আবুস সালত উমাইয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আবুস সালত উমাইয়া
জন্মআনু.১০৬৮
মৃত্যু২৩ অক্টোবর, ১১৩৪
বেজাইয়া, আলজেরিয়া
উচ্চশিক্ষায়তনিক কর্ম
যুগইসলামি স্বর্ণযুগ
প্রধান আগ্রহচতুর্ভুজ, জ্যোতির্বিজ্ঞান, সঙ্গীত
যাদের প্রভাবিত করেনমার্সেইলেসের স্যামুয়েল, প্রফিয়াদ দারুন

আবুস সালত উমাইয়া ইবনে আবদুল আজিজ ইবনে আবুত তালত আদ-দানি আন্দালুসি (আরবি: أبو الصلت‎‎; আনু. 1068 — ২৩ অক্টোবর, ১১৩৪), লাতিন ভাষায় আলবুজালে নামে পরিচিত; হচ্ছেন একজন আন্দালুসীয়-আরব[১][২] বহুবিদ্যাবিশারদ, যিনি ফার্মাকোলজি, জ্যামিতি, অ্যারিস্টটলীয় পদার্থবিদ্যা এবং জ্যোতির্বিদ্যা সম্পর্কে লিখেছেন।[৩] জ্যোতির্বিদ্যার যন্ত্রের উপর তার কাজগুলি ইসলামি বিশ্ব এবং ইউরোপ উভয় দেশেই পঠিত হয়েছিল। তিনি মাঝে মাঝে পালের্মোতে ভ্রমণ করেন এবং সিসিলির রজারের আদালতে একজন পরিদর্শক চিকিৎসক হিসেবে কাজ করেন।[৪] তিনি ইবেরিয়ান উপদ্বীপে এবং দক্ষিণ ফ্রান্সে, তার অনুবাদ কাজের মাধ্যমে ইউরোপে সুপরিচিত হয়ে ওঠেন।[৪] তিউনিসে আন্দালুসীয় সঙ্গীত প্রবর্তনের জন্যও তাকে কৃতিত্ব দেওয়া হয়, যা পরবর্তীতে তিউনিসীয় মালুফের বিকাশ ঘটায়।[৪]

জীবন[সম্পাদনা]

আবু আল-সালত দেনিয়া, আন্দালুসে জন্মগ্রহণ করেন। শৈশবে তার পিতার মৃত্যুর পর, তিনি তোলেদো শহরে আল-ওয়াক্কাশি (১০১৭ — ১০৯৫) ( আবু ইসহাক ইব্রাহিম আল-জারকালির সহকর্মী) এর ছাত্র হয়েছিলেন। সেভিলে তার গাণিতিক শিক্ষা শেষ করার পর, এবং রিকনকুইস্তার সময় অব্যাহত দ্বন্দ্বের কারণে, তিনি তার পরিবারের সাথে আলেকজান্দ্রিয়া এবং তারপর ১০৯৬ সালে কায়রোতে যাত্রা করেন।

কায়রোতে, তিনি ফাতেমীয় শাসক আবু তামিম মাআদ্দ আল-মুস্তানসির বিল্লাহ এবং উজির আল আফদাল শাহানশাহের চাকরিতে প্রবেশ করেন। তার সেবা ১১০৮ সাল পর্যন্ত অব্যাহত ছিল। ইবনে আবি উসাইবিয়ার মতে, নীল নদে তলিয়ে যাওয়া তামা বোঝাই একটি খুব বড় ফেলুকা উদ্ধারের তার প্রচেষ্টা ব্যর্থতায় পর্যবসিত হয়েছিল। আবু আল-সালত ফেলুকা পুনরুদ্ধার করার জন্য একটি যান্ত্রিক হাতিয়ার তৈরি করেছিলেন এবং মেশিনের সিল্কের দড়ি ভেঙে যাওয়ার সময় সাফল্যের কাছাকাছি ছিল। ভিজির আল-আফদাল আবু আল-সালতের গ্রেপ্তারের নির্দেশ দেন এবং তিনি তিন বছরেরও বেশি সময় ধরে বন্দী ছিলেন, মাঝে শুধুমাত্র ১১১২ সালে শুধুমাত্র মুক্তি পান।

এরপর আবু আল-সালত তিউনিসিয়ার কাইরোয়ানের উদ্দেশ্যে মিশর ত্যাগ করেন, যেখানে তিনি ইফ্রিকিয়ায় জিরিদের সেবায় প্রবেশ করেন। তিনি মাঝে মাঝে পালেরমোতে ভ্রমণ করেন এবং সিসিলির রজারের আদালতে একজন পরিদর্শক চিকিৎসক হিসেবে কাজ করেন।[৪] তিনি পালারমিটান কবি আবুল-দাও'র কাছেও কবিতা পাঠিয়েছিলেন।

তিনি আলজেরিয়ার বেজাইয়াতে মারা যান।

অবদান[সম্পাদনা]

আবু আল-সালত কোয়াড্রিভিয়াম নামে পরিচিত বৈজ্ঞানিক শাখাগুলির উপর অনেকগুলি গ্রন্থের একটি বিশ্বকোষীয় কাজ লিখেছেন। এই কাজটি সম্ভবত আরবিতে কিতাব আল-কাফি ফি আল-উলূম নামে পরিচিত ছিল। তার আগ্রহের মধ্যে রসায়নের পাশাপাশি ঔষধি গাছের অধ্যয়নও অন্তর্ভুক্ত ছিল। তিনি তামাকে সোনায় এবং টিনকে রূপায় রূপান্তর করতে সক্ষম একটি অমৃত আবিষ্কার করতে আগ্রহী ছিলেন।

জ্যোতির্বিদ্যা[সম্পাদনা]

  • রিসালা ফি আল-আমল বাই-এল-অস্ট্রুল্যাব ("জ্যোতির্বিদ্যার নির্মাণ ও ব্যবহার সম্পর্কে ")
  • আন্দালুসিয়ান নিরক্ষীয় অঞ্চল হিসাবে পরিচিত তিনটি যন্ত্রের বর্ণনা।
  • সফাত আমাল সাফিহ জামি'আ তাকাওয়ামা বি-হা জামি'আল-কাওয়াকিব আল-সাবা ("একটি একক প্লেটের নির্মাণ এবং ব্যবহারের বর্ণনা যার সাহায্যে সাতটি গ্রহের গতির সামগ্রিকতা উল্লেখ করা হয়) [৪], বুধ, শুক্র, পৃথিবী, চাঁদ, মঙ্গল, বৃহস্পতি এবং শনি
  • কিতাব আল-ওয়াজিজ ফি'ইলম আল-হায়া ("মহাজাগতিক বিষয়ক সংক্ষিপ্ত গ্রন্থ")
  • আজবিবা 'আন মাসায়েল সু'ইলা'আন-হা ফা-আজাবা বা আজবিবা 'আন মাসা'ইল ফি আল-কাউন ওয়া'আল-হাবি'আ ওয়া'আল-হিসাব ("সামাধানিক, শারীরবিদ্যা এবং সমাধানের প্রশ্ন)।
  • জ্যোতির্বিদ্যা একটি ভূমিকা.
  • টলেমির আলমাজেস্টের একটি সংক্ষিপ্তসার।

আরো দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  • The Biographical Encyclopedia of Astronomers  (PDF version)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. The Encyclopedia of Philosophy (ইংরেজি ভাষায়)। ১৯৬৭। 
  2. Marcorini, Edgardo (১৯৮৮)। Prehistory (ইংরেজি ভাষায়)। Facts On File, Incorporated। আইএসবিএন 9780871964755 
  3. Selin, Helaine (2008). Encyclopaedia of the History of Science, Technology, and Medicine in Non-Western Cultures. Springer Science & Business Media. p. 9.
  4. Comes 2007