আব্দুওয়ালি মুসা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আব্দুওয়ালি মুসা
জন্ম আব্দুওয়ালি আব্দুকাদির মুসা
আনুমানিক১৯৯-১ (বয়স ২৪–২৫)[১]
গাকাউ, সোমালিয়া
অন্য নাম আব্দুওয়ালি আব্দুখাদ মুসা,[১] আব্দুল ওয়ালি মুসা, ওয়াল-ই-মুসা
অপরাধের অভিযোগ মাস্ক আলাবামা হাইজ্যেক
অপরাধের শাস্তি ৩৩ বছর এবং ৯ মাসের কারাদন্ড
অপরাধীর অবস্থা
দোষী
পিতা-মাতা আদার আব্দুর রহমান হাসান

আব্দুওয়ালি মুসা (সোমালি: কাব্দিওয়ালি কাব্দিকাদির মুসা উচ্চারণ [ʕɑbdɪwɛli ʕɑbdɪqɑːdɪr muːsɛ]; এই শব্দ সম্পর্কে ইংরেজি উচ্চারন ) হলেন একজন সোমালী জাহাজ হাইজ্যেকের ও জলদস্যু। তিনি ২০০৯ সালের এপ্রিলে এমভি মাস্ক আলাবামা জাহাজ হাইজ্যেক করার চেষ্ঠা করেন এবং পরবর্তীতে জাহাজের ক্যাপ্টেনকে বন্দি করে মুক্তিপণ দাবি করেন।[২] তিনি আলাবামা আক্রমনকারী চার জন জলদস্যুদের মধ্যে একমাত্র জীবিত জলদস্যু। এক শতকেরও বেশি সময় পর ২০১১ সালের ১৬ই ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে জলদস্যুতার অভিযোগে তার বিচার হয় এবং বিচারে তাকে ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়।[৩]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মুসা সোমালিয়ার গাকাউয়ে জন্মগ্রহন করেন। ফেডারেল ব্যুরো কারাগারের সূত্রমতে তিনি ১৯৯০[১], তার মাতার মতে ১৯৯২[৪][৫] ও তার পিতার মতে তিনি ১৯৯৩ সালে জন্মগ্রহণ করেন[৬][৭][৮]। মুসার বয়স সম্পর্কে যুক্তরাষ্ট্রের এটর্নি ব্র্যান্ডন ম্যাকগায়ার যুক্তরাষ্ট্রের ম্যাজিসট্রেট কোর্ট জজ এনড্রিউ জে. পিককে বলেন, মুসার সাথে যখন তাদের আলাপ হয় তখন মুসা তার বয়স ১৬, ১৮, ১৯ ও ২৬ বছর বলে উল্লেখ করেন। এসোসিয়েটেড প্রেসের কোলিন লং ও ল্যারি নিউমিস্টার প্রতিবেদনে উল্লেখ করেন, মুসা মাত্র পাঁচ ফুট দুই ইঞ্চি (১৫৭ সেমি.) লম্বা।[৯]

মাস্ক আলাবামা আক্রমণ[সম্পাদনা]

মুসার জবানবন্দি অনুসারে, চারজন জলদস্যুর মধ্যে তিনি প্রথম মাস্ক আলাবামায় আরোহন করেন। আক্রমণের সময় তিনি একজন নাবিকের দ্বারা ছুড়িকাঘাতপ্রাপ্ত হন। জাহাজের ক্রুরা মুসাকে ১২ ঘণ্টা বেঁধে রাখে এবং বিনিময়ে ক্যাপ্টেন রিচার্ড ফিলিপসকে দাবি করে।[১০] মুসাকে যুক্তরাষ্টের ইতিহাসে ১০০ বছরেরও বেশি সময়ের মধ্যে জলদস্যুতার অভিযোগে আভিযুক্ত প্রথম ব্যক্তি হিসেবে মনে করা হয়।[১১] সর্বশেষ ১৮৮৫ সালে আদালতের রায়ে ঘোষণা করা হয়েছিল এমব্রোজ লাইট জলদস্যু জাহাজ নয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. ১.০ ১.১ ১.২ "Inmate Locator"Federal Bureau of Prisons। সংগৃহীত ২৮ ফেব্রুয়ারি ২০১২। "ABDULWALI ABDUKHAD MUSE, AGE: 22" 
  2. Pearson, Erica (১৭ এপ্রিল ২০০৯)। "Free and frisky: Maersk Alabama sailor William Rios, held by Somali pirates, rejoins wife in Harlem"Daily News (New York) (New York)। আসল থেকে ২০ এপ্রিল ২০০৯-এ আর্কাইভ করা। "It was not known when he will be brought to stand trial in New York, chosen because the local FBI office has a history of handling cases in Africa involving major crimes against Americans. The suspect, believed to be 17 to 19 years old, could face life in prison if convicted." 
  3. Hays, Tom (১৬ ফেব্রুয়ারি ২০১১)। "Somali pirate gets over 33 years in prison"। News.Yahoo.com। AAP। সংগৃহীত ৩০ অক্টোবর ২০১৩ 
  4. "Pirate mother's Obama mercy plea"BBC। ২০ এপ্রিল ২০০৯। ২১ এপ্রিল ২০০৯-এ মূল থেকে আর্কাইভ। সংগৃহীত ২০ এপ্রিল ২০০৯ 
  5. "Somali pirate being flown to New York to be tried in U.S. federal court"CBC News। ২০ এপ্রিল ২০০৯। আসল থেকে ২০ এপ্রিল ২০০৯-এ আর্কাইভ করা। 
  6. Jonathon Dienst, Victoria Cavaliere (২০ এপ্রিল ২০০৯)। "Captured Somali Pirate Due in NY Court Tomorrow"NBC Newsআসল থেকে ২০ এপ্রিল ২০০৯-এ আর্কাইভ করা। 
  7. Benjamin Weiser (২১ এপ্রিল ২০০৯)। "Pirate Suspect Charged as Adult in New York"The New York Timesআসল থেকে ২২ এপ্রিল ২০০৯-এ আর্কাইভ করা। 
  8. Colleen Long, Larry Neumeister (২২ এপ্রিল ২০০৯)। "Somali Charged With Piracy in Attack on U.S. Ship"The Washington Postআসল থেকে ২২ এপ্রিল ২০০৯-এ আর্কাইভ করা। 
  9. Colleen Long, Larry Neumeister (২১ এপ্রিল ২০০৯)। "Pirate comes to NY, world away from home in Africa"। Associated Press। আসল থেকে ২২ এপ্রিল ২০০৯-এ আর্কাইভ করা। 
  10. "Africa | FBI in hostage talks with Somalis"। BBC News। ৯ এপ্রিল ২০০৯। ১০ এপ্রিল ২০০৯-এ মূল থেকে আর্কাইভ। সংগৃহীত ৯ এপ্রিল ২০০৯ 
  11. Pilkington, Ed (২১ এপ্রিল ২০০৯)। "Somali teen faces first US piracy charges in over a century"The Guardian (London)। ২৪ এপ্রিল ২০০৯-এ মূল থেকে আর্কাইভ। সংগৃহীত ২১ এপ্রিল ২০০৯ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

  • Indictment (U.S. v. Abduwali Abdukhadir Muse), 19 May 2009 FindLaw
  • Criminal Complaint (U.S. v. Abduwali Abdukhadir Muse), 21 April 2009 FindLaw