারু হরিহরন৪:২১
৭."কোম্মা উয়্যালা"সুদ্ধলা অশোক তেজাপ্রকৃতি রেড্ডি৪:৪৩
মোট দৈর্ঘ্য:২৯:৩৬
তামিল
নং.শিরোনামগীতিকারSinger(s)দৈর্ঘ্য
১."নাটপু"মাধন কার্কিঅনিরুদ্ধ রবিচন্দর৫:৪০
২."নাট্টু কোথু"মাধন কার্কিরাহুল সিপ্লিগুঞ্জ, ইয়াসিন নিজার৩:৩৫
৩."উইরে"মাধন কার্কিএম. এম. কিরবাণি৩:০৮
৪."কোমুরাম বীমানো"মাধন কার্কিকাল ভৈরব৪:১৪
৫."রামম রাঘবম"কে. শিব দত্তবিজয় প্রকাশ, চন্দনা বালা কল্যাণ, চারু হরিহরন৩:৫২
৬."কয়েলে"মাধন কার্কিবিশাল মিশ্র, বেনী দয়াল, সাহিতি চাগন্তি, হরিকা নারায়ণ৪:১৬
৭."কোম্বা উন কাদা"মাধন কার্কিপ্রকৃতি রেড্ডি৪:৪৩
মোট দৈর্ঘ্য:২৯:২৭
হিন্দি
নং.শিরোনামগীতিকারগায়ক ও গায়িকাদৈর্ঘ্য
১."দোস্তি"রিয়া মুখার্জীঅমিত ত্রিবেদী৫:৪০
২."নাচো নাচো"রিয়া মুখার্জীবিশাল মিশ্র, রাহুল সিপ্লিগুঞ্জ৩:৩৫
৩."জননী"বরুণ গ্রোভারএম. এম. কিরবাণি৩:০৮
৪."কমুরাম ভীমুড়ু"বরুণ গ্রোভারকাল ভৈরব৪:১৪
৫."রামম রাঘবম"কে. শিব দত্তবিজয় প্রকাশ, চন্দনা বালা কল্যাণ, চারু হরিহরণ৩:৫২
৬."শোলে"রিয়া মুখার্জীবিশাল মিশ্র, বেনি দয়াল, সাহিতি চাগন্তি, হরিকা নারায়ণ৪:১৬
৭."আম্বার সে তোড়া"বরুণ গ্রোভাররাগ প্যাটেল৪:৪৩
মোট দৈর্ঘ্য:২৯:২৭
মালয়ালম
নং.শিরোনামগীতিকারSinger(s)দৈর্ঘ্য
১."প্রিয়ম"মানকম্বু গোপালকৃষ্ণনবিজয় যীশুদাস৫:৪০
২."করিনথোল"মানকম্বু গোপালকৃষ্ণনকে.এস. হরিশঙ্কর, ইয়াজিন নিজার৩:৩৪
৩."জননী"মানকম্বু গোপালকৃষ্ণনএম. এম. কিরবাণি৩:০৮
৪."কোমুরাম ভীমানো"মানকম্বু গোপালকৃষ্ণনকাল ভৈরব৪:১৪
৫."রামম রাঘবম"কে. শিব দত্তবিজয় প্রকাশ, চন্দনা বালা কল্যাণ, চারু হরিহরন৩:৫১
৬."ইথুকা জেন্দা"মানকম্বু গোপালকৃষ্ণনবিজয় যীশুদাস, হরি শঙ্কর, সাহিতি চাগন্তি, হরিকা নারায়ণ৪:১৬
৭."কোম্বা নিন কাদা"মানকম্বু গোপালকৃষ্ণননয়না নাইয়ার৪:৪৪
মোট দৈর্ঘ্য:২৯:৩৫
কন্নড়
নং.শিরোনামগীতিকারSinger(s)দৈর্ঘ্য
১."দোস্তি"আজাদ বরদরাজইয়াজিন নিজার৫:৪৩
২."হালি নাটু"আজাদ বরদরাজরাহুল সিপ্লিগুঞ্জ, কাল ভৈরব৩:৩৭
৩."জননী"আজাদ বরদরাজএম. এম. কিরবাণি৩:১০
৪."কোমুরাম ভীমুড়ো"আজাদ বরদরাজকাল ভৈরব৪:১৬
৫."রামম রাঘবম"কে. শিব দত্তবিজয় প্রকাশ, চন্দনা বালা কল্যাণ, চারু হরিহরন৩:৫৪
৬."Etthuva Jenda"আজাদ বরদরাজপৃথ্বী চন্দ্র, হাইমত মহম্মদ, সাহিতি চাগন্তি, হরিকা নারায়ণ৪:১৯
৭."কোম্বে উয়ালে"আজাদ বরদরাজপ্রকৃতি রেড্ডি৪:৪৬
মোট দৈর্ঘ্য:২৯:৪৫

রাজামৌলির নিয়মিত সহযোগী এম. এম. কিরবাণি ফিল্মটির স্কোর এবং সাউন্ডট্র্যাক রচনা করছেন। লাহারি মিউজিক এবং টি-সিরিজ দ্বারা ফিল্মটির অডিও স্বত্ব ২৫০ মিলিয়ন (US$৩.৩ মিলিয়ন) কেনা হয়েছিল, যা একটি দক্ষিণ ভারতীয় অ্যালবামের রেকর্ড মূল্য ছিল।[৭] লাহারি মিউজিক সমস্ত দক্ষিণ ভারতীয় ভাষায় সাউন্ডট্র্যাক বিতরণ করেছে, যেখানে হিন্দি সাউন্ডট্র্যাক টি-সিরিজ বাজারজাত করছে।[৮]

নির্মাণ[সম্পাদনা]

২০১৮ সালের নভেম্বরে হায়দ্রাবাদে প্রিন্সিপাল ফটোগ্রাফি শুরু হয়। প্রথম সময়সূচীতে হায়দ্রাবাদে অ্যালুমিনিয়াম ফ্যাক্টরিতে নির্মিত একটি সেটে একটি অ্যাকশন দৃশ্য ধারণ করা হবে। [৯] রাম চরণ, এনটি রামা রাও জুনিয়র এবং এস. এস. রাজামৌলি ভাদোদারায় ২৯ মার্চ ২০১৯-এ চলচ্চিত্রের দৃশ্য ধারনের জন্য পৌঁছান। [১০] ছবিতে অভিনেতা অজয় দেবগানআলিয়া ভট্টের তেলুগু চলচ্চিত্রে অভিনয় শুরু হয়। [৩]

পুরস্কার[সম্পাদনা]

পুরস্কার অনুষ্ঠানের তারিখ বিভাগ প্রাপক ফলাফল সূত্র
একাডেমি পুরস্কার ১২ মার্চ ২০২৩ শ্রেষ্ঠ মৌলিক গান এম. এম. কিরবাণি এবং চন্দ্রবোস ("নাটু নাটু") বিজয়ী [১১]

[১২]

অ্যালায়েন্স অব ওমেন ফিল্ম জার্নালিস্ট ৫ জানুয়ারি ২০২৩ বেস্ট নন ইংলিশ ল্যাঙ্গুয়েজ ফিল্ম আরআরআর বিজয়ী [১৩]
এশিয়ান ফিল্ম অ্যাওয়ার্ডস ১২ মার্চ ২০২৩ বেস্ট ভিজুয়্যাল এফেক্টস ভি. শ্রীনিবাস মোহন মনোনীত [১৪]
বেস্ট সাউন্ড অশ্বিন রাজাশেকর মনোনীত
আটলান্টা ফিল্ম ক্রিটিকস সার্কেল ৫ ডিসেম্বর ২০২২ বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার আরআরআর বিজয়ী [১৫]
[১৬]
টপ টেন ফিল্মস ৫ম স্থান
প্যান্ডোরা ইন্টারন্যাশনাল ফিল্ম ক্রিটিকস অ্যাওয়ার্ডস ২০ জানুয়ারি ২০২৩ সং কম্পজিং আরআরআর বিজয়ী
ইন্টারন্যাশনাল মোশন পিকচার মনোনীত
অস্টিন ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১০ জানুয়ারি ২০২৩ বেস্ট ডিরেক্টর এস. এস. রাজামৌলি মনোনীত [১৭]
বেস্ট ইন্টারন্যাশনাল ফিল্ম আরআরআর মনোনীত
বেস্ট ফিল্ম এডিটিং এ. শ্রীকর প্রসাদ মনোনীত
বেস্ট স্কোর এস. এস. রাজামৌলি মনোনীত
বেস্ট স্টান্ট কোর্ডিনেটর নিক পাওয়েল বিজয়ী
বোস্টন সোসাইটি অব ফিল্ম ক্রিটিকস ১১ ডিসেম্বর ২০২২ বেস্ট অরিজিনাল স্কোর এস. এস. রাজামৌলি বিজয়ী [১৮]
সেলিব্রিটি ফিল্ম অ্যাওয়ার্ডস 2৪ ফেব্রুয়ারি ২০২৩ বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম আরআরআর বিজয়ী [১৯]
শিকাগো ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১৪ ডিসেম্বর ২০২২ বেস্ট ডিরেকশন এস. এস. রাজামৌলি মনোনীত [২০]
বেস্ট অরিজিনাল স্কোর এম. এম. কিরবাণি মনোনীত
বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম আরআরআর মনোনীত
বেস্ট ইউজ অব ভিজুয়্যাল এফেক্টস মনোনীত
সিএনএন নিউজ১৮ ইন্ডিয়ান অব দ্য ইয়ার ১২ অক্টোবর ২০২২ এন্টারটেইনমেন্ট আরআরআর টিম মনোনীত [২১]
ক্রিটিকস চয়েস মুভি অ্যাওয়ার্ডস ১৫ জানুয়ারি ২০২৩ বেস্ট পিকচার্স আরআরআর মনোনীত [২২]
বেস্ট ডিরেকশন এম. এম. কিরবাণি মনোনীত
বেস্ট সং "নাটু নাটু" বিজয়ী
বেস্ট ভিজুয়্যাল এফেক্টস আরআরআর মনোনীত
বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম বিজয়ী
ক্রিটিকস চয়েস সুপার অ্যাওয়ার্ডস ১৬ মার্চ ২০২৩ বেস্ট অ্যাকশন মুভি প্রক্রিয়াধীন [২৩]
বেস্ট অ্যাক্টর ইন অ্যান অ্যাকশন মুভি রাম চরণ প্রক্রিয়াধীন
জুনিয়র এনটিআর প্রক্রিয়াধীন
ডাবলিন ফিল্ম ক্রিটিকস সার্কেল ১৫ ডিসেম্বর ২০২২ বেস্ট ফিল্ম আরআরআর ৭ম স্থান [২৪]
বেস্ট ডিরেক্টর এস. এস. রাজামৌলি ৭ম স্থান
বেস্ট সিনেমাটোগ্রাফি কে. কে. সেন্থিল কুমার ৬ষ্ঠ স্থান
ডোরিয়ান অ্যাওয়ার্ডস ২৩ ফেব্রুয়ারি ২০২৩ বেস্ট নন ইংলিশ ল্যাঙ্গুয়েজ ফিল্ম অব দ্য ইয়ার আরআরআর বিজয়ী [২৫]
ফ্লোরিডা ফিল্ম ক্রিটিকস সার্কেল ২২ ডিসেম্বর ২০২২ বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম আরআরআর মনোনীত [২৬]
বেস্ট আর্ট ডিরেকশন/ বেস্ট প্রোডাকশন্স ডিজাইন মনোনীত
জর্জিয়া ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১৩ জানুয়ারি ২০২৩ বেস্ট পিকচার মনোনীত [২৭]
বেস্ট ইন্টারন্যাশনাল ফিল্ম বিজয়ী
বেস্ট অরিজিনাল সং এম. এম. কিরবাণি, কাল ভৈরব, রাহুল সিপলিগঞ্জ ("নাটু নাটু") রানার আপ
গোল্ডেন গ্লোব পুরস্কার ১০ জানুয়ারি ২০২৩ বেস্ট অরিজিনাল সং এম. এম. কিরবাণি, এবং চন্দ্রবোস ("নাটু নাটু") বিজয়ী [২৮]
বেস্ট নন ইংলিশ ল্যাঙ্গুয়েজ ফিল্ম আরআরআর মনোনীত
হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ডস ২৪ ফেব্রুয়ারি ২০২৩ বেস্ট পিকচার আরআরআর মনোনীত [২৯]
[৩০]
বেস্ট ডিরেক্টর এস. এস. রাজামৌলি মনোনীত
বেস্ট অ্যাকশন ফিল্ম আরআরআর বিজয়ী
বেস্ট ইন্টারন্যাশনাল ফিল্ম বিজয়ী
বেস্ট অরিজিনাল সং "নাটু নাটু" – রাহুল সিপলিগঞ্জ এবং কাল ভৈরব বিজয়ী
বেস্ট স্টান্টস আরআরআর বিজয়ী
স্পটলাইট অ্যাওয়ার্ড কাস্ট অব আরআরআর বিজয়ী
হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন ক্রিয়েটিভ আর্টস অ্যাওয়ার্ডস ২৪ ফেব্রুয়ারি ২০২৩ বেস্ট এডিটিং এ. শ্রীকর প্রসাদ মনোনীত [২৯]
[৩০]
বেস্ট ভিজুয়্যাল এফেক্টস ভি. শ্রীনিবাস মোহন মনোনীত
হলিউড ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১ জুলাই ২০২২ বেস্ট পিকচার ডিভিভি এন্টারটেইনমেন্ট রানার আপ [৩১]
হলিউড মিউজিক ইন মিডিয়া অ্যাওয়ার্ডস ১৬ নভেম্বর ২০২২ বেস্ট অরিজিনাল স্কোর ইন অ্যান ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম (ফরেন ল্যাঙ্গুয়েজ) এম. এম. কিরবাণি মনোনীত [৩২]
সং – অনস্ক্রিন পারফরম্যান্স (ফিল্ম) রাহুল সিপলিগঞ্জ এবং কাল ভৈরব ("নাটু নাটু") মনোনীত
হিউস্টন ফিল্ম ক্রিটিকস সোসাইটি ১৮ ফেব্রুয়ারি ২০২৩ বেস্ট পিকচার আরআরআর মনোনীত [৩৩]
[৩৪]
বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিচার বিজয়ী
বেস্ট অরিজিনাল সং "নাটু নাটু" বিজয়ী
বেস্ট ভিজুয়্যাল এফেক্টস আরআরআর মনোনীত
বেস্ট স্টান্ট কর্ডিনেশন টিম বিজয়ী
জাপান একাডেমি ফিল্ম প্রাইজ ১০ মার্চ ২০২৩ আউটস্ট্যান্ডিং ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম আরআরআর মনোনীত [৩৫]
[৩৬]
লাস ভেগাস ফিল্ম ক্রিটিকস সোসাইটি অ্যাওয়ার্ডস ১২ ডিসেম্বর ২০২২ বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম মনোনীত [৩৭]
বেস্ট অরিজিনাল সং "নাটু নাটু" মনোনীত
বেস্ট সিনেমাটোগ্রাফি কে. কে. সেন্থিল কুমার মনোনীত
লন্ডন ফিল্ম ক্রিটিকস সার্কেল ৫ ফেব্রুয়ারি ২০২৩ ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম অব দ্য ইয়ার আরআরআর মনোনীত [৩৮]
[৩৯]
টেকনিক্যাল অ্যাচাইভমেন্ট অ্যাওয়ার্ড নিক পাওয়েল মনোনীত
লস অ্যাঞ্জেলেস ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১১ ডিসেম্বর ২০২২ বেস্ট ডিরেক্টর এস. এস. রাজামৌলি রানার আপ [৪০]
বেস্ট মিউজিক এম. এম. কিরবাণি বিজয়ী
ন্যাশনাল বোর্ড অব রিভিউ ৮ ডিসেম্বর ২০২২ টপ টেন ফিল্মস আরআরআর বিজয়ী [৪১]
জাতীয় চলচ্চিত্র পুরস্কার ১৭ অক্টোবর ২০২৩ বেস্ট পপুলার ফিল্ম প্রভাইডিং হোলসাম এন্টারটেইনমেন্ট D. V. V. Danayya (প্রযোজক), এস. এস. রাজামৌলি (পরিচালক) বিজয়ী [৪২]
বেস্ট মেল প্লেব্যাক সিঙ্গার কাল ভৈরব ("Komuram Bheemudo") বিজয়ী
বেস্ট মিউজিক ডিরেশন – স্কোর এম. এম. কিরবাণি বিজয়ী
বেস্ট স্পেশাল এফেক্টস ভি. শ্রীনিবাস মোহন বিজয়ী
বেস্ট কোরিওগ্রাফি প্রেম রক্ষিত ("নাটু নাটু") বিজয়ী
বেস্ট স্টান্ট কোরিওগ্রাফার কিং সলোমন বিজয়ী
নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিক্স সার্কেল ৪ ডিসেম্বর ২০২২ বেস্ট ডিরেক্টর এস. এস. রাজামৌলি বিজয়ী [৪৩]
নিউ ইয়র্ক ফিল্ম ক্রিটিকস অনলাইন ১১ ডিসেম্বর ২০২২ টপ টেন ফিল্মস আরআরআর বিজয়ী [৪৪]
অনলাইন ফিল্ম ক্রিটিকস সোসাইটি ২৩ জানুয়ারি ২০২৩ বেস্ট পিকচার ৬ষ্ঠ স্থান [৪৫]
বেস্ট ফিল্ম নট ইন দ্য ইংলিশ ল্যাঙ্গুয়েজ মনোনীত
বেস্ট ভিজুয়্যাল এফেক্টস মনোনীত
বেস্ট স্টান্ট কর্ডিনেশন বিজয়ী [৪৬]
বেস্ট অরিজিনাল সং "নাটু নাটু" বিজয়ী
সান ডিয়েগো ফিল্ম ক্রিটিকস সোসাইটি ৬ জানুয়ারি ২০২৩ বেস্ট ইন্টারন্যাশনাল ফিল্ম আরআরআর মনোনীত [৪৭]
স্যাটেলাইট অ্যাওয়ার্ডস ৩ মার্চ ২০২৩ বেস্ট মোশন পিকচার – কমেডি অর মিউজিক্যাল মনোনীত [৪৮]
[৪৯]
বেস্ট আর্ট ডিরেকশন অ্যান্ড প্রোডাকশন ডিজাইন সাবু সিরিল মনোনীত
বেস্ট অরিজিনাল সং "নাটু নাটু" মনোনীত
বেস্ট সাউন্ড (এডিটিং অ্যান্ড মিক্সিং) বিজয়ী মনোনীত
বেস্ট ভিজুয়্যাল এফেক্টস ভি শ্রীনিবাস মোহন মনোনীত
স্যাটার্ন পুরস্কার ২৫ অক্টোবর ২০২২ বেস্ট ইন্টারন্যাশনাল ফিল্ম ডিভিভি এন্টারটেনমেন্ট বিজয়ী [৫০]
[৫১]
বেস্ট অ্যাকশন ওর অ্যাডভেঞ্চার ফিল্ম মনোনীত
বেস্ট ডিরেক্টর এস. এস. রাজামৌলি মনোনীত
সিয়াটেল ফিল্ম ক্রিটিকস সোসাইটি ১৭ জানুয়ারি ২০২৩ বেস্ট ফিল্ম নট ইন দ্য ইংলিশ ল্যাঙ্গুয়েজ আরআরআর মনোনীত [৫২]
বেস্ট অ্যাকশন কোরিওগ্রাফি বিজয়ী
বেস্ট ভিজুয়্যাল এফেক্টস ভি. শ্রীনিবাস মোহন, পেটে ড্রাপার, ড্যানিয়েল ফ্রেঞ্চ মনোনীত
সাউথইস্টার্ন ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১২ ডিসেম্বর ২০২২ বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম আরআরআর বিজয়ী [৫৩]
টপ টেন ফিল্মস বিজয়ী
সেন্ট লুইস গেটওয়ে ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১৮ ডিসেম্বর ২০২২ বেস্ট অ্যাকশন ফিল্ম মনোনীত [৫৪]
বেস্ট ইন্টারন্যাশনাল ফিল্ম মনোনীত
বেস্ট ভিজুয়্যাল এফেক্টস ভি. শ্রীনিবাস মোহন মনোনীত
বেস্ট সিন "পিগিব্যাক প্রিজন এস্কেপ" মনোনীত
ইউটা ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১৭ ডিসেম্বর ২০২২ বেস্ট ডিরেক্টর এস. এস. রাজামৌলি রানার আপ [৫৫]
বেস্ট নন ইংলিশ ল্যাঙ্গুয়েজ ফিচার আরআরআর বিজয়ী
ভ্যাঙ্কুভার ফিল্ম ক্রিটিকস সার্কেল ১৩ ফেব্রুয়ারি ২০২৩ বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম মনোনীত [৫৬]
ওয়াশিংটন ডি.সি অ্যারিয়া ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন ১২ ডিসেম্বর ২০২২ বেস্ট ইন্টারন্যাশনাল/ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম মনোনীত [৫৭]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "SS Rajamouli begins shooting for the second schedule of RRR starring Jr NTR and Ram Charan"Times Now। ২২ জানুয়ারি ২০১৯। 
  2. "RRR budget revealed. The amount of Jr NTR and Ram Charan film will blow your mind"India Today। ১৪ মার্চ ২০১৯। সংগ্রহের তারিখ ৮ মে ২০১৯ 
  3. "t's official! Alia Bhatt and Ajay Devgn confirmed for SS Rajamouli's next RRR starring Ram Charan and Jr NTR"Times Now। ১৪ মার্চ ২০১৯। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০১৯ 
  4. "RRR Closing Collections : ముగిసిన ఆర్ఆర్ఆర్ థియేట్రికల్ రన్.. టోటల్‌ కలెక్షన్స్ ఇవే.."News18 Telugu (তেলুগু ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১১ 
  5. "'RRR' bags two Golden Globe Award nominations; Alia Bhatt congratulates team, Shekhar Kapur says 'path to the Oscars becomes clearer' - Times of India"The Times of India (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১১ 
  6. "RRR's Oscar chances receive biggest boost yet as SS Rajamouli film named among National Board of Review's 10 best films of 2022"The Indian Express (ইংরেজি ভাষায়)। ২০২২-১২-০৯। সংগ্রহের তারিখ ২০২৩-০১-১১ 
  7. "T-Series and Lahari Music acquire RRR music rights"India Today (ইংরেজি ভাষায়)। ২৭ জুলাই ২০২১। সংগ্রহের তারিখ ১০ আগস্ট ২০২১ 
  8. Purushothaman, Kirubhakar (১৪ মার্চ ২০১৯)। "RRR: Story, budget, full cast and all you need to know about SS Rajamouli film"India Today (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৩ জুন ২০২১ 
  9. "Rajamouli completes first shooting schedule for RRR"Deccan Chronicle। ৫ জানুয়ারি ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৯ ডিসেম্বর ২০১৮ 
  10. "Junior NTR, Ram Charan and SS Rajamouli take off to Gujarat for RRR and here's the proof!"Bollywood Hungama (ইংরেজি ভাষায়)। ২০১৯-০৩-২৯। সংগ্রহের তারিখ ২০১৯-০৩-২৯ 
  11. Roy, Gitanjali (২০২৩-০১-২৪)। "OscaRRRs 2023: Naatu Naatu Nominated For Best Original Song"NDTV। সংগ্রহের তারিখ ২০২৩-০১-২৪ 
  12. https://www.youtube.com/live/dhdaLnKMJHA?feature=share  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  13. "2022 EDA Awards Nominees"Alliance of Women Film Journalists। সংগ্রহের তারিখ ২৩ ডিসেম্বর ২০২২ 
  14. "Asian Film Awards: Ponniyin Selvan lands 6 nominations, RRR bags 2"Hindustan Times (ইংরেজি ভাষায়)। ৬ জানুয়ারি ২০২৩। সংগ্রহের তারিখ ৭ জানুয়ারি ২০২৩ 
  15. "SS Rajamouli's RRR wins Best International Picture at Atlanta Film Critics Circle, continues international awards run"Hindustan Times (ইংরেজি ভাষায়)। ৫ ডিসেম্বর ২০২২। সংগ্রহের তারিখ ৬ ডিসেম্বর ২০২২ 
  16. Leitch, Will (৫ ডিসেম্বর ২০২২)। "Atlanta Film Critics Circle Announces its 2022 Winners"Atlanta Film Critics Circle (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ৬ ডিসেম্বর ২০২২ 
  17. "2022 Austin Film Critics Association Award Nominations"Austin Film Critics Association। ৩ জানুয়ারি ২০২২। ৩ জানুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩ জানুয়ারি ২০২২ 
  18. Neglia, Matt (১১ ডিসেম্বর ২০২২)। "The 2022 Boston Society Of Film Critics (BSFC) Winners"NextBestPicture। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০২২ 
  19. "CFA Winners 2023 -" (ইতালীয় ভাষায়)। ২০২৩-০৩-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২৩-০৩-১১ 
  20. Tallerico, Brian (১২ ডিসেম্বর ২০২২)। "Everything Everywhere All at Once Leads Chicago Film Critics Nominations"Rogerebert.com। সংগ্রহের তারিখ ১২ ডিসেম্বর ২০২২ 
  21. "List of Nominees for CNN-NEWS18 Indian of The Year (IOTY) 2022"CNN-News18 (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৫ অক্টোবর ২০২২ 
  22. Verhoeven, Beatrice (১৪ ডিসেম্বর ২০২২)। "Everything Everywhere All At Once Leads 2023 Critics Choice Awards Film Nominations"The Hollywood Reporter। ১৪ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৪ ডিসেম্বর ২০২২ 
  23. Hipes, Patrick (২২ ফেব্রুয়ারি ২০২৩)। "The Batman Leads Nominations For The Critics Choice Super Awards"Deadline Hollywood। ২২ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২২ ফেব্রুয়ারি ২০২৩ 
  24. Clarke, Donald (১৫ ডিসেম্বর ২০২২)। "An Cailín Ciúin named film of the year by Dublin Film Critics' Circle"The Irish Times। ১৫ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ মার্চ ২০২৩ 
  25. Coates, Tyler (২৩ ফেব্রুয়ারি ২০২৩)। "Dorian Awards: Everything Everywhere All at Once Sweeps LGBTQ Critics' Prizes"The Hollywood Reporter। ২৪ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ মার্চ ২০২৩ 
  26. Neglia, Matt (১৪ ডিসেম্বর ২০২২)। "The 2022 Florida Film Critics Circle (FFCC) Nominations"Next Best Picture (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ১৫ ডিসেম্বর ২০২২ 
  27. Anderson, Erik (জানুয়ারি ৭, ২০২৩)। "2022 Georgia Film Critics Association (GAFCA) nominations"AwardsWatch। সংগ্রহের তারিখ জানুয়ারি ৭, ২০২৩ 
  28. Nordyke, Kimberly (১০ জানুয়ারি ২০২৩)। "Golden Globes: Full List of Winners"The Hollywood Reporter। ১১ জানুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০২৩ 
  29. Davis, Clayton (১৫ ডিসেম্বর ২০২২)। "A24's Everything Everywhere All at Once Leads HCA Film Awards Total Nominations With 16"Variety। ১৫ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০২৩ 
  30. Moye, Clarence (ফেব্রুয়ারি ২৪, ২০২৩)। "Everything Everywhere Leads 2023 HCA Awards with 7 Wins"Awards Daily। ফেব্রুয়ারি ২৫, ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ফেব্রুয়ারি ২৫, ২০২৩ 
  31. "RRR beats Top Gun Maverick, The Batman to finish second best film at Hollywood Critics Association Awards 2022"Hindustan Times (ইংরেজি ভাষায়)। ২ জুলাই ২০২২। সংগ্রহের তারিখ ৩ জুলাই ২০২২ 
  32. Anderson, Erik (১৭ নভেম্বর ২০২২)। "Rihanna, Billy Eichner, Elvis, Guillermo del Toro's Pinocchio top Hollywood Music in Media Awards (HMMA) winners"AwardsWatch। ১৮ নভেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  33. Darling, Cary (১০ জানুয়ারি ২০২৩)। "Banshees, Everything top list of Houston critics' nominations"Houston Chronicle। ১২ জানুয়ারি ২০২৩ তারিখে মূলঅর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজন থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১১ জানুয়ারি ২০২৩ 
  34. Darling, Cary (১৮ ফেব্রুয়ারি ২০২৩)। "Everything, RRR, Banshees top Houston Film Critics' Awards"Houston Chronicle। ১৯ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূলঅর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজন থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৯ ফেব্রুয়ারি ২০২৩ 
  35. "日本アカデミー賞「ある男」が最多13の優秀賞、「月の満ち欠け」は10部門で受賞" [Japan Academy Awards Aru Otoko won 13 Excellence Awards, and Moon Phases won 10 categories]। Natalie (জাপানি ভাষায়)। ২৩ জানুয়ারি ২০২৩। ২৩ জানুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৭ জানুয়ারি ২০২৩ 
  36. Schilling, Mark (১০ মার্চ ২০২৩)। "Ishikawa Kei's A Man Sweeps Japan Academy Awards, Top Gun: Maverick Wins Best Foreign Film"Variety। ১০ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১০ মার্চ ২০২৩ 
  37. Anderson, Erik (১২ ডিসেম্বর ২০২২)। "2022 Las Vegas Film Critics Society awards: 'Everything Everywhere All At Once' wins seven"AwardsWatch। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০২২ 
  38. Ritman, Alex (২১ ডিসেম্বর ২০২২)। "Banshees of Inisherin, Aftersun Top London Critics' Circle Nominations"The Hollywood Reporter। ২২ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২৩ 
  39. Ramachandran, Naman (৫ ফেব্রুয়ারি ২০২৩)। "The Banshees of Inisherin, Tár Lead London Critics' Circle Awards"Variety। ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৬ ফেব্রুয়ারি ২০২৩ 
  40. Thomas, Carly (১১ ডিসেম্বর ২০২২)। "'Tár' and 'Everything Everywhere All at Once' Named Best Picture by L.A. Film Critics"The Hollywood Reporter। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০২২ 
  41. Davis, Clayton; Moreau, Jordan (৮ ডিসেম্বর ২০২২)। "Top Gun: Maverick Named Best Picture by National Board of Review"Variety। ৮ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৮ ফেব্রুয়ারি ২০২৩ 
  42. "69th National Film Awards 2023 complete winners list: Rocketry, Alia Bhatt, Kriti Sanon, Allu Arjun win big"The Indian Express (ইংরেজি ভাষায়)। ২০২৩-০৮-২৪। সংগ্রহের তারিখ ২০২৩-০৮-২৬ 
  43. Lewis, Hilary (২ ডিসেম্বর ২০২২)। "New York Film Critics Circle Names 'Tár' as Best Film of 2022"IndieWire। সংগ্রহের তারিখ ২ ডিসেম্বর ২০২২ 
  44. Anderson, Erik (১১ ডিসেম্বর ২০২২)। "2022 New York Film Critics Online (NYFCO): 'The Banshees of Inisherin' wins big"Awards Watch। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০২২ 
  45. Neglia, Matt (জানুয়ারি ২৩, ২০২৩)। "The 2022 Online Film Critics Society (OFCS) Winners"। Next Best Picture। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৩, ২০২৩ 
  46. "OFCS Presents: 26th Annual Awards for 2022" (সংবাদ বিজ্ঞপ্তি)। Online Film Critics Society। জানুয়ারি ২৩, ২০২৩। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৩, ২০২৩ 
  47. "2022 San Diego Film Critics Society Nominations"San Diego Film Critics Society। ৩ জানুয়ারি ২০২৩। সংগ্রহের তারিখ ৪ জানুয়ারি ২০২৩ 
  48. "2022 Satellite Awards Nominees"International Press Academy। ৮ ডিসেম্বর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ মার্চ ২০২৩ 
  49. "The International Press Academy Announces Winners for the 27th Annual Satellite™ Awards"International Press Academy। ৩ মার্চ ২০২৩। ৪ মার্চ ২০২৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৪ মার্চ ২০২৩ 
  50. Tinoco, Armando (১২ আগস্ট ২০২২)। "Saturn Awards Nominations: The Batman, Nightmare Alley, Spider-Man, Better Call Saul Top List"Deadline Hollywood। ১২ আগস্ট ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  51. O'Rourke, Ryan (২৬ অক্টোবর ২০২২)। "Saturn Award Winners Headlined By Everything Everywhere All At Once, Top Gun Maverick, and Better Call Saul"Collider। ২৬ অক্টোবর ২০২২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৫ ফেব্রুয়ারি ২০২৩ 
  52. ""Everything Everywhere All At Once" Leads the 2022 Seattle Film Critics Society Nominations"Seattle Film Critics Society। জানুয়ারি ৯, ২০২৩। সংগ্রহের তারিখ জানুয়ারি ১০, ২০২৩ 
  53. Anderson, Erik (১২ ডিসেম্বর ২০২২)। "2022 Southeastern Film Critics Association winners: 'Everything Everywhere All At Once,' 'Glass Onion,' 'The Banshees of Inisherin'"Awards Watch। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০২২ 
  54. Neglia, Matt (১১ ডিসেম্বর ২০২২)। "The 2022 St. Louis Film Critics Association (StLFCA) Nominations"NextBestPicture। সংগ্রহের তারিখ ১১ ডিসেম্বর ২০২২ 
  55. Anderson, Erik (১৭ ডিসেম্বর ২০২২)। "2022 Utah Film Critics Association: 'Everything Everywhere All At Once' wins 10 awards"AwardsWatch। সংগ্রহের তারিখ ১৮ ডিসেম্বর ২০২২ 
  56. Neglia, Matt (জানুয়ারি ২২, ২০২৩)। "The 2022 Vancouver Film Critics Circle (VFCC) Nominations"। NextBestPicture। সংগ্রহের তারিখ জানুয়ারি ২৩, ২০২৩ 
  57. Anderson, Erik (১০ ডিসেম্বর ২০২২)। "Washington DC Film Critics nominations: 'Everything Everywhere All At Once,' 'The Fabelmans' lead"Awards Watch। সংগ্রহের তারিখ ১০ ডিসেম্বর ২০২২ 

বহিঃসংযোগ[সম্পাদনা]