আয়শে সুলতান (চতুর্থ মুরাদের স্ত্রী)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আয়শে সুলতান ( অটোমান তুর্কি: عایشه سلطان‎; c. ১৬৮০) সুলতানের চতুর্থ মুরাদের স্ত্রী ছিলেন।তিনি তাঁর একমাত্র হাসেকি সুলতান এবং কায়া সুলতানের মা[১]

আয়শে সুলতান
হাসেকি সুলতান
কার্যকালমে ১৬৩০ – ৮ ফেব্রুয়ারি ১৬৪০
পূর্বসূরিআয়শে সুলতান(দ্বিতীয় ওসমানের স্ত্রী)
উত্তরসূরিতুরহান সুলতান
মৃত্যুআনু. ১৬৪০
এদির্ন প্রাসাদ, এদির্ন, অটোমান সাম্রাজ্য (বর্তমান এদির্ন, তুর্কি)
দাম্পত্য সঙ্গীচতুর্থ মুরাদ
বংশধরকায়া সুলতান
পূর্ণ নাম
তুর্কী: আয়শে সুলতান
উসমানীয় তুর্কি: عایشه سلطان
ধর্মইসলাম

জীবনী[সম্পাদনা]

তাঁর আসল নাম বংশপরিচয় জানা যায় নি।১৬২৮ এর শেষের দিকে তিনি হেরেমের ইপস্হিত হন।খুব শিঘ্রই তিনি সুলতানের প্রিয় হয়ে ওঠেন।তিনি চতুর্থ মুরাদের ১৭ বছরের শাসনামলের অধিকাংশ সময়জুড়ে একমাত্র হাসেকি ছিলেন।এবং শাসনামলের শেষ পর্যায়ে দ্বিতীয় হাসেকির আবির্ভাব ঘটে[২]

১৬৩৩ সালে আয়শে প্রতিদিন ২০০০ এস্পার ভাতা গ্রহণ করতেন।এটা মুরাদের শাসনকালে সাধারণ ভাতা বৃদ্ধির সঙ্গে জড়িত। মুরাদের পুরো শাসনযুড়ে তিনি এই ভাতা গ্রহণ করতেন।এই ভাতা নিয়েই তিনি অগ্রগতি শুরু করেন।কিছুদিন পর মুরাদের দ্বিতীয় হাসেকি হেরেমে উপস্থিত হন।

মুরাদের দ্বিতীয় হাসেকির উপস্থিতির পূর্ব পর্যন্ত আয়শে চতুর্থ মুরাদের একমাত্র হাসেকি ছিলেন।নতুন হাসেকির আগমনের কিছুদিন পর থেকে দৈনিক ২৫৭১ এস্পার ভাতা গ্রহণ করতেন।তবে এর সাত মাস পর তাঁর ভাতা কমিয়ে দৈনিক ২০০ এস্পারে আনা হয়। চতুর্থ মুরাদের মৃত্যুর পর নিয়ম অনুযায়ী আয়শে তোপকাপি প্রাসাদ ত্যাগ করেন।আয়শে সর্বশেষ ভাতা গ্রহণ করেছিলেন ১৬৭৯/১৬৮০ সালে।এবং ধারণা করা হয় এই সময়ের আশেপাশেই তাঁর মৃত্যু হয়।

জনপ্রিয় সংস্কৃতি[সম্পাদনা]

বিখ্যাত তুর্কি টিভি সিরিজ সুলতান সুলেমান:কোসেম-এ আয়শে সুলতানকে চিত্রিত করেছেন বিখ্যাত অভিনেত্রী লেয়লা ফেরায়ে

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; leice নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  2. Leslie P. Peirce (১৯৯৩)। The Imperial Harem: Women and Sovereignty in the Ottoman Empire। Oxford University Press। পৃষ্ঠা 107 and 312। আইএসবিএন 978-0-195-08677-5  অজানা প্যারামিটার |ULR= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
উসমানীয় রাজপদবী
পূর্বসূরী
আয়শে সুলতান (দ্বিতীয় ওসমানের স্ত্রী)
হাসেকি সুলতান
মে ১৬৩০-৮ফেব্রুয়ারি ১৬৪০
উত্তরসূরী
তুরহান সুলতান