আব্দুল বাতেন মজুমদার কোমল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আব্দুল বাতেন
Abdul Baten Mojumdar Komol.jpg
২০১৯ সালে চট্টগ্রাম আবাহনীর হয়ে বাতেন
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আব্দুল বাতেন মজুমদার কোমল
জন্ম (1987-08-02) ২ আগস্ট ১৯৮৭ (বয়স ৩৪)
জন্ম স্থান ঢাকা, বাংলাদেশ
উচ্চতা ১.৬৫ মিটার (৫ ফুট ৫ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৩–২০০৫ বাসাবো ক্লাব
২০০৫–২০০৭ ফকিরেরপুল
২০০৮–২০১০ ঢাকা মোহামেডান
২০১০–২০১২ শেখ জামাল
২০১২–২০১৫ ঢাকা আবাহনী
২০১৬–২০১৮ ঢাকা মোহামেডান ১২ (০)
২০১৯ চট্টগ্রাম আবাহনী (০)
২০২০ আরামবাগ (০)
জাতীয় দল
২০০৯–২০১৫ বাংলাদেশ ২৪ (১)
* শুধুমাত্র ঘরোয়া লীগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:১৩, ৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ০৬:১৩, ৭ মার্চ ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আব্দুল বাতেন মজুমদার কোমল (জন্ম: ২ আগস্ট ১৯৮৭; আব্দুল বাতেন নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে কোন ক্লাবের সাথে চুক্তিবদ্ধ নন। তিনি সর্বশেষ বাংলাদেশের পেশাদার ফুটবল লীগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লীগের ক্লাব আরামবাগ এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি মূলত একজন বাম মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে কেন্দ্রীয় মধ্যমাঠের খেলোয়াড় এবং আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৩–০৪ মৌসুমে, বাংলাদেশী ফুটবল ক্লাব বাসাবো ক্লাবের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি ২ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০০৫–০৬ মৌসুমে তিনি ফকিরেরপুলে যোগদান করেছেন। ফকিরেরপুলে ২ মৌসুম অতিবাহিত করার পর ঢাকা মোহামেডানের সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি শেখ জামাল, ঢাকা আবাহনী, ঢাকা মোহামেডান এবং চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলেছেন। সর্বশেষ ২০২০ সালে, তিনি চট্টগ্রাম আবাহনী হতে আরামবাগে যোগদান করেছিলেন।

তিনি ২০০৯ সালে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২০-এর অধিক ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আব্দুল বাতেন মজুমদার কোমল ১৯৮৭ সালের ২রা আগস্ট তারিখে বাংলাদেশের ঢাকায় জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০০৯ সালের ৮ই ডিসেম্বর তারিখে, মাত্র ২২ বছর ৪ মাস ৭ দিন বয়সে, বাতেন শ্রীলঙ্কার বিরুদ্ধে ২০০৯ সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। উক্ত ম্যাচের ৮২তম মিনিটে আক্রমণভাগের খেলোয়াড় এনামুল হকের বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেন। ম্যাচটি বাংলাদেশ ২–১ গোলের ব্যবধানে জয়লাভ করেছিল। বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে বাতেন মাত্র ১টি ম্যাচে অংশগ্রহণ করেছেন। জাতীয় দলের হয়ে অভিষেকের ৩ বছর ৩ মাস ১৬ দিন পর, বাংলাদেশের জার্সি গায়ে প্রথম গোলটি করেন; ২০১১ সালের ২৩শে মার্চ তারিখে, মিয়ানমারে বিরুদ্ধে ম্যাচের দ্বিতীয় গোলটি করার মাধ্যমে তিনি আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম গোলটি করেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৭ মার্চ ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০০৯
২০১০
২০১১
২০১২
২০১৩
২০১৫
সর্বমোট ২৪

আন্তর্জাতিক গোল[সম্পাদনা]

গোল তারিখ মাঠ প্রতিপক্ষ স্কোর ফলাফল প্রতিযোগিতা সূত্র
২৩ মার্চ ২০১১ থুয়ুনা স্টেডিয়াম, ইয়াঙ্গুন, মিয়ানমার  মিয়ানমার –০ ২–০ ২০১২ এএফসি চ্যালেঞ্জ কাপ [১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Bangladesh v Myanmar Live Commentary, Mar 23, 2011"গোল। ২৩ মার্চ ২০১১। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]