আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
American Society for Microbiology
গঠিত১৮৯৯
ধরনLearned society, Nonprofit
উদ্দেশ্যto promote and advance the microbial sciences
ক্ষেত্রসমূহMicrobiology
সদস্যপদ
30,000
ওয়েবসাইটasm.org
প্রাক্তন নাম
Society of American Bacteriologists

আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি ( এএসএম ), মূলত সোসাইটি অফ আমেরিকান ব্যাকটিরিওলজিস্ট, বিজ্ঞানীদের জন্য একটি পেশাদার সংস্থা যারা ভাইরাস, ব্যাকটেরিয়া, ছত্রাক, শৈবাল এবং প্রোটোজোয়া এবং সেইসাথে মাইক্রোবায়োলজির অন্যান্য দিকগুলি অধ্যয়ন করে। এটি ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। সোসাইটি মাইক্রোবায়োলজি এবং সংক্রামক রোগ সম্পর্কিত বিভিন্ন বৈজ্ঞানিক জার্নাল, পাঠ্যপুস্তক এবং অন্যান্য শিক্ষামূলক সামগ্রী প্রকাশ করে। ASM তার সদস্যদের জন্য বার্ষিক সভা, পাশাপাশি কর্মশালা এবং পেশাদার উন্নয়নের সুযোগের আয়োজন করে।

ইতিহাস[সম্পাদনা]

এএসএম ১৮৯৯ সালে "আমেরিকান ব্যাকটিরিওলজিস্টদের সোসাইটি" নামে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৬০ সালের ডিসেম্বরে, এর নামকরণ করা হয় "আমেরিকান সোসাইটি ফর মাইক্রোবায়োলজি।" [১]

মিশন[সম্পাদনা]

ASM-এর লক্ষ্য হল "অণুজীব বিজ্ঞানের প্রচার ও অগ্রগতি করা।" [২] সমাজ এই মিশনটি সম্পন্ন করতে চায়:

  • অত্যন্ত উদ্ধৃত প্রকাশনা প্রকাশ করা
  • মাল্টি-ডিসিপ্লিনারি মিটিং চালানো
  • বিশ্বজুড়ে সম্পদ এবং দক্ষতা স্থাপন করা
  • বৈজ্ঞানিক গবেষণার জন্য উকিল
  • মাইক্রোবায়োলজি সম্পর্কে জনসাধারণের গভীর উপলব্ধি বৃদ্ধি করা

সদস্যপদ[সম্পাদনা]

ASM এর ৩০,০০০ টিরও বেশি সদস্য রয়েছে, যার মধ্যে গবেষক, শিক্ষাবিদ এবং স্বাস্থ্য পেশাদার রয়েছে। সদস্যপদ সকলের জন্য উন্মুক্ত এবং ছাত্র, পোস্টডক্টরাল ফেলো এবং এমেরিটাস ফ্যাকাল্টির জন্য ছাড়ের হারে অফার করা হয়। সদস্যরা ASM-এর কার্যক্রমকে সমর্থন করার জন্য বার্ষিক বকেয়া প্রদান করে। [৩] ASM-এর নতুন ক্লিনিকাল ল্যাব সায়েন্টিস্ট সদস্যপদ বিভাগ ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

ASM পেশাদার উন্নয়নের সুযোগ প্রদান করে এবং ৬০ টি ফেলোশিপ এবং ৩০০ টি ভ্রমণ পুরস্কার, ওয়েবিনার, সম্মেলন, কর্মশালা, নেটওয়ার্কিং সুযোগ, অব্যাহত শিক্ষা এবং সম্মানসূচক পুরস্কারের মাধ্যমে মাইক্রোবায়োলজি পেশাদারদের সহায়তা করে।

মিটিং[সম্পাদনা]

আটলান্টায় এএসএম মাইক্রোব ২০১৮ সভা

ASM বার্ষিক সভা ASM মাইক্রোব সহ মিটিং এবং কনফারেন্স হোস্ট করে, যা মাইক্রোবায়োলজি বিষয়গুলি অন্বেষণ করার জন্য ফোরাম সরবরাহ করে।

এএসএম মাইক্রোব, যা পূর্বে এএসএম সাধারণ সভা এবং অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট এবং কেমোথেরাপি সম্পর্কিত ইন্টারসায়েন্স কনফারেন্সের সংমিশ্রণে আটটি বিশেষ ট্র্যাকের সেশন অন্তর্ভুক্ত করে:

  • অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট এবং প্রতিরোধ
  • ফলিত এবং পরিবেশ বিজ্ঞান
  • ক্লিনিকাল সংক্রমণ এবং ভ্যাকসিন
  • ক্লিনিকাল এবং জনস্বাস্থ্য মাইক্রোবায়োলজি
  • বাস্তুশাস্ত্র, বিবর্তন এবং জীববৈচিত্র্য
  • হোস্ট-মাইক্রোব বায়োলজি
  • মলিকুলার বায়োলজি এবং ফিজিওলজি
  • মাইক্রোবায়োলজি পেশা

অন্যান্য ASM মিটিং এবং সম্মেলনগুলি সংকীর্ণ শ্রোতাদের জন্য পূরণ করে, যার মধ্যে রয়েছে: ASM বায়োথ্রেটস (পূর্বে ASM বায়োডিফেন্স এবং উদীয়মান রোগ গবেষণা), যা বায়োডিফেন্স এবং উদীয়মান রোগের উপর ফোকাস করে, ক্লিনিক্যাল ভাইরোলজি সিম্পোজিয়াম যা ভাইরাল সংক্রমণের উপর ফোকাস করে, স্নাতক শিক্ষাবিদদের সম্মেলন যা জীববিজ্ঞানের উপর ফোকাস করে। স্নাতক স্তরে শিক্ষা এবং সংখ্যালঘু ছাত্রদের জন্য বার্ষিক বায়োমেডিকাল গবেষণা সম্মেলন যা নিম্নবর্ণিত জনসংখ্যা থেকে মাইক্রোবায়োলজি গবেষণাকে তুলে ধরে।

প্রকাশনা[সম্পাদনা]

ASM ১৮ টি জার্নাল প্রকাশ করে। ASM ২০১৮ সাল থেকে সমস্ত প্রাথমিক গবেষণা জার্নালের জন্য বিন্যাস-নিরপেক্ষ জমা গ্রহণ করে। ASM-এর ওপেন-অ্যাক্সেস জার্নালগুলি হল:

অন্যান্য ASM জার্নাল অন্তর্ভুক্ত:

সমিতিটি সদস্যদের জন্য একটি ত্রৈমাসিক সংবাদ পত্রিকা মাইক্রোকসমও প্রকাশ করে। এর প্রকাশনা শাখা এএসএম প্রেসের মাধ্যমে, সোসাইটি বিভিন্ন বিষয় নিয়ে বই প্রকাশ করে। উইলি এএসএম প্রেস বই এবং ইবুকের সহ-প্রকাশক এবং পরিবেশক।

আমেরিকান একাডেমি অফ মাইক্রোবায়োলজি (এএএম) হল এএসএম-এর মধ্যে সম্মানসূচক নেতৃত্বের দল। [৫] AAM-এর সদস্যরা তাদের বৈজ্ঞানিক সাফল্যের রেকর্ডের উপর ভিত্তি করে বার্ষিক পিয়ার-পর্যালোচনা প্রক্রিয়ার মাধ্যমে নির্বাচিত হয় যা উন্নত মাইক্রোবায়োলজি রয়েছে। একাডেমি ASM বৈজ্ঞানিক কৃতিত্ব পুরষ্কার পরিচালনা করে যা মৌলিক এবং ফলিত গবেষণা, মাইক্রোবায়োলজি শিক্ষা এবং বৈজ্ঞানিক ও পেশাদার নেতৃত্বে গুরুত্বপূর্ণ অবদানকে সম্মান করে।

জনসাধারণের প্রচার[সম্পাদনা]

ASM বিজ্ঞান উত্সব, পাবলিক আউটরিচ প্রচারাভিযান এবং যাদুঘর প্রদর্শনীর মাধ্যমে অণুজীববিজ্ঞান সম্পর্কে একটি জনসাধারণের বোঝার প্রচার করে। ASM প্রতি মাসে প্রায় ২৫,০০০ পাঠকের কাছে নিবন্ধের মাধ্যমে, ১.৫ মিলিয়ন ডাউনলোড সহ ৯টি পডকাস্ট এবং প্রায় অর্ধ মিলিয়ন সোশ্যাল মিডিয়া অনুসরণকারীদের মাধ্যমে বিজ্ঞান-আগ্রহী জনসাধারণ এবং মাইক্রোবায়োলজিস্টদের জড়িত করে।

এএসএম আটটি পডকাস্ট তৈরি করে, যার মধ্যে দিস উইক ইন মাইক্রোবায়োলজি, দিস উইক ইন ভাইরোলজি, এবং দিস উইক ইন প্যারাসিটিজম, যার হোস্টিং ভিনসেন্ট রাকানিলো । Gary Toranzos দ্বারা হোস্ট করা Mundo de los Microbios হল ASM-এর সাপ্তাহিক স্প্যানিশ-ভাষার পডকাস্ট। মিট দ্য মাইক্রোবায়োলজিস্ট হল একটি পডকাস্ট যা জুলি উলফ, পিএইচ.ডি. দ্বারা হোস্ট করা হয়েছে, যা জীবাণু বিজ্ঞানের বিভিন্ন অত্যাধুনিক ক্ষেত্রগুলিতে বৈজ্ঞানিক আবিষ্কারের পিছনে থাকা লোকদের প্রদর্শন করে৷

ওকালতি[সম্পাদনা]

ASM সদস্যদের বৈজ্ঞানিক অনুশীলনে সর্বোচ্চ মানদণ্ডের পক্ষে ওকালতি করার ক্ষমতা দেয় এবং সদস্যদের প্রমাণ-ভিত্তিক বৈজ্ঞানিক নীতির পক্ষে ওকালতি করার সুযোগ দেয়।

২০১১ সালে, ASM তার নীতির বাহুর দৃশ্যমানতার অভাবকে মোকাবেলা করার জন্য একটি সমন্বিত প্রচেষ্টা করেছিল, বিশেষ করে ক্লিনিকাল মাইক্রোবায়োলজিস্টদের স্বার্থের প্রচারে। পাবলিক অ্যান্ড সায়েন্টিফিক অ্যাফেয়ার্স বোর্ড প্রফেশনাল অ্যাফেয়ার্স কমিটি এবং কমিটি অন ল্যাবরেটরি প্র্যাকটিস কংগ্রেস, ক্লিনিক্যাল ল্যাবরেটরি কোয়ালিশন, এফডিএ এবং সিডিসির মাধ্যমে নীতিগত সিদ্ধান্তকে প্রভাবিত করতে সক্রিয় ছিল। [৬]

এএসএম ওয়াশিংটন, ডিসিতে এর কার্যকারিতা বাড়াতে এবং শাখা এবং বিভিন্ন স্থানীয় সম্প্রদায়ে এর বিস্তৃতি বাড়াতে তার অ্যাডভোকেসি প্রোগ্রামের পুনর্গঠন করেছে। ২০১৮ সালে, ASM কংগ্রেসের সদস্যদের সাথে জড়িত এবং হামের মতো ভ্যাকসিন-প্রতিরোধযোগ্য রোগের সাম্প্রতিক প্রাদুর্ভাবের উপর দৃষ্টি নিবদ্ধ করে কংগ্রেসনাল শুনানির সাথে একযোগে বিবৃতি জারি করেছে। ২০১৭ এবং ২০১৮ সালে, ASM একটি নেতৃস্থানীয় ভূমিকা পালন করেছে, জোট অংশীদারদের সাথে কাজ করে, ফেডারেল বাজেটের ক্যাপ বাড়াতে এবং বিজ্ঞান ও জনস্বাস্থ্য সংস্থাগুলির জন্য অগ্রিম তহবিল যেমন ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ, ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন, ন্যাশনাল ইনস্টিটিউট ফর ফুড অ্যান্ড এগ্রিকালচারে। ইউএসডিএ এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র। ASM সদস্যরা বিজ্ঞানের তহবিল বৃদ্ধির সমর্থনে কংগ্রেসের সদস্যদের কাছে প্রায় ২,০০০ বার্তা পাঠিয়েছেন। CDC দ্বারা ASM-এর প্রশংসা উল্লেখযোগ্য, যেহেতু ক্যাপগুলি বাড়ানোর ফলে নতুন বায়োকন্টেনমেন্ট ল্যাব নির্মাণ বিশেষভাবে সম্ভব হয়েছে।

২০১৮ সালে, ASM PACCARB (প্রেসিডেন্টস অ্যাডভাইজরি কাউন্সিল ফর কম্যাটিং অ্যান্টিবায়োটিক রেজিস্ট্যান্স ব্যাকটেরিয়া) আইনে (একটি ওবামা প্রশাসনের নির্বাহী আদেশ থেকে) প্রতিষ্ঠার জন্য সফলভাবে ওকালতি করেছে, মহামারী এবং সমস্ত বিপদের প্রস্তুতি এবং উদ্ভাবন আইনে ভাষা অন্তর্ভুক্ত করে। এএসএম মাইক্রোবায়োম গবেষণার সমর্থনে ফেডারেল-কেন্দ্রিক অ্যাডভোকেসির জন্য একটি সম্মিলিত পথ নিয়ে আলোচনা করার জন্য ২০ টিরও বেশি স্টেকহোল্ডার গ্রুপের সাথে একটি সভা আহ্বান করেছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Timeline of the Society. Reference Documents"Center for the History of Microbiology/ASM Archives। সংগ্রহের তারিখ ২০১৯-০৫-১৭ 
  2. "Who We Are"। American Society for Microbiology। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৬ 
  3. "Membership"। American Society for Microbiology। 
  4. "mBio"mbio.asm.org [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  5. "American Academy of Microbiology"। American Society for Microbiology। সংগ্রহের তারিখ ২ অক্টোবর ২০১৬ 
  6. Baselski, Vickie; Sharp, Susan E. (ডিসেম্বর ২০১১)। "What Has the American Society for Microbiology Done Lately for Clinical Microbiologists?": 4417। আইএসএসএন 0095-1137ডিওআই:10.1128/JCM.05824-11পিএমআইডি 22124019পিএমসি 3232952অবাধে প্রবেশযোগ্য 

বহিঃসংযোগ[সম্পাদনা]