আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

আন্তর্জাতিক বিজ্ঞান অলিম্পিয়াড হল বিজ্ঞানের নানা শাখাভিত্তিক বার্ষিক প্রতিযোগিতার একটি তালিকা, যেগুলো পৃথিবীর বিভিন্ন প্রান্তে অণুষ্ঠিত হয়ে থাকে। অংশগ্রহণকারী দেশের নিজস্ব জাতীয় অলিম্পিয়াডের মাধ্যমে বাছাইকৃত ৪-৬ জন কলেজগামী শিক্ষার্থীদের নিয়ে গঠিক একটি দল আন্তর্জাতিক প্রতিযোগিতাটিতে অংশগ্রহণ করে। ব্যতিক্রম হিসেবে আইওআই (IOI)-তে প্রতি দেশ থেকে ২টি দল অংশ নিতে পারে এবং আইজেএসও (IJSO) তে মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেয়। প্রথমদিকে অলিম্পিয়াডগুলো শুধুমাত্র পূর্ব ব্লকভুক্ত দেশসমূহের মধ্যেই সীমাবদ্ধ থাকলেও[১] ধীরে ধীরে তা সারা বিশ্বেই উন্মুক্ত হয়ে পড়ে। এখন পর্যন্ত মোট ১৩টি আইএসও (ISO) রয়েছেঃ

প্রতিটি অলিম্পিয়াডই পৃথক পৃথকভাবে নিজস্ব আয়োজনকারী কর্তৃক অণুষ্ঠিত হয়, যদিও একত্রে তাদেরকে আইএসও বলা হয়। আইএসও'র মূল উদ্দেশ্য হল বিজ্ঞানের উপরে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে আগ্রহী করে তোলা, পৃথিবীসেরা মেধাবীদের নিজেদের মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে বিভিন্ন দেশের শিক্ষাব্যবস্থার একটি তুলনামূলক আলোচনা করা।

যদিও মাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের কথা চিন্তা ক্রেই এই প্রতিযোগিতাগুলোকে প্রণয়ন করা হয়, তবুও এই প্রতিযোগিতার মান অনেক উঁচু। প্রকৃতপক্ষে বিভিন্ন দেশে আইএসও'র ভালো ফলাফল বিশ্ববিদ্যালয় পর্যায়ে বৃত্তিলাভের জন্য এবং ফেলোশীপের জন্য সহায়ক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "More IMO Facts"। সংগ্রহের তারিখ ২০০৮-০৩-০৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]