আব্দুল আজিজ হাইকাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আব্দুল আজিজ হাইকাল
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম আব্দুল আজিজ হুসাইন হাইকাল মুবারক আল বালুশি
জন্ম (1990-09-10) ১০ সেপ্টেম্বর ১৯৯০ (বয়স ৩২)
জন্ম স্থান আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত
উচ্চতা ১.৮০ মিটার (৫ ফুট ১১ ইঞ্চি)
মাঠে অবস্থান রক্ষণভাগের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
শাবাব আল আহলি
জার্সি নম্বর
যুব পর্যায়
২০০২–২০০৯ আল শাবাব
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৮–২০১০ আল শাবাব ১৮ (১)
২০১০– শাবাব আল আহলি ২২৫ (৩)
জাতীয় দল
২০০৮–২০১০ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ (০)
২০১১–২০১২ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ (০)
২০১১– সংযুক্ত আরব আমিরাত ৪১ (৪)
* শুধুমাত্র ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ১৩:০৪, ২৭ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১৩:০৪, ২৭ নভেম্বর ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

আব্দুল আজিজ হুসাইন হাইকাল মুবারক আল বালুশি (আরবি: عبد العزيز هيكل‎‎, ইংরেজি: Abdulaziz Haikal; ১০ সেপ্টেম্বর ১৯৯০; আব্দুল আজিজ হাইকাল নামে সুপরিচিত) হলেন একজন আমিরাতি পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে আমিরাতি ক্লাব শাবাব আল আহলি এবং সংযুক্ত আরব আমিরাত জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত বাম পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে ডান পার্শ্বীয় রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন।

২০০২–০৩ মৌসুমে, আমিরাতি ফুটবল ক্লাব আল শাবাবের যুব পর্যায়ের হয়ে খেলার মাধ্যমে আজিজ ফুটবল জগতে প্রবেশ করেছেন এবং এই দলের হয়ে খেলার মাধ্যমেই তিনি ফুটবল খেলায় বিকশিত হয়েছেন। ২০০৮–০৯ মৌসুমে, আমিরাতি ক্লাব আল শাবাবের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন; আল শাবাবের হয়ে দুই মৌসুমে ১৮ ম্যাচে ১টি গোল করার পর ২০১০–১১ মৌসুমে তিনি শাবাব আল আহলিতে যোগদান করেছেন।

২০০৮ সালে, আজিজ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ দলের হয়ে সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক পর্যায়ে অভিষেক করেছিলেন। প্রায় ৩ বছর যাবত সংযুক্ত আরব আমিরাতের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর, তিনি ২০১১ সালে সংযুক্ত আরব আমিরাতের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; সংযুক্ত আরব আমিরাতের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ৪১ ম্যাচে ১টি গোল করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আব্দুল আজিজ হুসাইন হাইকাল মুবারক আল বালুশি ১৯৯০ সালের ১০ই সেপ্টেম্বর তারিখে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

আজিজ সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২০ এবং সংযুক্ত আরব আমিরাত অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে সংযুক্ত আরব আমিরাতের প্রতিনিধিত্ব করেছেন।

২০১১ সালের ৫ই জানুয়ারি তারিখে, ২০ বছর, ৩ মাস ও ২৬ দিন বয়সে, ডান পায়ে ফুটবল খেলায় পারদর্শী আজিজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেক করেছেন।[১][২] উক্ত ম্যাচের ৬৪তম মিনিটে মধ্যমাঠের খেলোয়াড় আলি আল ওয়াহাইবির বদলি খেলোয়াড় হিসেবে তিনি মাঠে প্রবেশ করেছিলেন; ম্যাচটি সংযুক্ত আরব আমিরাত ০–০ গোলে ড্র করেছিল।[৩] সংযুক্ত আরব আমিরাতের হয়ে অভিষেকের বছরে আজিজ সর্বমোট ১ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

২৭ নভেম্বর ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
সংযুক্ত আরব আমিরাত ২০১১
২০১২
২০১৩ ১১
২০১৪
২০১৫
২০১৬
২০১৭
২০১৮
২০২১
সর্বমোট ৪১

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "UA Emirates - Australia 0:0 (Friendlies 2011, January)"worldfootball.net। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  2. "UAE vs. Australia - 5 January 2011"Soccerway। ২০১১-০১-০৫। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 
  3. Strack-Zimmermann, Benjamin (২০১১-০১-০৫)। "United Arab Emirates vs. Australia (0:0)"National Football Teams। সংগ্রহের তারিখ ২০২১-১১-২৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]