আব্দুল কাদের রায়পুরী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শাহ আব্দুল কাদের রায়পুরী
ব্যক্তিগত
জন্ম১৮৭৮
তোহা মহম্মরম খান ফটোহার, ব্রিটিশ ভারত
মৃত্যু১৩ আগস্ট ১৯৬২
সমাধিস্থলসারগোদা, ব্রিটিশ ভারত
ধর্মইসলাম
মুসলিম নেতা

শাহ আবদুল কাদের রায়পুরী ( ১৮৭৮ — ১৯৬২ ) ছিলেন একজন মুসলিম পণ্ডিত ও আধ্যাত্মিক সংস্কারক ।[১]

জীবনী[সম্পাদনা]

তাঁর বাবা হাফিজ আহমেদ ভারতের চাকওয়া জেলার ফটোহরের তোহা মহররম খানে জন্মগ্রহণ করেছিলেন। তিনি তার খালার সাথে ধোদিয়াল, সরগোডায় থাকতেন। তার ভাইদের নাম: মাওলানা মুহাম্মদ আহসান, মাওলানা কালিমুল্লাহ এবং মাওলানা মুহাম্মদ ইয়াছীন।

তিনি তার চাচা মাওলানা কালিমুল্লাহর তত্ত্বাবধানে কুরআনের হাফেজ হয়েছিলেন। [২] তিনি রশিদ আহমদ গাঙ্গোহীর ছাত্র মাওলানা মুহাম্মদ রফিকের কাছ থেকে আরবি ব্যাকরণ শিখেছিলেন। এরপরেই তিনি ইসলামী পড়াশোনা করার জন্য বাড়ি ত্যাগ করেন। তিনি সাহারানপুর, পানিপথ এবং দিল্লিতে পড়াশোনা করেছেন। তিনি তার পরবর্তী বছরগুলিতে কুরআনকে উর্দুতে অনুবাদ করেছিলেন।

দিল্লিতে তিনি মাওলানা আবদ আল-আলীর অধীনে মাদ্রাসা আবদুর রাব্বে হাদীসের বইগুলি অধ্যয়ন করেছিলেন, তিনি মাওলানা মুহাম্মদ কাসেম নানুতুবির ছাত্র ছিলেন। তিনি ফার্সি ভাষা রপ্ত করেছিলেন। তিনি দিল্লী ভ্রমণ করেছিলেন, যেখানে তিনি মাওলানা আবদুল আলীর কাছ থেকে মাদ্রাসা আবদুর রবে এবং আনোয়ার শাহ কাশ্মীরি থেকে সুনান আত-তিরমিজী অধ্যয়ন করেন। তিনি শাহ আবদুল রহিম রায়পুরির সাথে ১৪ বছর কাটিয়েছিলেন।

কাজ[সম্পাদনা]

  • তিনি উত্তর প্রদেশের বেরেলি ভ্রমণ করেছিলেন এবং কুরআন ও হাদীসের উপর শিক্ষা কার্যক্রম পরিচালনা করেছিলেন।
  • তিনি তাঁর শিষ্যদের আত্মশুদ্ধির শিক্ষা দিতেন। তাঁর অধীনে বহু মুসলিম আলেম পড়াশোনা করেছিলেন। তিনি কিছু ছাত্রকে ভারতবর্ষে ইসলাম শেখানোর ও প্রচার করার অনুমতি দিয়েছিলেন।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Maulana Shah Abdul Qadir Raipuri: Life & Achievements"Deoband Online। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-০৮ 
  2. "Ml. Shah Abdul Qadir Raipuri Saheb (RA) (Biography)"www.darulihsan.com। ২০১৭-০৪-২৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৬-০৫-০৮