আন ওয়াং

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আন ওয়াং
দেশীয় নাম王安
জন্ম(১৯২০-০২-০৭)৭ ফেব্রুয়ারি ১৯২০
সাংহাই, চীন
মৃত্যু২৪ মার্চ ১৯৯০(1990-03-24) (বয়স ৭০)
প্রতিষ্ঠানওয়াং ল্যাবরেটরি
প্রাক্তন ছাত্রসাংহাই জিয়াও এও টোং বিশ্ববিদ্যালয়
হার্ভার্ড বিশ্ববিদ্যালয় (PhD)
পরিচিতির কারণচৌম্বকীয় কোর মেমরির বিকাশ

আন ওয়াং ছিলেন (চাইনিজ: 王安; পিনয়িন: ওয়াং ; ফেব্রুয়ারি ১৯২০ - মার্চ ২৪, ১৯৯০) একজন চীনা-আমেরিকান কম্পিউটার প্রকৌশলী , উদ্ভাবক এবং কম্পিউটার সংস্থা ওয়াং ল্যাবরেটরিজের সহ-প্রতিষ্ঠাতা , যা ছিল মূলত ওয়ার্ড প্রসেসিং মেশিন প্রস্তুতকারক । চৌম্বকীয় কোর মেমরির বিকাশে ওয়াং এর যথেষ্ট গুরুত্বপূর্ণ অবদান রয়েছে।

ওয়াং ল্যাবরেটরি[সম্পাদনা]

ওয়াং 1951 সালের জুনে একক মালিকানায় ওয়াং ল্যাবরেটরিজ প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম বছরগুলি কিছুটা নিষ্ফল ছিল এবং ওয়াং একটি মেশিন টুলস প্রস্তুতকারক ওয়ার্নার অ্যান্ড সোয়াসি কোম্পানির কাছে তাঁর কোম্পানির প্রায় এক তৃতীয়াংশ বিক্রয় করে ৫০,০০০ মার্কিন ডলার কার্যকারী মূলধন সংগ্রহ করেছিল। ১৯৫৫ সালে যখন কোর মেমোরি পেটেন্ট জারি করা হয়েছিল, ওয়াং এটি আইবিএমের কাছে ৫০০,০০০ মার্কিন ডলার বিক্রয় করার পর ওয়াং ল্যাবরেটরিস এ স্কুল-শিক্ষিকা জি-ইয়াও চু কে অন্তর্ভুক্ত করেছিল। সংস্থাটি ধীরে ধীরে বর্ধিত হয়েছিল এবং ১৯৬৪ সালে যার বিক্রয় ১,০০০,০০০ মার্কিন ডলারে উন্নীত হয়েছিল । ওয়াং ডিজিটাল ডিসপ্লে সহ ডেস্কটপ ইলেকট্রনিক ক্যালকুলেটর তৈরি করতে শুরু করেন, যেটির সাথে দলগত ব্যবহারের জন্য দূরবর্তী টার্মিনাল সহ একটি কেন্দ্রীয়ীকৃত ক্যালকুলেটর ছিল।

১৯৭০ সাল নাগাদ সংস্থাটির বিক্রয় প্রায় ২৫ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত হোয় এবং তখন ১,৪০০ কর্মচারী কাজ করত। ১৯৭৪ সালে তারা ওয়ার্ড প্রসেসর উৎপাদন শুরু করে, আর ইতিমধ্যে জনপ্রিয় জেরক্স রেড্যাকট্রন ওয়ার্ড প্রসেসর, একক ব্যবহারকারীর জন্য সহায়ক ক্যাসেট ভিত্তিক পণ্য অনুলিপি করে। ১৯৭৬ সালে তারা জিলোগ জেড ৮০ প্রসেসরের উপর ভিত্তি করে একটি বহু-ব্যবহারকারী, প্রদর্শন-ভিত্তিক পণ্য বিপণন শুরু করে। সাধারণ ইনস্টলেশনের বুদ্ধিমান ডিস্কহীন স্লেভের সাথে সংযুক্ত একটি মাস্টার ইউনিট (সরবরাহকারী ডিস্ক স্টোরেজ) ছিল যা অপারেটররা ব্যবহার করত। ১১-বিট অ্যাসিনক্রোনাস এএসসিআইআই ফর্ম্যাটে ডিফারেন্টাল সিগন্যালিং ব্যবহার করে ডুয়াল কোক্সের মাধ্যমে সংযোগগুলি ৪ .২৭৫ মেগাহার্টজ এ উন্নীত হয়েছিল। এই পণ্যটি ওয়ার্ড প্রসেসিং শিল্পের বাজারে শীর্ষস্থান দখল করেছিল। ক্যালকুলেটর এবং ওয়ার্ড প্রসেসর ছাড়াও ওয়াংয়ের সংস্থা ১৯৭০ এর দশকের গোড়ার দিকে মিনিকম্পিউটার প্রস্তুতকরণ শুরু করেছিল। ওয়াং ২২০০ ছিল একটি বৃহৎ সিআরটি ডিসপ্লে যুক্ত প্রথম ডেস্কটপ কম্পিউটারগুলোর মধ্যে একটি যা একটি দ্রুত হার্ডওয়ার্ড বেসিক ( BASIC) ইন্টারপ্রেটার চালাতে সক্ষম ছিল । ওয়াং ভিএস সিস্টেম একটি মাল্টিউজার মিনিকম্পিউটার ছিল যার নির্দেশিকা সেট আইবিএম এর সিস্টেম / ৩৭০ এর নকশার খুব কাছাকাছি ছিল। তবে এটি বাইনারি-সামঞ্জস্যপূর্ণ ছিল না কারণ রেজিস্টার ব্যবহারের প্রথা এবং সিস্টেম কল ইন্টারফেসসমূহ আলাদা ছিল। ওয়াং ভিএস সিরিয়াল টার্মিনালগুলি ডেটা প্রসেসিং মোড এবং ওয়ার্ড প্রসেসিং মোডে ব্যবহার কোড়া যেত । তারা ডেটা-প্রক্রিয়াকরণ মোডে ব্যবহারকারী-প্রোগ্রামযোগ্য এবং পূর্ববর্তী ডেডিকেটেড ওয়ার্ড প্রসেসিং সিস্টেমগুলির মতো একই শব্দ প্রক্রিয়াকরণ সফ্টওয়্যার ব্যবহার করেছিল।

১৯৮৪ সালে, ওয়াং এবং তাঁর পরিবার কোম্পানির প্রায় ৫৫ শতাংশ শেয়ার করোয় করেছিলেন এবং ফোর্বস ম্যাগাজিন তার মূল্য ১ বিলিয়ন ডলার অনুমান করে তাকে তৎকালীন পঞ্চম ধনী আমেরিকান হিসাবে স্থান দিয়েছিল।

ওয়াং ল্যাবরেটরিজ ১৯৮৯ সালে একবার ৩০,০০০ জনেরও বেশি কর্মীকে নিয়োগ করেছিল। প্রথমে ম্যাসাচুসেটস এর টেকসবারি এবং পরে লোয়েলে এর সদর দপ্তর স্থানান্তরিত হয় । ১৯৮৬ সালে অবসর নেয়ার সিদ্ধান্ত গ্রহণের সময় ওয়াং যখন সক্রিয়ভাবে তার সংস্থা পরিচালনা করছিলেন , তখন তিনি কর্পোরেটের নিয়ন্ত্রণ তাঁর ছেলে ফ্রেড ওয়াংকে হস্তান্তর করার জন্য জোর দিয়েছিলেন। তখন সংস্থাটিকে অনেক কঠিন সময় পাড় করতে হয়েছিল এবং শেষ পর্যন্ত ওয়াং ১৯৮৯ সালে তার ছেলেকে সরিয়ে দিতে বাধ্য হয়েছিলেন।

পরবর্তী বছরগুলো[সম্পাদনা]

আন ওয়াং ম্যাসাচুসেটস এর টাইংসবারোতে ওয়াং ইনস্টিটিউট অফ গ্রাজুয়েট স্টাডিজ প্রতিষ্ঠা করেছিলেন যেখানে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক করার সুযোগ ছিল। তিনি তাঁর আত্মজীবনী, পাঠের আয়সহ এই সংগঠনে যথেষ্ট অনুদান করেছিলেন। যাইহোক, এর তালিকাভুক্তি কম ছিল, এবং ১৯৮৭ সালে প্রায় এক দশক অভিযানের পরে, ওয়াং সংস্থাটির তহবিল বন্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করেন এবং ক্যাম্পাসের মালিকানা বোস্টন বিশ্ববিদ্যালয়কে প্রদান করেন।

বোস্টনের ল্যান্ডমার্ক পুনরুদ্ধারের জন্য আন ওয়াং যথেষ্ট অবদান রেখেছিলেন , যেটিকে তত্কালীন মেট্রোপলিটন থিয়েটার বলা হত। "মেট" নাম থেকে ১৯৮৮ সালে দ্য ওয়াং থিয়েটারে নামকরণ করা হয় এবং মেট্রোপলিটন কেন্দ্র পারফর্মিং আর্টস অব ওয়াং সেন্টার হিসাবে পরিচিতি লাভ করে। ওয়াং ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতালের অ্যাম্বুলিটরি কেয়ার সেন্টারে ৪ মিলিয়ন ডলার অনুদান দিয়েছিলেন যার নামকরণ করা হয়েছে ওয়াং বিল্ডিং।[১]

১৯৮৬ সালে ওয়াং লিবার্টি পদক প্রাপ্ত বারোজনের মধ্যে অন্যতম ছিলেন। ১৯৮৮ সালে তাকে জাতীয় উদ্ভাবক হল অফ ফেম অ্যাওয়ার্ড এ ভূষিত করা হয়[২]। ম্যাসাচুসেটস-এর লোয়েলে আন ওয়াং মিডল স্কুলটি তাঁর নামের প্রতি শ্রদ্ধা রেখে আন ওয়াং প্রফেসরশিপ প্রচলন করে যেমন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের আন ওয়াং প্রফেসরশিপ পরিচালনায় রয়েছেন রজার ডব্লু, ব্রোকেট এবং হ্যান্স্পেটার ফাইস্টার। জন ই। ব্রাউন বিশ্ববিদ্যালযইয়ের আন ওয়াং প্রফেসরশিপ পরিচালনায় রয়েছেন জন ই স্যাভেজ এবং বোস্টন বিশ্ববিদ্যালয়ের কগনিটিভ অ্যান্ড নিউরাল সিস্টেমের আন ওয়াং প্রফেসরশিপ পরিচালনায় রয়েছেন স্টিফেন গ্রসবার্গ ।

১৯৯০ সালে আন ওয়াং ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা যান। তিনি এবং তাঁর স্ত্রী লোরেন (চুর) ওয়াং ম্যাসাচুসেটস-এর লিংকন শহরে থাকতেন। লোরেন ওয়াং ম্যাসাচুসেটস কনকর্ডের ইমারসন হাসপাতালে ২০১৬ সালের ১ মার্চ মারা যান[৩]। তাদের তিনটি সন্তান ছিল।

বাণী[সম্পাদনা]

আন ওয়াং তাঁর ব্যবসা এবং জীবনের অভিজ্ঞতার উপর ভিত্তি করে নীতিগুলি সংমিশ্রণ করে বহু সংকীর্ণ বাণীর জন্য সুপরিচিত।[৪][৫] যেমনঃ

"সাফল্য প্রতিভা না বলে বরং ধারাবাহিক বোধশক্তির ক্রিয়া বলাই বেশি মানানসই"। [৫]

"আমাদের অবশ্যই কাউকে বিভ্রান্ত করা উচিত নয়, তবে যা আমাদের বিভ্রান্ত করে সে সম্পর্কে তাকে অবহিত করা যেতে পারে ; কারণ একজন পাগল আর একজন পাগলকে কখনই নিরাময় করতে পারে না।"[৫]

আরও দেখুন[সম্পাদনা]

পেটেন্ট[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Wang Building" Archived from the original on 2015-01-28.
  2. "Inventor profile - An WangNational Inventors Hall of Fame. Archived from the original on 2010-12-05. Retrieved January 15, 2011.
  3. Marquard, Bryan (March 7, 2016)."Lorraine Wang, 95, philanthropist who helped establish Wang Center" Boston Globe. Retrieved March 10,
  4. http://www.famous-quotes.com/author.php?aid=7523
  5. http://www.brainyquote.com/quotes/authors/a/an_wang.html

বাহ্যিক লিঙ্ক[সম্পাদনা]

আন ওয়াং এর সংক্ষিপ্ত জীবনী