আব্দুল হাই (মুন্সিগঞ্জের রাজনীতিবিদ)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আব্দুল হাই
অষ্টম জাতীয় সংসদের প্যানেল স্পিকার
কাজের মেয়াদ
২০০১ – ২০০৫
স্থানীয় সরকার উপমন্ত্রী
কাজের মেয়াদ
১৯৯১ – ১৯৯৬
ঢাকা-৮ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৭৯ – ১৯৮২
পূর্বসূরীকে এম শামসুল হুদা
উত্তরসূরীহারুন অর রশিদ
মুন্সিগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য
কাজের মেয়াদ
১৯৯১ – ২০০৬
পূর্বসূরীনূর মোহাম্মদ
উত্তরসূরীআসন বিলুপ্ত
ব্যক্তিগত বিবরণ
জন্ম৫ জানুয়ারি ১৯৪৯
হোসেন্দী, গজারিয়া, মুন্সিগঞ্জ, পাকিস্তান
(বর্তমান বাংলাদেশ)
রাজনৈতিক দলবাংলাদেশ জাতীয়তাবাদী দল
দাম্পত্য সঙ্গীজামিলা খাতুন
সন্তানদুই পুত্র ও এক কন্যা
প্রাক্তন শিক্ষার্থীসরকারি হরগঙ্গা কলেজ

আব্দুল হাই (জন্ম: ৫ জানুয়ারি ১৯৪৯) বাংলাদেশের একজন রাজনীতিবিদ ও বীর মুক্তিযোদ্ধা। তিনি প্যানেল স্পিকার, উপমন্ত্রী ও সংসদ সদস্য ছিলেন।

প্রাথমিক জীবন[সম্পাদনা]

আব্দুল হাই ৫ জানুয়ারি ১৯৪৯ সালে মুন্সিগঞ্জের গজারিয়ার হোসেন্দীতে জন্মগ্রহণ করেন। তার পিতা মনির উদ্দিন, ব্যবসায়ী ছিলেন। তার স্ত্রী জামিলা খাতুন। তিনি দুই পুত্র সন্তান ও একটি কন্যা সন্তানের জনক। মুন্সীগঞ্জ বহুমুখী উচ্চ বিদ্যলয় থেকে তিনি মাধ্যমিক পাশ করে মুন্সীগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক এবং বিএ পাস করেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

আব্দুল হাই ১৯৭৮ সালে বাংলাদেশ জাতীয়তাবাদী দলে যোগদান করে কেন্দ্রীয় কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। কেন্দ্রীয় বিএনপির কমিটিতে স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও মুন্সিগঞ্জ জেলা বিএনপির সভাপতি। ১৯৭৯ সালের দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দলের প্রার্থী হিসেবে অবিভক্ত ঢাকা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হোন।[১] তিনি ১৯৯১ সালের পঞ্চম,[২] ১৫ ফেব্রুয়ারি ১৯৯৬ সালের ষষ্ঠ,[৩] ১২ জুন ১৯৯৬ সালের সপ্তম[৪] ও ২০০১ সালের অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির প্রার্থী হিসেবে মুন্সিগঞ্জ-৪ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হোন।[৫]

অষ্টম জাতীয় সংসদে তিনি জাতীয় সংসদের প্যানেল স্পিকার নির্বাচিত হোন। তিনি পঞ্চম জাতীয় সংসদে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় উপমন্ত্রীর দায়িত্বও পালন করেন। ১৯৭৯ সালে সংসদ সদস্য হওয়ার পূর্বে তিনি ডিগ্রী ছাত্র থাকাকালীন মুন্সীগঞ্জ জেলা বৃহত্তর ইউনিয়ন পঞ্চাসর ইউনিয়নের চেয়ারম্যান ছিলেন।

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে তাকে ঢাকা-৪ মনোনয়ন দেয়া হয়। আর ২০১৪ সালের দশম, ১৯৮৬ সালের তৃতীয় ও ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ না নেয়ায় তিনিও নির্বাচনে অংশ নেননি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "২য় জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ৪ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  2. "৫ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৭ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  3. "৬ষ্ঠ জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৫ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  4. "৭ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ২৪ সেপ্টেম্বর ২০১৫ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা। 
  5. "৮ম জাতীয় সংসদে নির্বাচিত মাননীয় সংসদ-সদস্যদের নামের তালিকা" (PDF)জাতীয় সংসদবাংলাদেশ সরকার। ১৮ সেপ্টেম্বর ২০১৮ তারিখে মূল (PDF) থেকে আর্কাইভ করা।