আমেরিকান প্যাডেলফিশ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Polyodon spathula
Polyodon spathula у Будапешцкім Акеанарыуме 14.JPG
আমেরিকান প্যাডেলফিশ (বাম দিকে মুখ করে)
সিআইটিইএস অ্যাপেন্ডিক্স II (CITES)[২]
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস e
অপরিচিত শ্রেণী (ঠিক করুন): Polyodon
প্রজাতি: P. spathula
দ্বিপদী নাম
Polyodon spathula
(Walbaum in Artedi 1792)
প্রতিশব্দ[৩][৪]
Genus
  • Spatularia Shaw 1804 non Haworth 1821 non van Deventer 1904 non Mehely 1935
  • Platirostra LeSueur 1818
  • Megarhinus Rafinesque 1820 non Schoenherr 1833 nomen nudum non Robineau-Desvoidy 1827
  • Proceros Rafinesque 1820 non Quatrefages 1845
Species
  • Squalus spathulus Walbaum 1792
  • Megarhinus paradoxus Rafinesque 1820
  • Platirostra edentula Lesueur 1818
  • Polyodon feuille Lacépède 1797
  • Polyodon folius Bloch & Schneider 1801
  • Proceros maculatus Rafinesque 1820
  • Spatularia reticulata Shaw 1804
  • Proceros vittatus Rafinesque 1820
  • Accipenser lagenarius (sic) Rafinesque 1820
  •  ?Polyodon pristis Rafinesque 1818

আমেরিকান প্যাডেলফিশ (পলিওডন স্প্যাথুলা) (ইংরেজি: American paddlefish) হল বেসাল রে-ফিনাযুক্ত মাছের একটি প্রজাতি যা অ্যাসিপেন্সরিফর্মস ক্রমে স্টারজনদের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত। প্যাডেলফিশের জীবাশ্ম রেকর্ডগুলি ১২৫ মিলিয়ন বছরেরও বেশি সময় ধরে ক্রিটেসিয়াসের প্রারম্ভিক সময়ে রয়েছে। আমেরিকান প্যাডেলফিশ একটি মসৃণ-চামড়ার মিঠা পানির মাছ যা সাধারণত প্যাডেলফিশ নামে পরিচিত, এবং মিসিসিপি প্যাডেলফিশ, চামচ-বিলযুক্ত বিড়াল বা চামচবিল হিসাবেও উল্লেখ করা হয়। এটি প্যাডেলফিশ পরিবারের একমাত্র জীবিত প্রজাতি, পলিওডন্টিডে।এই বংশের অন্য সম্প্রতি বেঁচে থাকা অন্য সদস্যটি সম্ভবত এখন বিলুপ্ত হয়ে যাওয়া চীনা প্যাডেলফিশ (সেফুরাস গ্ল্যাডিয়াস) চীনের ইয়াংজি নদী অববাহিকার স্থানীয়। আমেরিকান প্যাডেলফিশকে প্রায়শই একটি আদিম মাছ বা একটি অবশিষ্টাংশ প্রজাতি হিসাবে উল্লেখ করা হয় কারণ এটি তার প্রাথমিক পূর্বপুরুষদের কিছু রূপগত বৈশিষ্ট্য বজায় রাখে, যার মধ্যে একটি কঙ্কাল রয়েছে যা প্রায় সম্পূর্ণরূপে কার্টিলাজিনাস এবং একটি প্যাডেল-আকৃতির রোস্ট্রাম (স্নাউট) যা তার শরীরের দৈর্ঘ্যের প্রায় এক-তৃতীয়াংশ প্রসারিত করে।এটি একটি মিঠা পানির হাঙ্গর হিসাবে উল্লেখ করা হয়েছে কারণ এর হেটেরোসার্কাল লেজ বা কডাল ফিন হাঙ্গরের অনুরূপ। আমেরিকান প্যাডেলফিশ একটি অত্যন্ত উদ্ভূত মাছ কারণ এটি ফিল্টার খাওয়ানোর মতো অভিযোজনগুলির সাথে বিকশিত হয়েছে। এর রোস্ট্রাম এবং ক্র্যানিয়াম জুপ্ল্যাঙ্কটনের ঝাঁক, তার প্রাথমিক খাদ্য উত্স খুঁজে বের করার জন্য হাজার হাজার সংবেদনশীল রিসেপ্টর দিয়ে আচ্ছাদিত।

আমেরিকান প্যাডেলফিশ মিসিসিপি নদী অববাহিকার স্থানীয় এবং একবার ১৯০০-এর দশকের গোড়ার দিকে বিদ্যমান অপেক্ষাকৃত প্রাকৃতিক, অপরিবর্তিত অবস্থার অধীনে অবাধে স্থানান্তরিত হয়েছিল। এটি সাধারণত বড়, মুক্ত-প্রবাহিত নদী, বিনুনি চ্যানেল, ব্যাকওয়াটার এবং অক্সবো হ্রদগুলিতে মিসিসিপি নদী নিষ্কাশন অববাহিকার এবং সংলগ্ন উপসাগরীয় উপকূলের নিষ্কাশনগুলি জুড়ে বসবাস করত। এর পেরিফেরাল পরিসীমা গ্রেট লেকগুলিতে প্রসারিত হয়েছিল, প্রায় ১৯০০ সাল পর্যন্ত কানাডার হুরন হ্রদ এবং হেলেন হ্রদে সংঘটিত হয়েছিল। আমেরিকান প্যাডেলফিশের জনসংখ্যা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে প্রাথমিকভাবে অতিরিক্ত মাছ ধরা, বাসস্থান ধ্বংস এবং দূষণের কারণে। চোরাশিকারও এর পতনের জন্য একটি অবদানকারী কারণ হয়ে দাঁড়িয়েছে এবং যতক্ষণ না ক্যাভিয়ারের চাহিদা শক্তিশালী থাকবে ততক্ষণ পর্যন্ত অব্যাহত থাকবে। স্বাভাবিকভাবেই ঘটে যাওয়া আমেরিকান প্যাডেলফিশ জনসংখ্যাগুলি তার বেশিরভাগ পেরিফেরাল পরিসীমা থেকে, পাশাপাশি নিউ ইয়র্ক, মেরিল্যান্ড, ভার্জিনিয়া এবং পেনসিলভানিয়া থেকে বহিষ্কৃত হয়েছে। প্যাডেলফিশটি পশ্চিম পেনসিলভানিয়ার অ্যালেগেনি, মনঙ্গাহেলা এবং ওহাইও নদী ব্যবস্থায় (পিটসবার্গের তিনটি নদী) পুনরায় চালু করা হয়েছে। আমেরিকান প্যাডেলফিশের বর্তমান পরিসীমা মিসিসিপি এবং মিসৌরি নদী উপনদী এবং মোবাইল বে নিষ্কাশন অববাহিকায় হ্রাস করা হয়েছে। এটি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের বাইশটি রাজ্যে পাওয়া যায় এবং এই জনসংখ্যাগুলি রাজ্য, ফেডারেল এবং আন্তর্জাতিক আইনের অধীনে সুরক্ষিত।

শ্রেণিবিন্যাস, ব্যুৎপত্তি এবং বিবর্তন[সম্পাদনা]

একটি বড় অ্যাকোয়ারিয়াম ট্যাঙ্কে একটি আমেরিকান প্যাডেলফিশ

আমেরিকান প্যাডেলফিশগুলি Acipenseriformes অর্ডারে স্টারজনদের সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কিত, বেসাল রে-ফিনাড মাছের একটি আদেশ যা স্টারজন এবং প্যাডেলফিশ অন্তর্ভুক্ত করে, যার মধ্যে বেশ কয়েকটি প্রজাতি এখন বিলুপ্ত হয়ে গেছে। প্যাডেলফিশের একটি দীর্ঘ জীবাশ্ম রেকর্ড রয়েছে যা প্রায় ১২৫ মিলিয়ন বছর আগে তাদের প্রথম উপস্থিতির তারিখ। দ্বিতীয় বিলুপ্ত প্রজাতির জীবাশ্ম, পি টিউবারকুলা, যা প্রায় 60 মিলিয়ন বছর আগে থেকে শুরু হয়েছিল, মন্টানার লোয়ার প্যালিওসিন টুললক ফর্মেশনে পাওয়া যায়।

1797 সালে, ফরাসি প্রকৃতিবিদ বার্নার্ড জার্মেইন ডি ল্যাসেপেড প্যাডেলফিশের জন্য পলিওডন গণ প্রতিষ্ঠা করেছিলেন, যা আজ একটি একক বিদ্যমান প্রজাতি, পলিওডন স্পাথুলা অন্তর্ভুক্ত করে। ল্যাসেপডে পিয়েরে জোসেফ বোনাটেরের সারণীউ এনসাইক্লোপিডিক এট মেথোডিক (১৭৮৮) এ বর্ণনার সাথে একমত হননি, যা পরামর্শ দিয়েছিল যে প্যাডেলফিশ হাঙ্গরের একটি প্রজাতি ছিল। ল্যাসেপেদে বলেন, 'এই মাছের দেশ ও অভ্যাস এখনও অজানা।যখন ল্যাসেপডে দ্বিপদী, পলিডন ফিউইল প্রতিষ্ঠা করেছিলেন, তখন তিনি জানতেন না যে এই প্রজাতিটি ইতিমধ্যে ১৭৭২ সালে ট্যাক্সোনোমিস্ট জোহান জুলিয়াস ওয়ালবাউম দ্বারা নামকরণ করা হয়েছিল, যিনি প্যাডেলফিশকে স্কোয়ালাস স্প্যাথুলা হিসাবে বর্ণনা করেছিলেন। ল্যাসেপিডের অনিচ্ছাকৃত ডাবল নামকরণের ফলে, পলিওডন স্প্যাথুলা আমেরিকান প্যাডেলফিশের পছন্দসই বৈজ্ঞানিক নাম হয়ে ওঠে এবং স্কোয়ালাস স্পাথুলা গোষ্ঠীতে প্রয়োগ করা দুটি নামের মধ্যে একটি হিসাবে সমার্থক হয়ে ওঠে। Walbaum, 1792, স্বীকৃত এবং কর্তৃপক্ষ হিসাবে উদ্ধৃত করা হয়।

Polyodontidae পরিবারে পাঁচটি বর্ণিত প্রজাতি রয়েছে: পশ্চিম উত্তর আমেরিকা থেকে তিনটি বিলুপ্ত প্রজাতি, চীন থেকে সম্প্রতি বিলুপ্ত প্রজাতি (চীনা প্যাডেলফিশ, সেফুরাস গ্ল্যাডিয়াস), এবং একটি বিদ্যমান প্রজাতি, আমেরিকান প্যাডেলফিশ (পলিওডন স্প্যাথুলা), মার্কিন যুক্তরাষ্ট্রের মিসিসিপি নদী অববাহিকার স্থানীয়, আমেরিকান প্যাডেলফিশ পলিওডন গণের একমাত্র জীবিত প্রজাতি।এগুলি প্রায়শই আদিম মাছ, বা অবশিষ্টাংশ প্রজাতি হিসাবে উল্লেখ করা হয়, কারণ তারা তাদের কিছু প্রাথমিক পূর্বপুরুষদের কাছ থেকে ধরে রাখে যা জীবাশ্ম রেকর্ডে প্রমাণিত হয় যা তাদের ৭০ থেকে ৭৫ মিলিয়ন বছর আগে ক্রিটেসিয়াসের শেষের দিকে ফিরে আসে। তাদের কিছু আদিম বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে প্রাথমিকভাবে কার্টিলেজ দ্বারা গঠিত একটি কঙ্কাল, এবং হাঙ্গরের অনুরূপ একটি গভীরভাবে কাঁটাচামচযুক্ত হেটেরোসার্কাল কডাল ফিন, যদিও তারা ঘনিষ্ঠভাবে সম্পর্কিত নয়।

স্বীকৃত rostrums সঙ্গে জীবাশ্ম paddlefishes 65 মিলিয়ন বছর আগে আপার Cretaceous এবং Paleocene সময়কাল থেকে তারিখ। একটি বর্ধিত রোস্ট্রাম Polyodontidae এর একটি morphological বৈশিষ্ট্য, কিন্তু শুধুমাত্র গণ Polyodon (পি. spathula এবং বিলুপ্ত পি tuberculata) বিশেষকরে ফিল্টার খাওয়ানোর জন্য অভিযোজিত বৈশিষ্ট্য আছে, চোয়াল, গিল খিলান, এবং cranium সহ।আমেরিকান প্যাডেলফিশের গিল রেকারগুলি ব্যাপক চিরুনি-সদৃশ ফিলামেন্টগুলি দ্বারা গঠিত বলে বিশ্বাস করা হয় যা গণের নাম, পলিওডন, একটি গ্রীক যৌগিক শব্দ যার অর্থ "অনেকগুলি দাঁতযুক্ত", এর ব্যুৎপত্তিবিদ্যাকে অনুপ্রাণিত করেছিল বলে মনে করা হয়। প্রাপ্তবয়স্ক আমেরিকান প্যাডেলফিশ আসলে দাঁতহীন, যদিও 630 মিমি (25 ইঞ্চি) পরিমাপের একটি কিশোর প্যাডেলফিশে 1 মিমি (0.039 ইঞ্চি) এর চেয়ে কম অসংখ্য ছোট দাঁত পাওয়া গেছে। স্প্যাথুলা বর্ধিত, প্যাডেল-আকৃতির স্নআউট বা রোস্ট্রামকে উল্লেখ করে। চীনা প্যাডেলফিশ এবং জীবাশ্ম গণের তুলনায়, আমেরিকান প্যাডেলফিশ (এবং এক্সটেনশন দ্বারা, একটি জীবাশ্ম আপেক্ষিক, পি টিউবারকুলাটা) তাদের উপন্যাস অভিযোজনের কারণে একটি অত্যন্ত উদ্ভূত প্রজাতি বলে মনে করা হয়।

চীনা প্যাডেলফিশ সম্প্রতি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। তাদের পতনের প্রাথমিক কারণগুলি আমেরিকান প্যাডেলফিশের মতো এবং এর মধ্যে রয়েছে অতিরিক্ত মাছ ধরা, বাঁধ নির্মাণ এবং আবাসস্থল ধ্বংস করা। প্ল্যাঙ্কটিভোরাস আমেরিকান প্যাডেলফিশের বিপরীতে, চীনা প্যাডলেফিশ শক্তিশালী সাঁতারু ছিল, বড় হয়ে উঠেছিল এবং সুবিধাবাদী মীনশিভোজ ছিল যা ছোট মাছ এবং ক্রাস্টেসিয়ানদের খাওয়ানো হত।চীনা প্যাডেলফিশের কিছু স্বতন্ত্র রূপগত পার্থক্যের মধ্যে রয়েছে একটি সংকীর্ণ, তলোয়ারের মতো রোস্ট্রাম এবং একটি প্রোট্রাসিবল মুখ। তাদের আমেরিকান প্যাডেলফিশের চেয়ে কম, পুরু গিল রেকারও রয়েছে। ২০০৩ সালের ২৪ শে জানুয়ারী ইয়াংজি নদীতে একটি জীবন্ত চীনা প্যাডেলফিশের সর্বশেষ নিশ্চিত দর্শন করা হয়েছিল। ২০০৬ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত বিজ্ঞানীরা মাছটিকে খুঁজে বের করার প্রচেষ্টায় জরিপ চালিয়েছিলেন।তারা বেশ কয়েকটি নৌকা ব্যবহার করেছিল, ৪৭৬২ টি সেটলাইন, ১১১ টি নোঙ্গরযুক্ত সেটলাইন এবং ৯৫০ টি ড্রিফট জাল যা উপরের ইয়াংজি নদীতে ৪৮৮.৫ কিলোমিটার (৩০৩.৫ মাইল) জুড়ে ছিল, যার মধ্যে বেশিরভাগই আপার ইয়াংৎজি ন্যাশনাল নেচার রিজার্ভের সুরক্ষিত এলাকার মধ্যে অবস্থিত। তারা একটি মাছও ধরতে পারেনি। তারা জল (সোনার) সক্রিয় শব্দ নিরীক্ষণের জন্য হাইড্রোঅ্যাকোস্টিক সরঞ্জামও ব্যবহার করেছিল, তবে প্যাডেলফিশের উপস্থিতি নিশ্চিত করতে অক্ষম ছিল।

বিবরণ[সম্পাদনা]

আমেরিকান প্যাডেলফিশের সাধারণ অঙ্গসংস্থানবিদ্যা
অ্যাকোয়ারিয়ামে প্যাডেলফিশ রেম সাসপেনশন-ফিডিং জুপ্ল্যাঙ্কটন

আমেরিকান প্যাডলফিশ উত্তর আমেরিকার সবচেয়ে বড় এবং সবচেয়ে দীর্ঘজীবী মিঠা পানির মাছ। এদের শরীর হাঙ্গরের মতো, গড় দৈর্ঘ্য ১.৫ মিটার (৪.৯ ফুট), ওজন ২৭ কেজি (৬০ পাউন্ড) এবং ত্রিশ বছরের বেশি বেঁচে থাকতে পারে। অধিকাংশ জনসংখ্যার গড় বয়স পাঁচ থেকে আট বছর এবং সর্বোচ্চ বয়স চৌদ্দ থেকে আঠার বছর। আমেরিকান প্যাডেলফিশের বয়স দন্তচিকিৎসা দ্বারা সর্বোত্তমভাবে নির্ধারণ করা হয়, একটি প্রক্রিয়া যা সাধারণত স্নাগিং ঋতুতে কাটা মাছের উপর ঘটে, মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু অংশে একটি জনপ্রিয় ক্রীড়া মাছ ধরার ক্রিয়াকলাপ হল দাঁতের নীচের চোয়ালের হাড় থেকে সরানো হয়, অবশিষ্ট নরম টিস্যু থেকে পরিষ্কার করা হয় , এবং বার্ষিক রিং উন্মুক্ত করার জন্য ক্রস-বিভাগযুক্ত। ডেন্টারি রিংগুলিকে একইভাবে গণনা করা হয় যেভাবে একটি গাছের বয়স হয়। দাঁতের গবেষণায় দেখা যায় যে কিছু ব্যক্তি 60 বছর বা তার বেশি সময় বাঁচতে পারে এবং মহিলারা সাধারণত বেশি দিন বাঁচে এবং পুরুষদের তুলনায় বড় হয়।

আমেরিকান প্যাডলফিশ মসৃণ-চর্মযুক্ত এবং প্রায় সম্পূর্ণ কার্টিলাজিনাস। তাদের চোখ ছোট এবং পাশের দিকে পরিচালিত হয়। তাদের একটি বড়, টেপারিং অপারকুলাম ফ্ল্যাপ, একটি বড় মুখ এবং একটি সমতল, প্যাডেল আকৃতির রোস্ট্রাম রয়েছে যা তাদের শরীরের দৈর্ঘ্যের প্রায় এক-তৃতীয়াংশ পরিমাপ করে। ভ্রূণ থেকে হ্যাচলিং পর্যন্ত বিকাশের প্রাথমিক পর্যায়ে, আমেরিকান প্যাডলফিশের কোনো রোস্ট্রাম নেই। ডিম ফোটার পরপরই এটি তৈরি হতে শুরু করে। রোস্ট্রাম হল ক্রেনিয়ামের একটি সম্প্রসারণ, উপরের এবং নীচের চোয়াল বা ঘ্রাণতন্ত্রের মতো নয় যেটি অন্যান্য মাছের লম্বা স্নাউটগুলির সাথে থাকে। অন্যান্য স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে গভীরভাবে কাঁটাযুক্ত হেটেরোসার্কাল পুচ্ছ পাখনা এবং নিস্তেজ রঙ, প্রায়শই মটলিং সহ, নীলাভ ধূসর থেকে কালো ডোরসলি গ্রেডিং একটি সাদা নীচের পেট পর্যন্ত।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Grady, J. (U.S. Fish & Wildlife Service) (২০১৯)। "Polyodon spathula"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2019: e.T17938A174780447। সংগ্রহের তারিখ আগস্ট ১৭, ২০২০  অজানা প্যারামিটার |errata= উপেক্ষা করা হয়েছে (সাহায্য)
  2. "Appendices | CITES"cites.org। সংগ্রহের তারিখ ২০২২-০১-১৪ 
  3. Froese, R.; Pauly, D. (২০১৭)। "Polydontidae"FishBase version (02/2017)। আগস্ট ২৪, ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৮, ২০১৭ 
  4. "Polydontidae" (PDF)Deeplyfish- fishes of the world। আগস্ট ২৪, ২০১৭ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ মে ১৮, ২০১৭