আমোদপুর মহাবিদ্যালয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আমোদপুর মহাবিদ্যালয়
ধরনমহাবিদ্যালয়
স্থাপিত২০০০
অধ্যক্ষমো: লিটন মিয়া
অবস্থান

আমোদপুর মহাবিদ্যালয়[১] রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায়, ১১ নং পাঁচগাছী ইউনিয়ন [২]এ আমোদপুর গ্রামে অবস্থিত একটি কলেজ। ২০০০ সালে এই মহাবিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয় । আমোদপুর বটতলি বাজার থেকে দক্ষিণ পাশে - জাহাঙ্গীরাবাদ রোডে এই কলেজ অবস্থিত। এই মহাবিদ্যালয়টি অত্র ইউনিয়ন এবং উপজেলার শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে । কলেজটি এখনো সরকারিকরণ করা হয় হয়নি[৩][৪]। এই কলেজটি শুধুমাত্র HSC পর্যন্ত।

ইতিহাস[সম্পাদনা]

রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার একটি প্রাচীন জনপদ। এই জনপদের বসবাসকারী অধিকাংশ মানুষ দরিদ্র সীমায় বসবাস করে। তাদের ছেলে মেয়েদের শিক্ষাদানের উদ্দেশ্যে বিশিষ্ঠ রাজনীতিবিদ জনাব মোঃ আব্দুল হালিম মিয়া নেতৃত্বে বিভিন্ন ব্যক্তিবর্গের প্রচেষ্টায় আমোদপুর মহাবিদ্যালয় স্থাপিত হয় ।

শিক্ষার্থী ও শিক্ষক[সম্পাদনা]

মহাবিদ্যালয়ের মোট শিক্ষার্থী সংখ্যা ৬০ এ উচ্চ মাধ্যমিকে জন শিক্ষার্থী আছে । ১২ জন শিক্ষক আছে তারা নিয়মিত ভাবে ক্লাস পরিচালনা করছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "রংপুর জেলা"www.rangpur.gov.bd (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৭-২৩ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. "পাঁচগাছী ইউনিয়ন"উইকিপিডিয়া। ২০২২-০৭-২৩। 
  3. PBA। "PBA-পীরগঞ্জে ননএমপিও কলেজ এমপিওভুক্ত চান শিক্ষকরা"PBA Agency For Photo News (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২২-০৭-২৩ 
  4. "বেতন-ভাতার আগেই অবসরে যাচ্ছেন অনেকে পীরগঞ্জে ৬ শতাধিক শিক্ষক কর্মচারীর মানবেতর জীবন"মানবজমিন। সংগ্রহের তারিখ ২০২২-০৭-২৩