আয়তনমিতিক ফ্লাস্ক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একটি আয়তনমিতিক ফ্লাস্ক

একটি আয়তনমিতিক ফ্লাস্ক(পরিমাপ ফ্লাস্ক বা দাগাঙ্কিত ফ্লাস্ক) হল গবেষণাগারের যন্ত্রগুলোর মধ্যে একটি, এক ধরনের ল্যাবরেটরি ফ্লাস্ক, একটি নির্দিষ্ট তাপমাত্রায় একটি নির্দিষ্ট আয়তন ধারণ করার জন্য ক্রমাঙ্ক নির্ণয় করা হয়। আয়তনমিতিক ফ্লাস্ক সঠিক ক্রম এবং আদর্শ সমাধান নির্ণয়ের প্রস্তুতির জন্য ব্যবহার করা হয়। এই ফ্লাস্ক সাধারণত নাশপাতি আকৃতির, একটি সমতল তল, এবং কাঁচ(পাইরেক্স বা সাধারণ) বা প্লাস্টিক দিয়ে তৈরি। ফ্লাস্কের মুখ হয় একটি প্লাস্টিক স্ন্যাপ/স্ক্রু ক্যাপ দিয়ে সাজানো অথবা একটি পিটিএফই বা গ্লাস স্টপারসহ একটি জয়েন্টের সঙ্গে লাগানো। আয়তনমিতিক ফ্লাস্কের উপরের অংশ লম্বা এবং সরু; দাগাঙ্কিত করা। দাগগুলো নির্দেশ করে যে, তরলের পরিমাণ ঐ বিন্দু পর্যন্ত পূরণ করা হয়। চিহ্নটি সাধারণত "ধারণ করতে" (চিহ্নিত "TC" বা "IN") ২০°C এ ক্যালিব্রেট করা হয় এবং একটি লেবেলে অনুরূপভাবে নির্দেশ করা হয়। এছাড়াও ফ্লাস্কের লেবেল অভিহিত আয়তন, সহনশীলতা, নিখুঁত শ্রেণী, প্রাসঙ্গিক উৎপাদন মান এবং প্রস্তুতকারকের লোগো নির্দেশ করে। আয়তনমিতিক ফ্লাস্ক বিভিন্ন আকারের হয়; ১ মিলিলিটার থেকে ২০ লিটার তরল ধারণ করতে পারে।

শ্রেনি[সম্পাদনা]

আয়তনমিতিক ফ্লাস্কের জন্য ক্যালিব্রেশন এবং সহনশীলতার মান নিম্নলিখিত স্ট্যান্ডার্ড স্পেসিফিকেশন এন্ড প্র্যাকটিস অনুযায়ী সংজ্ঞায়িত করা হয়: এএসটিএম ই২৮৮,[১] ই৫৪২,[২] ই৬৯৪,[৩] আইএসও ১০৪২,[৪] এবং জিওএসটি ১৭৭০-৭৪[৫] এই নির্দিষ্টকরণ অনুযায়ী, আয়তনমিতিক ফ্লাস্ক দুটি ভিন্ন শ্রেণিতে বিভক্ত। উচ্চ মানের ফ্লাস্ক(ক্লাস-এ, ক্লাস-1, ইউএসপি বা কোনো দেশের উপর নির্ভর করে সমতুল্য) আরো সঠিকভাবে স্থাপনকৃত দাগাঙ্কের সঙ্গে তৈরি করা হয়, এবং অনুসন্ধানযোগ্যতার জন্য একটি অনন্য সিরিয়াল নম্বর রয়েছে। যেখানে এর প্রয়োজন নেই, নিম্ন মানের (ক্লাস-বি বা সমতুল্য) ফ্লাস্ক গুণগত বা শিক্ষামূলক কাজের জন্য ব্যবহার করা হয়।

ব্যবহার[সম্পাদনা]

নিম্নে সাধারণ আয়তনমিতিক ফ্লাস্কের ব্যবহার দেওয়া হলঃ[৬]

  1. প্রথমে দ্রবন যোগ করতে হবে।
  2. দ্রাবকটি দ্রবীভূত করতে পর্যাপ্ত দ্রাবক যুক্ত করতে হবে।
  3. দ্রাবক যুক্ত হওয়া অবিরত রাখতে হবে যতক্ষণ না এটি আয়তনমিতিক ফ্লাস্কে চিহ্নিত দাগের কাছাকাছি আসে।
  4. ফ্লাস্ক পূর্ণ করার জন্য একটি পিপেট ব্যবহার করতে হবে।
  5. ফ্লাস্কে অন্তবিন্দু নির্ণয় করতে হবে।
  6. এটি বন্ধ করতে আয়তনমিতিক ফ্লাস্কের মধ্যে আয়তনমিতিক ফ্লাস্ক স্টপার রাখতে হবে।
  7. দ্রবনটি পুঙ্খানুপুঙ্খভাবে মিশ্রিত করতে ফ্লাস্কটি উল্টাতে হবে।

পরিবর্তনসমূহ[সম্পাদনা]

আয়তনমিতিক ফ্লাস্ক সাধারণত রঙহীন কিন্তু আলোক সংবেদনশীল যৌগ যেমনঃ সিলভার নাইট্রেট বা ভিটামিন-এ পরিচালনার জন্য তা অম্বর-রঙের হতে পারে।

বৃহৎ পরিমাণ কঠিন পদার্থ যা পৃথকীকরণের জন্য একটি আয়তনমিতিক পাত্রে স্থানান্তর করা হয় তার জন্য আয়তনমিতিক ফ্লাস্কে একটি পরিবর্তন বিদ্যমান। এই ধরনের ফ্লাস্কের একটি চওড়া মুখ রয়েছে এবং এটি কোলরাউশ আয়তনমিতিক ফ্লাস্ক নামে পরিচিত। এই ধরনের আয়তনমিতিক ফ্লাস্ক সাধারণত সুগার বীটের মধ্যে চিনি উপাদান বিশ্লেষণে ব্যবহৃত হয়।

যদিও প্রচলিত আয়তনমিতিক ফ্লাস্কে একটি একক চিহ্ন আছে, বিশ্লেষণী রসায়ন এবং খাদ্য রসায়নে শিল্প বিভিন্ন আয়তনমিতিক পরীক্ষায় সঠিকভাবে পরিমাপকৃত আয়তন একত্রিত করতে একাধিক চিহ্ন বিশিষ্ট বিশেষ আয়তনমিতিক ফ্লাস্ক ব্যবহার করা হয়।

নির্দিষ্ট মধ্যাকর্ষণ নির্ধারণে আয়তনমিতিক পদ্ধতি ব্যবহারের জন্য লা শাতেলিয়ারের ফ্লাস্ক হল একটি অত্যন্ত বিশেষায়িত ধরনের আয়তনমিতিক ফ্লাস্ক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "ASTM E288 - 10(2017) Standard Specification for Laboratory Glass Volumetric Flasks"www.astm.org। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৬ 
  2. "ASTM E542 - 01(2012) Standard Practice for Calibration of Laboratory Volumetric Apparatus"www.astm.org। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৬ 
  3. "ASTM E694 - 18 Standard Specification for Laboratory Glass Volumetric Apparatus"www.astm.org। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৬ 
  4. 14:00-17:00। "ISO 1042:1998"ISO (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৬ 
  5. "ГОСТ 1770-74 | НАЦИОНАЛЬНЫЕ СТАНДАРТЫ"protect.gost.ru। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৬ 
  6. Team, Cole-Parmer Blog (২০১৮-০৮-১০)। "How to use volumetric flasks from Cole-Parmer"Cole-Parmer Blog (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-১০-১৬ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]