আবর্জনাকুণ্ড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আবর্জনাকুন্ড থেকে পুনর্নির্দেশিত)

আবর্জনাকুণ্ড সমুদ্রের স্রোতের প্রভাব এবং মানব জনসংখ্যা দ্বারা ক্রমবর্ধমান প্লাস্টিক দূষণের কারণে সৃষ্ট সামুদ্রিক ধ্বংসাবশেষ কণার একটি বলয়। প্লাস্টিক ও অন্যান্য ধ্বংসাবশেষের এইসকল মানবসৃষ্ট সংগ্রহ বাস্তুতন্ত্র ও পরিবেশগত সমস্যা সৃষ্টি করে যা সামুদ্রিক জীবনকে প্রভাবিত করে, বিষাক্ত রাসায়নিক দিয়ে মহাসাগরকে দূষিত করে এবং গ্রিনহাউস গ্যাস নিঃসরণে অবদান রাখে। একবার জলবাহিত হয়ে গেলে সামুদ্রিক ধ্বংসাবশেষ সচল হয়ে যায়। ফ্লোটসাম বায়ু দ্বারা প্রবাহিত হতে পারে, অথবা সমুদ্রের স্রোতের প্রবাহকে অনুসরণ করতে পারে, প্রায়শই মমহাসাগরীয় বলয়ের মাঝখানে শেষ হয় যেখানে স্রোত সবচেয়ে দুর্বল। মানুষের আবর্জনা সংগ্রহের পদ্ধতি থেকে প্লাস্টিকের ব্যাপক ক্ষতির কারণে আবর্জনাকুণ্ড বৃদ্ধি পায়।

জাতিসংঘ পরিবেশ কর্মসূচি অনুমান করেছে যে "প্রতি বর্গ মাইল সমুদ্রে প্রায় "৪৬,০০০ টুকরা প্লাস্টিক" আছে।[১] বিশ্বব্যাপী সর্বাধিক থেকে সর্বনিম্ন সামুদ্রিক প্লাস্টিক দূষণের ১০টি বৃহত্তম নির্গমনকারী দেশ হল চীন, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, ভিয়েতনাম, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, মিশর, মালয়েশিয়া, নাইজেরিয়াবাংলাদেশ। মূলত ইয়াংজি, সিন্ধু, হলুদ, হাই, নীল, গঙ্গা, মুক্তা, আমুর, নাইজার এবং মেকং নদীর মাধ্যমে এবং "বিশ্বের মহাসাগরে পৌঁছানো সমস্ত প্লাস্টিকের ৯০ শতাংশ" এর জন্য দায়ী। এশিয়া ছিল অব্যবস্থাপিত প্লাস্টিক বর্জ্যের প্রধান উৎস, কেবল চীনেই ২.৪ মিলিয়ন মেট্রিক টন।

এর মধ্যে সর্বাধিক পরিচিত বৃহৎ প্রশান্ত মহাসাগরীয় আবর্জনাকুণ্ড যেটিতে সামুদ্রিক ধ্বংসাবশেষ ও প্লাস্টিকের সর্বোচ্চ ঘনত্ব রয়েছে। অন্যান্য চিহ্নিত কুণ্ডের মধ্যে রয়েছে উত্তর আমেরিকা ও আফ্রিকার মধ্যকার উত্তর আটলান্টিকের আবর্জনাকুণ্ড, পূর্ব দক্ষিণ আমেরিকা ও আফ্রিকার অগ্রভাগের মধ্যে অবস্থিত দক্ষিণ আটলান্টিক আবর্জনাকুণ্ড, দক্ষিণ আমেরিকার পশ্চিমে অবস্থিত দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় আবর্জনাকুণ্ড এবং দক্ষিণ আফ্রিকার পূর্বে পাওয়া ভারত মহাসাগরের আবর্জনা কুণ্ডটি হ্রাস আকারের ক্রম অনুসারে তালিকাভুক্ত করা হয়েছে। প্রশান্ত মহাসাগরীয় বলয়ে বিশেষ করে ২০°উ-৪০°উ অক্ষাংশে ভাসমান সামুদ্রিক ধ্বংসাবশেষ সহ বড় মৃতদেহ পাওয়া যেতে পারে।[২] বাতাসের ধরন ও সমুদ্রের স্রোতের নমুনাগুলো ইঙ্গিত দেয় যে উত্তর প্রশান্ত মহাসাগরের প্লাস্টিক বর্জ্য বিশেষত ঘন যেখানে সাবট্রপিকাল কনভার্জেন্স জোন (এসটিসিজেড) হাওয়াইয়ান দ্বীপপুঞ্জের উত্তরে পাওয়া দক্ষিণ-পশ্চিম-উত্তর-পূর্ব লাইনের সাথে মিলিত হয়। প্রশান্ত মহাসাগরে, দুটি গণ বিল্ডআপ রয়েছে: পশ্চিম আবর্জনাকুণ্ড ও পূর্ব আবর্জনাকুণ্ড, প্রথমটি জাপানের উপকূলে এবং দ্বিতীয়টি হাওয়াই ও ক্যালিফোর্নিয়ার মধ্যে। দুটি আবর্জনাকুণ্ড উভয়ই প্রশান্ত মহাসাগরীয় আবর্জনাকুণ্ডের অংশ এবং হাওয়াইয়ান দ্বীপপুঞ্জের উত্তর উপকূলে প্লাস্টিকের ধ্বংসাবশেষের একটি অংশের মাধ্যমে সংযুক্ত। এই আবর্জনাকুণ্ডে ৯০ মিলিয়ন টন (১০০মিলিয়ন সংক্ষিপ্ত টন) ধ্বংসাবশেষ রয়েছে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Maser, Chris (২০১৪)। Interactions of Land, Ocean and Humans: A Global Perspective। CRC Press। পৃষ্ঠা 147–48। আইএসবিএন 978-1482226393 
  2. "Marine Debris in the North Pacific A Summary of Existing Information and Identification of Data Gaps" (পিডিএফ)United States Environmental Protection Agency। ২৪ জুলাই ২০১৫।