আনোয়ার হোসেন খান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আনোয়ার হোসেন খান
লক্ষ্মীপুর-১ আসনের সংসদ সদস্য
দায়িত্বাধীন
অধিকৃত কার্যালয়
৩০ ডিসেম্বর ২০১৮
পূর্বসূরীএম. এ. আউয়াল
ব্যক্তিগত বিবরণ
জন্ম১৯৬১
রামগঞ্জ, লক্ষ্মীপুর
নাগরিকত্ব পাকিস্তান (১৯৭১ সালের পূর্বে)
 বাংলাদেশ
জাতীয়তাবাংলাদেশি
রাজনৈতিক দলবাংলাদেশ আওয়ামী লীগ
পেশাব্যবসায়ী, রাজনীতিবিদ

আনোয়ার হোসেন খান একজন বাংলাদেশি ব্যবসায়ী, রাজনীতিবিদ এবং একাদশ জাতীয় সংসদ সদস্য। তিনি লক্ষ্মীপুর-১ আসন থেকে ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। সংবিধান অনুযায়ী দশম জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর কাছে ৩ জানুয়ারী ২০১৯ তারিখে একাদশ সংসদের সংসদ সদস্য হিসেবে তিনি শপথবাক্য পাঠ করেন।[১]

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

আনোয়ার হোসেন খান ১৯৬১ সালে লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার কাঞ্চনপুরের পূর্ববিঘা গ্রামে জন্মগ্রহণ করেন।[২] তার পিতার নাম ছাকাওয়াত উল্লা খান ও মাতার নাম আনোয়ারা বেগম। শিক্ষাজীবনে তিনি ব্যবসায়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

কর্মজীবন[সম্পাদনা]

আনোয়ার হোসেন খান মডার্ন গ্রুপ অব কোম্পানিজ’র ও এর অধীনে বিভিন্ন প্রতিষ্ঠান যেমন, আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।[২] এছাড়াও তিনি শাহ্‌জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের পরিচালকদের নির্বাহী কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।[২] এরপূর্বে তিনি ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি প্রাইম বিশ্ববিদ্যালয়ের গভর্নিং বডির সদস্য হিসেবেও ছিলেন।

রাজনৈতিক জীবন[সম্পাদনা]

আনোয়ার হোসেন ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নে তিনি বিএনপির প্রার্থী শাহাদাত হোসেনকে পরাজিত করে লক্ষ্মীপুর-১ আসন থেকে প্রথমবারেরমত সংসদ সদস্য নির্বাচিত হন।[৩][৪] তিনি আওয়ামী লীগের রামগঞ্জ উপজেলা শাখার জ্যেষ্ঠ সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "শপথ নিলেন নবনির্বাচিত সংসদ সদস্যরা"www.prothomalo.com। সংগ্রহের তারিখ ৩ জানুয়ারি ২০১৯ 
  2. "আনোয়ার হোসেন খান"শাহজালাল ব্যাংক। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯ 
  3. "একাদশ সংসদ নির্বাচন"সমকাল (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯ 
  4. "লক্ষ্মীপুর-১: বেসরকারি ফলে জয়ী নৌকার আনোয়ার হোসেন খান"ইত্তেফাক। সংগ্রহের তারিখ ২ জানুয়ারি ২০১৯