আয়ারল্যান্ড রাজ্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Kingdom of Ireland

An Ríoghacht Éireann
Ireland জাতীয় পতাকা
পতাকা
Ireland Coat of arms1
Coat of arms1
The Kingdom of Ireland in 1789
The Kingdom of Ireland in 1789
অবস্থা
রাজধানীDublin
৫৩°২১′ উত্তর ৬°১৬′ পশ্চিম / ৫৩.৩৫০° উত্তর ৬.২৬৭° পশ্চিম / 53.350; -6.267
প্রচলিত ভাষাEnglish, Irish
ধর্ম
সরকারUnitary parliamentary constitutional monarchy
Monarch 
• 1542–1547 (first)
Henry VIII
• 1760–1800 (last)
George III
Lord Lieutenant 
• 1542–1548 (first)
Anthony St Leger
• 1798–1800 (last)
Charles Cornwallis
Chief Secretary 
• 1660 (first)
Matthew Locke
• 1798–1800 (last)
Robert Stewart
আইন-সভাParliament
House of Lords
House of Commons
ইতিহাস 
1542
• Tudor conquest completed
1603
1642–1652
1652–1660
1782–1800
1 January 1801
মুদ্রাIrish pound
পূর্বসূরী
উত্তরসূরী
Banner of the Lordship of Ireland.svg Lordship of Ireland
United Kingdom of Great Britain and Ireland
বর্তমানে যার অংশ
1See coat of arms regarding use of a crowned harp as the arms of Ireland. Although numerous flags of Ireland existed during the period, the Kingdom of Ireland had no official flag or arms.[১] See List of flags of Ireland.
  1. Perrin ও Vaughan 1922, পৃ. 51–52।

আয়ারল্যান্ড রাজ্য ( আইরিশ: an Ríoghacht Éireann  ; আইরিশ: an Ríocht Éireann , pronounced [ənˠ ˌɾˠiːxt̪ˠ ˈeːɾʲən̪ˠ] ) ছিল ইংল্যান্ড এবং তারপর গ্রেট ব্রিটেনের একটি করদ বা আশ্রিত রাজ্য যা ১৫৪২ থেকে ১৮০০ সাল পর্যন্ত আয়ারল্যান্ড দ্বীপে বিদ্যমান ছিল।এটি ইংল্যান্ড এবং তারপর গ্রেট ব্রিটেনের রাজারা তাদের অন্যান্য রাজ্যের সাথে ব্যক্তিগত মিলনে শাসিত হয়েছিল।রাজা বা রানী কর্তৃক নিযুক্ত একজন ভাইসরয় ( লর্ড ডেপুটি, পরবর্তীতে লর্ড লেফটেন্যান্ট ) দ্বারা রাজ্যটি ডাবলিন ক্যাসেল থেকে পরিচালিত হত।আয়ারল্যান্ডের নিজস্ব আইনসভা, পিয়ারেজ, সেনাবাহিনী এবং রাষ্ট্রীয় চার্চ ( আয়ারল্যান্ডের প্রোটেস্ট্যান্ট চার্চ) ছিল।যদিও এটি একটি রাজ্যের স্টাইল, তার ইতিহাসের বেশিরভাগ ক্ষেত্রে এটি ইংল্যান্ডের একটি বাস্তব নির্ভরতা ছিল, পরে গ্রেট ব্রিটেন;[১][২] পয়নিংস আইন এবং ১৭১৯ সালের ঘোষণামূলক আইনে অন্তর্ভুক্ত একটি মর্যাদা।

রাজ্যের অঞ্চলটি পূর্বে ইংল্যান্ডের রাজাদের দ্বারা শাসিত একটি প্রভুত্ব ছিল, যা ১১৭৭ সালে আয়ারল্যান্ডে অ্যাংলো-নর্মান আক্রমণের পরে রাজা হেনরি দ্বিতীয় দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল। ষোড়শ শতকের মধ্যে, ইংরেজ শাসনের ক্ষেত্রটি ব্যাপকভাবে সঙ্কুচিত হয়ে গিয়েছিল এবং আয়ারল্যান্ডের বেশিরভাগ গ্যালিক আইরিশ প্রিন্সিপালিটি এবং প্রধানদের অধীনে ছিল ।১৫৪২ সালে, ইংল্যান্ডের রাজা অষ্টম হেনরিকে আয়ারল্যান্ডের রাজা করা হয়।ইংরেজরা দ্বীপের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে শুরু করে, যা ডেসমন্ড বিদ্রোহ এবং নয় বছরের যুদ্ধের জন্ম দেয় ।এটি ১৭ শতকের প্রথম দিকে সম্পন্ন হয়েছিল।বিজয়ের সাথে স্থানীয় আইরিশদের কাছ থেকে জমি বাজেয়াপ্ত করা এবং ব্রিটেনের বসতি স্থাপনকারীদের সাথে এটিকে উপনিবেশ করা জড়িত।

প্রাথমিক বছরগুলিতে, রাজ্যের সীমিত স্বীকৃতি ছিল, কারণ ইউরোপের কোনো ক্যাথলিক দেশ হেনরি অষ্টম এবং তার উত্তরসূরি, ষষ্ঠ এডওয়ার্ড কে আয়ারল্যান্ডের রাজা হিসেবে স্বীকৃতি দেয়নি।ক্যাথলিক মেরি প্রথম এবং দ্বিতীয় ফিলিপ পোপ চতুর্থ পল দ্বারা আয়ারল্যান্ডের সহ-সম্রাট (১৫৫৪-১৫৫৮) হিসাবে স্বীকৃত হন।ক্যাথলিক, যারা জনসংখ্যার বেশিরভাগ অংশ নিয়ে গঠিত, তাদের রাজ্যে আনুষ্ঠানিকভাবে বৈষম্যের শিকার হয়েছিল,[৩] যেটি সপ্তদশ শতকের শেষের দিক থেকে একটি প্রোটেস্ট্যান্ট অ্যাসেন্ডেন্সির আধিপত্য ছিল।এই বৈষম্য বিভিন্ন দ্বন্দ্ব পিছনে মূল ড্রাইভার যা ছড়িয়ে পড়ছিল এক ছিল: আইরিশ কনফেডারেট যুদ্ধ (১৬৪১-১৬৫৩), উইলিয়ামাইট-ইংল্যান্ডের রাজা দ্বিতীয় জেমস বা তাঁহার পুত্রের অনুগত লোক যুদ্ধের (১৬৮৩-১৬৯১), Armagh, ব্যাঘাতের (1১৭৮০র দশক -১৭৯০), এবং প্রজাতান্ত্রিক আইরিশ বিদ্রোহ ১৭৯৮ সালের ।

আয়ারল্যান্ডের অ্যাসেন্ডেন্সি-নেতৃত্বাধীন পার্লামেন্ট ১৮০০ সালের ইউনিয়ন আইন পাস করেছে যার দ্বারা এটি নিজেকে এবং রাজ্যকে বিলুপ্ত করেছে। [৪] আইনটি গ্রেট ব্রিটেনের পার্লামেন্টেও পাশ হয়েছিল।এটি ১৮০১ সালের প্রথম দিনে আয়ারল্যান্ড এবং গ্রেট ব্রিটেনের পার্লামেন্টকে একত্রিত করে গ্রেট ব্রিটেন এবং আয়ারল্যান্ডের যুক্তরাজ্য প্রতিষ্ঠা করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Ellis, Steven. The Making of the British Isles: The State of Britain and Ireland, 1450–1660. Routledge, 2014. p.105
  2. MacInnes, Allan. Union and Empire: The Making of the United Kingdom in 1707. Cambridge University Press, 2007. p.109
  3. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; irsoc নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  4. Morley 2002